1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ইউনিয়ন পরিষদের সাথে সেবাগ্রহিতাদের অনলাইন মতবিনিময় সভা ও কালিঘাট চা বাগানে পাঠাগার উদ্বোধন - মুক্তকথা
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৩:৩৫ অপরাহ্ন

ইউনিয়ন পরিষদের সাথে সেবাগ্রহিতাদের অনলাইন মতবিনিময় সভা ও কালিঘাট চা বাগানে পাঠাগার উদ্বোধন

সৈয়দ সায়েদ আহমদ॥
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১৫ জুন, ২০২১
  • ৬৫৫ পড়া হয়েছে

স্থানীয় সরকার খাতে স্বচ্ছতা, জবাবদিহিতা বৃদ্ধি এবং সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে ৫নং কালাপুর ইউনিয়ন পরিষদ কর্তৃপক্ষের সাথে সেবাগ্রহিতাদের অনলাইন মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সোমবার বিকালে(১৪ জুন) ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি(সনাক), শ্রীমঙ্গল’র উদ্যোগে এবং ৫নং কালাপুর ইউনিয়ন পরিষদ কর্তৃপক্ষের সহযোগিতায় এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

টিআইবি’র এরিয়া কো-অর্ডিনেটর পারভেজ কৈরী এর সঞ্চালনায় এবং সনাক সহসভাপতি জলি পাল এর সভাপতিত্বে এবং পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান মুজুল এর উপস্থিতিতে আয়োজিত এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদের(ভারপ্রাপ্ত) চেয়ারম্যান প্রেম সাগর হাজরা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত ও মৌলভীবাজার জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর-এর উপ-পরিচালক শাহেদা আক্তার।

সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন সনাক শ্রীমঙ্গল এর স্থানীয় সরকার বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক জনাব জহর তরফদার।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সনাক সদস্য শাহ আরিফ আলী নাসিম, টিআইবি সিলেট ক্লাস্টার কো-অর্ডিনেটর নাজমা খানম নাজু, স্বজন সদস্য ও সাংবাদিক সৈয়দ ছায়েদ আহমদ, স্বজন সদস্য ম্যাক বাংলাদেশ এর সভাপতি এস এ হামিদ, আব্দুর রহমান, আবু নাসের, ভৈরবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক তোবারক হোসেন, ফুয়াদ ইসলাম, ইনসাফ সমাজ কল্যান যুব সংঘের সভাপতি ও সেবাগ্রহিতা হাবিবুর রহমান রনি, ফ্রেন্ডস ক্লাব কালাপুর এর সভাপতি ও সেবাগ্রহিতা হাবিবুর রহমান লুবন, জাগ্রত তরুন সামাজিক সংগঠন এর সভাপতি হাকিম, গ্রাম আদালত সহকারী সুমন পাল, বরুনা ফয়জুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুশান্ত কুমার পাল, আব্দুল জলিল ফাউন্ডেশন এর সভাপতি মিজানুর রহমান টিপু। সেবাগ্রহিতাদের আলোচনার প্রেক্ষিতে সনাকের পক্ষ থেকে বিভিন্ন সুপারিশ ও প্রস্তাবনা বাজেটে অন্তর্ভুক্তির জন্য তুলে ধরা হয়।

সভায় আরো উপস্থিত ছিলেন প্যানেল চেয়ারম্যান ফিরোজ মিয়া, মহিলা সদস্য শিখা রানী দত্ত এবং এসকো বেগম, আব্দুল মুকিদ, ছাদ মিয়া রেনু, অমৃত সিং, মনির মিয়া, আব্দুস ছুবহান চৌধুরী, আনুয়ার হোসেন, মোছা. সাহিদা বেগম রুপা এবং সনাক টিআইবি’র বিভিন্ন পর্যায়ের সদস্য ও কর্মীবৃন্দ।

চা বাগানের শিক্ষার্থীদের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে শ্রীমঙ্গলের কালিঘাট চা বাগানে পাঠাগার উদ্বোধন

চা বাগানের শিক্ষার্থীদের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে মৌলভীবাজারের শ্রীমঙ্গলের কালিঘাট চা বাগানে পাঠাগার উদ্বোধন করা হয়েছে।শুক্রবার(১১ জুন) বিকালে শ্রীমঙ্গল সরকারি কলেজের গণিত বিভাগের সহকারী অধ্যাপক সুদর্শন শীল এবং টিআইবি শ্রীমঙ্গল এর এরিয়া কো-অর্ডিনেটর পারভেজ কৈরী এর অনুপ্রেরণা ও পৃষ্ঠপোষকতায় এবং কালিঘাট চা বাগানের সামাজিক সংগঠন ‘আলোর দিশারী’ এর সার্বিক সহযোগিতায় ‘আলোর দিশারী’ নামে এ পাঠাগার উদ্বোধন করা হয়।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে পরিতোষ কুমার তাঁতীর স ালনায় এবং অবসরপ্রাপ্ত চাকুরীজীবী এবং কালিঘাট চা বাগান এর বিশিষ্ট সমাজকর্মী এ কে তাঁতী এর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন ছাত্রনেতা মোহন রবিদাস, সাগর কুমার তাতী, সমাজকর্মী সুশীল রঞ্জন নায়েক, বৃহত্তর সিলেট আদিবাসী ফোরাম এর কো-চেয়ারপার্সন এবং মাগুরছড়া পুঞ্জি প্রধান ও সনাক শ্রীমঙ্গল এর সদস্য জিডিশন প্রধান সূছিয়াং (করডর), টিআইবি শ্রীমঙ্গল এর এরিয়া কো-অর্ডিনেটর পারভেজ কৈরী এবং শ্রীমঙ্গল সরকারি কলেজের গণিত বিভাগের সহকারী অধ্যাপক সুদর্শন শীল।

বক্তারা বলেন বর্তমানে সমাজের সবচেয়ে পিছিয়ে পড়া এবং সুবিধা বঞ্চিত জনগোষ্ঠী হিসেবে চা শ্রমিক জনগোষ্ঠী মানবেতর জীবন অতিবাহিত করছেন। সাধারণ শিক্ষা বিশেষ করে উচ্চ শিক্ষার সুফল এখনো এই চা শ্রমিক জনগোষ্ঠীর মধ্যে আসে নাই। চা বাগানের শিক্ষার্থীরা এখনো চাকুরির পরীক্ষাগুলোতে বিশেষ করে প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলোতে ভালো করতে না পারার কারনে তারা সরকারি চাকুরী থেকে বি ত হচ্ছে। এর মূল কারন হলো যথেষ্ঠ প্রস্তুতি এবং অনুকুল পরিবেশের অভাব। প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলোর জন্য বই কিনে লেখা পড়া করার মতো যতেষ্ঠ টাকা পয়সা তাদের নেই। এর জন্য প্রতিটি চা বাগানে দরকার একটি করে লাইব্রেরী প্রতিষ্ঠা করা। যেখানে সাহিত্য চর্চা এবং প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য চা শ্রমিক সন্তানরা নিজেদের গড়ে তুলতে পারবেন। বক্তারা সমাজের সুধীজনদের নিকট চা শ্রমিকদের ছেলে মেয়েদের জন্য স্থাপিতএই পাঠাগারে বই উপহার দেয়ার জন্য অনুরোধ করেন।

বক্তারা আরো বলেন বর্তমান সময়ের ছেলে মেয়েরা বই পড়ার সংস্কৃতি থেকে অনেক দুরে সরে গেছে। তাদের মধ্যে বই পড়ার সংস্কৃতিটা ফিরিয়ে আনতে হবে। বিশেষ করে চা বাগানগুলোতে তরুণ ছেলে মেয়েদেরকে এগিয়ে আসার আহ্বান জানান অতিথিবৃন্দ। আলোচনা অনুষ্ঠানের পর পাঠাগারটির শুভ উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ যার যার অবস্থান থেকে বই উপহার দেন এবং অনেকেই আগামীতে বই উপহার দেবার প্রতিশুতি ব্যক্ত করেন। পাঠাগারটিতে প্রতিদিন একটি দৈনিক পত্রিকা ও সাপ্তাহিক চাকরির খবর পত্রিকা রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন পরিতোষ একাডেমির পরিচালক পরিতোষ কুমার তাঁতী। অনুষ্ঠানে উপস্থিত সকলেই এই মহৎ কাজের পৃষ্টপোষকদের ধন্যবাদ জানান। পরে স্থানীয় শিক্ষার্থীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠানটির শুভ সমাপ্তি ঘটে। অনুষ্ঠানে কালিঘাট চা বাগানের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠাানে অধ্যয়নরত একশ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT