1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ইটালিতে ভূকম্পন ব্যাপক ক্ষয়ক্ষতি - মুক্তকথা
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০১:০৬ পূর্বাহ্ন

ইটালিতে ভূকম্পন ব্যাপক ক্ষয়ক্ষতি

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ২৪ আগস্ট, ২০১৬
  • ৩৩৯ পড়া হয়েছে
EarthQuake Italy

ভূমিকম্পে ক্ষয়ক্ষতির নমুনা

মুক্তকথা: বুধবার, ২৪শে আগষ্ট ২০১৬।। ভয়ঙ্কর ৬ মাত্রার (৬ মেগনিচিউড) এক ভূমিকম্প আঘাত করেছে মধ্য ইটালিতে আজ ভোর ইটালি সময় ৩: ৩৬মিনিটে। ইটালির জরুরী ব্যবস্থাপনা বিভাগের বরাত দিয়ে রয়টারের এই খবরটি সম্প্রচার করেছে আইফোন।
এ পর্যন্ত ৩৭ জনের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে এবং আরো বেড়ে যাবার সম্ভাবনা রয়েছে। কি পরিমাণ মানুষ নিখোঁজ রয়েছে কর্তৃপক্ষ এখনও সে হিসাব-নিকাশ করে যাচ্ছেন। এলাকায় কিছু বিদেশী ভ্রমনকারীও ছিলেন বলে অনুমান করা হচ্ছে।

ভূমিকম্প ইটালি

ভূমিকম্পের আগে শহরের নমুনা।

ভূমিকম্পের কেন্দ্র ছিল মধ্য ইটালির ‘রিয়েতি’ প্রদেশের ‘আমাট্রিস’ এবং ‘আকুমুলি’ নামক দু’টি শহর। ভূমির এই কম্পন আশপাশের ‘মার্সে’ ও ‘উমব্রিয়া’ অঞ্চল নিয়ে বিস্তীর্ণ এলাকা জুড়ে অনুভুত হয় এবং ব্যাপক ভাঙ্গচুর ও ক্ষয়ক্ষতি হয়েছে।

কম্পন কেন্দ্র থেকে প্রায় শত কিলোমিটার দূরবর্তী রুম নগরীতেও কম্পন অনুভুত হয়।

ইটালির ভূজরিপ প্রশিক্ষন কেন্দ্রের দেয়া তথ্যানুযায়ী ‘এপেনাইন’ রেঞ্চের বিপদজনক কম্পন ঝুঁকি এলাকায় এই ভূকম্পন অনুভুত হয়।
ইটালিয়ান মিডিয়ার সাথে আকুমুলি শহরের মেয়র বলেছেন অর্ধেক শহরই ধ্বংস হয়ে গেছে। সে সময় পর্যন্ত তিনি ক্ষয়ক্ষতির সঠিক হিসাব দেননি। কারণ তখনও সবকিছু হিসাব করা সম্ভব হয়ে উঠেনি।

ভূমিকম্প ইটালি

ভূমিকম্পের পর শহরের নমুনা।

একই অবস্থা হয়েছে ‘আমাট্রিস’ শহরের। তাদের মেয়র ‘শেরজিও পিরজ্জি’ বলেছেন-“ওখানে এখন আর কোন ঘর-বাড়ী নেই আর মানুষ সব ওই ভগ্নস্তুপের নিচে।” অনুমান, অনেক মানুষ ভগ্নস্তুপের নিচে জীবীত আটকা পড়ে আছে।
ইটালির সিভিল নিরাপত্বা এজেন্সি’র প্রধান ‘ফাব্রিজিও কারসিও’ এক সাংবাদিক বৈঠকে বলেছেন ব্যাপক ধ্বংসস্তুপের কারণে সকল এলাকায় এখনও পৌঁছা সম্ভব হয়নি। ফলে অনেককিছুই এইমূহুর্তে জানানো সম্ভব হচ্ছে না।
সামরিক বাহিনীর কিছুকে এলাকায় উদ্ধারকাজের জন্য পাঠানো হয়েছে এবং ঘর-বাড়ী হারানো মানুষজনের জন্য অস্থায়ী তাবু রাখা হয়েছে।
১৭ ও ১৮ শতাব্দীতে উক্ত এলাকা মারাত্মক ৬.৯ মাত্রার ভূমিকম্পে বিধ্বস্ত হয়েছিল।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT