1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
উন্নত বিশ্বের সাম্যের দেশ ফ্রান্সে ক্যান্সারাক্রান্ত বাঙ্গালী যুবকের চিকিৎসা হবেনা! - মুক্তকথা
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ১২:০১ অপরাহ্ন

উন্নত বিশ্বের সাম্যের দেশ ফ্রান্সে ক্যান্সারাক্রান্ত বাঙ্গালী যুবকের চিকিৎসা হবেনা!

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ৩ ফেব্রুয়ারী, ২০১৮
  • ২৮৫ পড়া হয়েছে

এমনি করেই একটি স্বপ্নের অপমৃত্যু হবে? হায়রে কর্কটরোগ!

মোহাম্মদ আব্দুল মুহিব, ফ্রান্স।। বছর পাঁচেক আগে পরিবারের হাল ধরার উদ্দেশ্যে ভাগ্য পরিবর্তনের প্রয়াস চালাতে গিয়ে একজন ফারুক পাড়ি জমিয়ে ছিলেন স্বপ্নের ইউরোপে। নানা স্বপ্ন বুনেছিলেন নিজের অসহায় সংসার গড়ে তোলার।  নানা দূর্গম পথ পাড়ি দিয়ে পৌঁছে গিয়েছিলেন ইঊরোপের মানবাধিকার আর সাম্যের দেশ ফ্রান্সে। কিন্তু বিধি বাম! বিগত পাঁচ বছরে জোটেনি বৈধভাবে থাকার অনুমতি। সকল প্রবাসীর দেশের নিকটজনরা অপেক্ষায় থাকেন কখন বিদেশ থেকে অর্থ আসবে আর তা দিয়ে চলবে সংসারের চাকা। এ অবস্থায় দুশ্চিন্তায় দুশ্চিন্তায় কখন যে মরণব্যাধি ক্যান্সার ফারুকের শরীরে আশ্রয় নিয়েছে প্রথম প্রথম বুঝতেই পারেননি ফারুক।
দূরারোগ্য ক্যানসারে আক্রান্ত হয়ে ফারক এখন আর সংসারের চাকা নয় নিজের জীবনের চাকাই সচল রাখতে পারছেন না। ফ্রান্সে বিনামূল্যে চিকিৎসা ব্যবস্থার জন্য সিএমইউ বা এইড মেডিক্যাল না থাকায় চিকিৎসা পাওয়া সম্ভব হচ্ছে না।
জীবনাশঙ্কাগ্রস্ত ফারুকের এই দূর্দিনে সাম্যের ধ্বজাধারী দেশ ফ্রান্স এগিয়ে না আসলেও একজন প্রবাসী মানব দরদী মোহাম্মদ ইহাইয়া এগিয়ে এসেছেন আপাততঃ আশ্রয়ের নিঃস্বার্থ বাসনায়। ফারুকমিয়াকে  হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার পর দরদী মনের এই মানুষটি ফারুক মিয়াকে  নিজের বাসায় নিয়ে আসেন। পরম স্নেহে সেবা-শ্রষা করছেন ফারুক মিয়ার। একটি তরুণ জীবনের এমন করুণ সমাপ্তি আর  স্বপ্নের এমন অপমৃত্যুর ভাবনা তাকে  বিচলিত করে তোলে।
এসবকিছুর পরও ফারুকের শারীরিক অবনতি ঠেকাতে পারছেন না তারা। আর এটাই স্বাভাবিক। তারাতো আর ডাক্তার নন।  ফলে ফারুকের  অবস্থার অবনতি ঘটছে। বতর্মানে তিনি কথা বলতে পারছেন না। ৩১ শে জানুয়ারি আবারো প্যারিসের Hôpital Saint-Louis হাসপাতালের ইমার্জেন্সিতে নিয়ে আসা হলে অবস্থার অবনতির পরিপ্রেক্ষিতে কর্তৃপক্ষ অস্থায়ীভাবে তা’কে ভর্তি করতে সম্মত হয়।
ফ্রান্সে ফারুকের অবস্থান আইনবহির্ভুত হবার কারণে ডাক্তারগন  ক্যানসারের কেমোথেরাপি চিকিৎসায় যেতে পারবে না। Aide médicale de l’État (AME)প্রত্যাখ্যাত হওয়ার পর পুনরায় আবেদন করা হয়েছে। তার ফলাফল এখনো আসেনি। শুরু থেকেই পরম স্নেহে সেবা-শুশ্রূষা করছেন বাঙ্গালী প্রবাসীরা। অনেকেরই আশঙ্কা- হয়ত তাকে দেশে ফেরৎ পাঠাতে পারে। এ অবস্থায় ফ্রান্সের বাংলাদেশী দূতাবাস কি কোনভাবে সহায়তায় এগিয়ে আসতে পারে(?) এমনি ইচ্ছা ও আশা প্রকাশ করেছেন ফ্রান্সের বাংগালী সম্প্রদায়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT