1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এই জন জনপদে- মুক্তকথা
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৬:৩৭ পূর্বাহ্ন

এই জন জনপদে-

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩৪৪ পড়া হয়েছে

“করোনাকালীন প্রাথমিক শিক্ষা : চ্যালেঞ্জ ও করণীয়” বিষয়ে শিক্ষা কর্তৃপক্ষ ও সনাকের মতবিনিময়

শ্রীমঙ্গল প্রতিনিধি॥ মৌলভীবাজারের শ্রীমঙ্গলে “করোনাকালীন প্রাথমিক শিক্ষা : চ্যালেঞ্জ ও করণীয়” বিষয়ে শ্রীমঙ্গল উপজেলা শিক্ষা কর্তৃপক্ষের সাথে সনাকের ভার্চুয়াল মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। বুধবার সন্ধায় (১০ ফেব্রুয়ারি’) ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক), শ্রীমঙ্গল’র উদ্যোগে এ মতবিনিময় সভা অনুষ্ঠিতহয়।
সনাক সভাপতি দ্বীপেন্দ্র ভট্টাচার্যের সভাপতিত্বে এবং টিঁআইবি’র এরিয়া ম্যানেজার পারভেজ কৈরী’র স ালনায় শিক্ষা খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত এ সভায় বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা কর্মকর্তা এস. এম. জাকিরুল হাসান ও সহকারি শিক্ষা কর্মকর্তা আবুল হাসনাত মো.জহিরুল ইসলাম ভূঁইয়া।
এ মতবিনিময় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন সনাক সদস্য কবিতা রানী দাস। এছাড়া আরো বক্তব্য রাখেন বরুনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুশান্ত কুমার পাল, সনাক সহসভাপতি অ্যাডভোকেট আলাউদ্দিন আহমদ, সদস্য জহর তরফদার, শাহ আরিফ আলি নাসিম, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সিনিয়র সাংবাদিক এবং কলামিস্ট ইসমাইল মাহমুদ, স্বজন আহ্বায়ক দেলোয়ার হোসেন মামুন এবং সদস্য সৈয়দ ছায়েদ আহমদ প্রমুখ।
মতবিনিময়কালে করোনাকালীন সংকট মোকাবেলায় শ্রীমঙ্গল উপজেলা শিক্ষা অফিস কর্র্তৃক গৃহিত বিভিন্ন কর্মসূচি ও উদ্যোগ তুলে ধরে বলেন যে সংকটকালীন সময়ে তাদের নানান উদ্যোগের মাধ্যমে প্রায় ৮০ শতাংশ ছাত্র-ছাত্রীর সাথে যোগাযোগ করা সম্ভব হয়েছে। করোনাকালে শ্রীমমঙ্গল এর অনলাইন শিক্ষা কার্যক্রম বেশ প্রশংসার দাবী রাখে। ছাত্র-ছাত্রীদের একাডেমিক পড়ালেখার সাথে যুক্ত রাখার পাশাপাশি শিক্ষার্থীদের মানসিক সুস্থতা নিশ্চিতে কাজ করেছে উপজেলা শিক্ষা অফিস। এছাড়া শিক্ষা কর্মকর্তাগণ জানান যে তাঁরা শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকদের সাথে যোগাযোগ এবং শিক্ষার্থীদের হোম ভিজিট অব্যাহত রেখেছেন।
বক্তারা তাদের আলোচনায় করোনাকালীন সংকটে শিক্ষার্থীদেরকে শিখন প্রক্রিয়ার সাথে যুক্ত রাখতে জাতীয়ভাবে গৃহীত কার্যক্রমসমূহে সর্বোচ্চ সংখ্যাক শিক্ষার্থীকে সম্পৃক্ত করার লক্ষ্যে শিক্ষক কর্তৃক শিক্ষার্থীদেরকে উদ্বুদ্ধ করার কাজটি আরো গতিশীল করা; বিশেষ করে শ্রীমঙ্গল উপজেলার দুর্গম, চা বাগান এবং পাহাড়ী এলাকার শিক্ষার্থীদের সাথে যোগাযোগ নিশ্চিত করার বিষয়ে গুরুত্ব আরোপ করেন।
এসময় বক্তারা প্রাথমিক শিক্ষাখাতের সকল উন্নয়ন কার্যক্রম যথাযথভাবে সম্পন্নকরণে উদ্যোগ গ্রহণ এবং ব্যয় কার্যক্রমের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার তাগিদ দেন এবং সবশেষে সনাকের পক্ষ থেকে কিছু সুপারিশ তুলে ধরা হয়।

জেলা যুবকল্যাণ সংস্থার পৌর কমিটি ঘোষনা ও মাদক বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত।

পৌরকমিটির সভাপতি আলী সম্পাদক মোস্তাকিম

সংবাদদাতা॥ “সুস্থ সমাজ গঠনে শান্তির প্রয়াস” এই স্লোগানকে সামনে রেখে, জেলা যুব কল্যাণ সংস্থা, মৌলভীবাজার, ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছে। মাদক, মেয়েদের উস্কানি ও অসামাজিক কার্যকলাপের বিরুদ্ধে গঠিত এই সামাজিক সংস্থার আগামী এক বছরের জন্য মোট ৫৫ সদস্য বিশিষ্ট পৌর কমিটি ঘোষিত হয়েছে। নাজমূল ইসলাম আলী কে সভাপতি ও মোস্তাকিম আহমদ কে সাধারণ সম্পাদক মনোনীত করে আগামী ১(এক) বছরের জন্য এ পৌর কমিটি গঠিত হলো। একই সাথে পৌর কমিটিতে ৯জন উপদেষ্টার নামে মনোনয়ন দেয়া হয়েছে। পৌর কমিটির উপদেষ্টাগন হলেন, প্রধান উপদেষ্টা- লণ্ডন-মৌলভীবাজার চ্যানেলের পরিচালক সামছুল হক জুয়েল, উপদেষ্টা- দৈনিক মানব সমাজ স্টাফ রিপোর্টার- এনামূল হক আলম; এমদাদুল হক সুমন, ব্যবসায়ী সুব্রত ধর শুভ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব জহির হুসেন, ক্রীড়াবিদ আরিফুল ইসলাম খোকন, ক্রীড়াবিদ জাবেদ আহমদ, সমাজ সেবক ও ক্রীড়াবিদ- তাহের আহমেদ মুন্না ও তুহিন আহমদ।
গত ১০ফেব্রুয়ারী(বুধবার) সন্ধ্যা ৭ঘটিকায় শহরের কুসুমবাগস্থ কারীবাজার হলরুমে এ কমিটি ঘোষনা করা হয়।
একই অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে মাদক বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
পূর্ণাঙ্গ কার্যনির্বাহী কমিটির অন্য সদস্যরা হলেন- সিনিয়র সহ-সভাপতি- মিজান আহমদ ইমন, সহ–সভাপতি- শেখ পারভেজ আহমদ, রুহুল আমিন(রুবেল), সুমন সরকার, সৈয়দ মনসুর আলম রিমুল, মোস্তাফিজুর রহমান মাহি, মো:জমসেদ আহমদ।
যুগ্ন-সাধারণ সম্পাদক-আহমেদ মোস্তাকিম, সাইফুর রহমান, হায়দার আলী নয়ন, তোফায়ল হুসেন উমর, সোহান হুসেন, সাদমান আহমদ মাহি। সাংগঠনিক সম্পাদক-আবুল কালাম রুমন, সহ-সাংগঠনিক সম্পাদক- আসিফুল কবির আসিফ, তোফায়েল আহমদ, শেখ সুমন ইসলাম হৃদয়, ওসমান চৌধুরী, আব্দুস সামাদ তারেক। অর্থ সম্পাদক-ফুয়াদুর রহমান ফাহিম, সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক-মো:জহিরুল ইসলাম বাবর,আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক-মাহবুব করিম তানভীর,আপ্যায়ন বিষয়ক সম্পাদক-সিপার আহমদ, ক্রীড়া সম্পাদক-শেখ নাহিদ। সহ-ক্রীড়া সম্পাদক-হাসানুর রহমান, দপ্তর সম্পাদক-শেখ তারেকুল ইসলাম, সহ-দপ্তর সম্পাদক-সাব্বির আহমদ
প্রচার সম্পাদক-মাহমুদ হুসেন চৌধুরী, প্রকাশনা সম্পাদক-মো:সুমন আহমদ, সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক-নয়ন বৈদ্য, সহ-সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক-তারেক চৌধুরী।
আইন বিষয়ক সম্পাদক-সোহেল হুসেন, সহ-আইন বিষয়ক সম্পাদক-সজিব সরকার, পরিবেশ বিষয়ক সম্পাদক-জহির আহমদ,মহিলা বিষয়ক সম্পাদক-কানিজ ফাতেমা। ধর্ম বিষয়ক সম্পাদক- সুমন আহমদ, সাইবার বিষয়ক সম্পাদক-মো:ইমন আহমদ, দুর্যোগ ও ত্রান বিষয়ক সম্পাদক- ইফতেকার আহমদ ছনি, শিক্ষা বিষয়ক সম্পাদক-মোহাম্মদ মাসুক, সহ-শিক্ষা বিষয়ক সম্পাদক-জায়েদ আহমদ, মানবাধিকার বিষয়ক সম্পাদক- বিজয় আহমদ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক-নাইম সাকিব।
কাৰ্যনির্বাহী সদস্যরা হলেন- তুহেল আহমদ, সুলেমান আহমদ ছানি,সামাদ আহমদ, ফাহিম খাঁন,তানভীর খাঁন, সৈয়দ মুরাদ রাফি,মিনহাজুর রহমান, নুর আলম, তানভীর আহমদ রাফি, রাহিম আহমদ রাকিব, শাফিউল ইসলাম মাহি, ফায়েদ আহমদ।
এছাড়া উপস্হিত ছিলেন, স্বায়ী কমিটির সদস্যদের মধ্যে জনাব টিটু নেওয়াজ, রিপন আহমদ।
জনাব আলিম উদ্দিন হালিমের সভাপতিত্বে, জনাব মো: নুরুল হক ও এড. শফিকুর রহমানের যৌথ পরিচালনায় প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন, মো:এমদাদ উল্লাহ, ইন্সপেক্টর, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর মৌলভীবাজার, বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন, খালেদ চৌধুরী সম্মিলিত সামাজিক উন্নয়ন পরিষদ মৌলভীবাজার, বিশেষ অথিতি-আব্দুল আহাদ, সদস্য স্থায়ী কমিটি। [নূরুল আমীন রাহিন]

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT