1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
একজন রণদা প্রসাদ রায় চৌধুরী - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৫১ পূর্বাহ্ন

একজন রণদা প্রসাদ রায় চৌধুরী

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪
  • ১২৬ পড়া হয়েছে

রণদা প্রসাদ রায় চৌধুরী ছিলেন এক অসাম্প্রদায়িক রাজনৈতিক নেতা

-লন্ডনে স্মরণ সভায় বক্তারা

 

লন্ডন থেকে বিশেষ প্রতিনিধি

লন্ডনে স্মরণ সভায় বক্তারা বলেছেন বাবু রণদা প্রসাদ রায় চৌধুরী ছিলেন এক অসাম্প্রদায়িক রাজনৈতিক নেতা। তিনি মানুষের সার্বিক কল্যাণে সারাজীবন লড়াই সংগ্রাম করেছেন যে কারনে তার প্রতি মানুষের শ্রদ্ধা এবং ভালবাসা অপরিসীম।

সদ্য প্রয়াত ভাটির বাংলার বিশিষ্ট রাজনীতিবিদ, দিরাই থানা আওয়ামীলীগের দীর্ঘকালীন সভাপতি, দিরাই সরমঙ্গল ইউনিয়নের দুই বারের নির্বাচিত চেয়ারম্যান বাবু রণদা প্রসাদ রায় চৌধুরী স্মরণে ২০ ফেব্রুয়ারী বিকেলে পূর্বলন্ডনের একটি হলে ‘দিরাই থানা ডেভেলাপমেন্ট অর্গেনাইজেশন, ইউকে’ আয়োজিত স্মরণ সভায় বক্তারা একথা বলেন।

বক্তারা বলেন বাবু রণদা প্রসাদ রায় চৌধুরী ছিলেন একজন খাঁটি দেশপ্রেমিক ও জনদরদী নেতা। সংগঠনের সভাপতি সেলিম সর্দারের সভাপতিত্বে সভা পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক রয়েল মিয়া। স্মরণ সভায় প্রয়াতের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে বক্তব্য রাখেন ডঃ মাহবুব হোসেন, নজমুল হোসেন চৌধুরী চান মিয়া, অধ্যাপক ওমর ফারুক, সাংবাদিক শফিকুল ইসলাম, ব্যারিস্টার ফখরুল আলম চৌধুরী শামীম, আখতার চৌধুরী(ছবি), নিয়াজুল ইসলাম চৌধুরী, জগনু আহমদ, টিপু চৌধুরী, কামরুল হক, মাসুক সর্দার, সন্দীপ দাস প্রমূখ।

 

স্মরণ সভায় বক্তারা বলেন রণদা প্রসাদ রায় চৌধুরী তার দীর্ঘ রাজনৈতিক জীবন মানুষের সার্বিক কল্যাণে বিশেষ করে গনতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে ব্যয় করেছেন । পচাত্তরের পর দুই দফায় দীর্ঘ কারাবরণ করেছেন এবং কারাগারে বন্দী থাকা কালীন অবস্থায় ১৯৮৯ সালে তিনি ৫নং সরমঙ্গল ইউনিয়নের চেয়ারম্যান নির্বাচিত হয়ে কারাগার থেকে মুক্তি লাভ করেন। পর পর দুইবার তিনি সরমঙ্গল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি ছিলেন একজন সত্যিকারের জনন্দিত জনপ্রতিনিধি। উঁচ্চ শিক্ষিত, মার্জিত জমিদার পরিবারের সন্তান সাদা মনের এই মানুষটি জীবনের সব লোভ লালসা ত্যাগ করে সাধারন মানুষের কল্যানে সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠায় সর্ব শক্তি নিয়োগ করেন। তার এই ত্যাগ এবং সামাজিক অবদানের জন্যে এলাকার মানুষ তাকে অন্তর থেকে শ্রদ্ধা করে আজকের এই স্মরণ সভা তারই প্রমাণ এবং তিনি যুগ যুগ ধরে মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন। তিনি সারা জীবনেও তার রাজনৈতিক আদর্শ থেকে সরে আসেন নি। বিভিন্ন সময়ে স্বৈর শাসকদের রোষানলে পড়ে কারাবরণ করেছেন কিন্তু মাথা নত করেন নি । তিনি প্রায় বিশ বছর দিরাই থানা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন।

বক্তারা আরো বলেন  দিরাই শাল্লার রাজনীতিতে এরকম একজন নিঃস্বার্থ, ত্যাগী একজন রণদা প্রসাদ রায় চৌধুরীর জন্ম হবেনা। বক্তারা সেই সাথে দিরাই উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠায় তার প্রয়াত বাবা বিদ্যালয়ের প্রধান শিক্ষক বাবু রসময় রায় চৌধুরীর অবদানের কথা কৃতজ্ঞ চিত্তে স্মরণ করেন এবং শ্রদ্ধা নিবেদন করেন। উল্লেখ্য বাবু রণদা প্রসাদ রায় চৌধুরী গত ১০ জানুয়ারী কানাডার একটি হাসপাতালে ইহলোক ত্যাগ করেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT