1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কমলগঞ্জের জীবন বৈচিত্র - মুক্তকথা
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৬:২৬ পূর্বাহ্ন

কমলগঞ্জের জীবন বৈচিত্র

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি॥
  • প্রকাশকাল : মঙ্গলবার, ৬ জুন, ২০২৩
  • ৩০৯ পড়া হয়েছে

কমলগঞ্জের লাউয়াছড়ায় গহীন অরণ্যে হারিয়ে যাওয়া দুই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী উদ্ধার

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানে হারিয়ে যাওয়া দুই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে উদ্ধার করা হয়েছে। ৯৯৯ নম্বরে ফোন যাওয়ার পর পুলিশের বিভিন্ন শাখা এবং বনবিভাগ লাউয়াছড়া উদ্যানের গহীন অরণ্য থেকে গত সোমবার(৫ জুন) রাতে তাদের উদ্ধার করা হয়। সোমবার দুপুর দেড়টার দিকে তারা লাউয়াছড়া বনের গহীনে অরণ্যে হারিয়ে যান।

হারিয়ে যাওয়া ছাত্র দু’জন জানান, তাদের একজন বিষয়টি পরিবারের সদস্যদের অবহিত করেন। এরপর পরিবারের সদস্যরা জরুরি পরিষেবা নাম্বার ৯৯৯-এ ফোন করে পুলিশের সহায়তা চান।

উদ্ধারকৃতরা হলেন ঢাকার ‘ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র চতুর্থ বর্ষের শিক্ষার্থী শাহজাব বিন আজমত(২৫) ও ইয়ালিদ উদ জামান(২৫)। হারিয়ে যাওয়া এবং উদ্ধার হওয়ার ব্যাপারে ইয়ালিদ উদ জামান বলেছেন, ‘আমরা গত রোববার শ্রীমঙ্গল ঘুরতে আসি। সোমবার সন্ধ্যায় আমাদের ঢাকা যাওয়ার কথা ছিল। দুপুরে আমরা কমলগঞ্জের লাউয়াছড়ায় ঘুরতে যাই। লাউয়াছড়ার ভেতরে যাওয়ার পর হঠাৎ আমরা রাস্তা হারিয়ে ফেলি। বনের ভেতরে মুঠোফোনের নেটওয়ার্ক ছিল না। আমরা হাঁটতে হাঁটতে একটি টিলার ওপর উঠি। সেখান থেকে আমার বাড়িতে ফোন করি। আমার বাড়ি থেকে পরিবারের লোকজন ৯৯৯-এ কল করে বিষয়টি জানান।

পরে শ্রীমঙ্গল ট্যুরিস্ট পুলিশ আমাদের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করে। কিন্তু সেখানে বারবার নেটওয়ার্ক কেটে যাচ্ছিল। তিনি আরও বলেছেন, ‘সন্ধ্যা ঘনিয়ে অন্ধকার হয়ে যায় চারপাশ। ভয় করছিল, কোনো প্রাণী আবার আক্রমণ করে বসে কি না। পরে রাত সাড়ে আটটার দিকে অনেক কষ্টে আমরা পুলিশ ও স্থানীয় লোকজনকে পাই। বন থেকে আমাদের উদ্ধার করে শহরে নিয়ে আসে ট্যুরিস্ট পুলিশ।’

ট্যুরিস্ট পুলিশ শ্রীমঙ্গল এর ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রদীপ কুমার চক্রবর্তী বলেছেন, ‘৯৯৯ থেকে বিকেল পাঁচটায় আমাদের ফোন করে জানানো হয়, বনের ভেতরে ঘুরতে গিয়ে দুই তরুণ হারিয়ে গেছে। পরে আমাদের ট্যুরিস্ট পুলিশের সদস্যরা লাউয়াছড়ায় যান। সেখানে ট্যুরিস্ট গাইড, কমলগঞ্জ থানা পুলিশ, স্থানীয় দোকানদার ও লাউয়াছড়ার নিরাপত্তাকর্মীসহ স্থানীয় ক্ষুদ্র জাতিগোষ্ঠীর লোকজন নিয়ে বনে তাদের খোঁজ করা হয়।

অনেক খোঁজাখুঁজি করে রাত সাড়ে আটটার দিকে লাউয়াছড়ার পার্শ্ববর্তী মাগুরছড়া খাসিয়া পুঞ্জির পেছন থেকে তাদের উদ্ধার করা হয়। উদ্ধার ব্যক্তিদের আমরা ট্যুরিস্ট পুলিশ শ্রীমঙ্গল কার্যালয়ে নিয়ে আসি। এরপর নিরাপদে তাদের হোটেলে পৌঁছে দিয়েছি।’

কমলগঞ্জে ‘কমিউনিটি স্কোর কার্ড এন্ড ইন্টারফেইস’ জেলা পর্যায়ে সভা অনুষ্ঠিত

মৌলভীবাজারে কমলগঞ্জ উপজেলার ইসলামপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে বেসরকারি উন্নয়ন সংস্থা আরডব্লিউডিও-এর ‘ওয়াই মুভস’ প্রজেক্ট এর মাধ্যমে কমিউনিটি স্কোর কার্ড এন্ড ইন্টারফেইস জেলা পর্যায়ের সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় কৈশোর বান্ধব স্বাস্থ্য সেবা কেন্দ্রে কিশোর কিশোরীর স্বাস্থ্য সেবার প্রবেশাধিকার বৃদ্ধির বিষয় এ আলোচনা করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন মৌলভীবাজার জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ পরিচালক খন্দকার মাহবুবুর রহমান। এ সময় আরো উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা রিপন চন্দ্র দাস, মেডিকেল অফিসার ফারজানা আক্তার, এমসিএইচ- এফপি আঃ রহমান, আমিরুন নাহার চৌধুরী, এফডব্লিওভি নাদিম রহমান, এফপিআই ও সুশীল সমাজের প্রতিনিধি গণ, আর ডব্লিউডিও এর এডমিন অফিসার মহসিন রেজা, প্রকল্প কর্মকর্তা বাবুল কুমার সিংহ প্রমুখ।

 

সভায় প্রধান অতিথির বক্তব্যে মৌলভীবাজার জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ পরিচালক খন্দকার মাহবুবুর রহমান বলেন, স্বাস্থ্য কেন্দ্রের স্বাস্থ্য সেবার প্রবেশাধিকার বৃদ্ধির জন্য সার্ভিস প্রোপাইটার এর আচরণ ও ব্যবহার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাছাড়া উপস্থিত সবাই মিলে স্বাস্থ্য কেন্দ্রে স্বাস্থ্য সেবা গ্রহণের লক্ষ্যে নিজ এলাকায় সচেতনতা বৃদ্ধির জন্য সকলের প্রতি আহবান জানান। এলাকার চাহিদা অনুযায়ী স্থায়ীভাবে একজন এফডব্লিওভি নিয়োগের বিষয়টি বিবেচনায় আছে বলে সভাকে জানান।

কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির অনুষ্ঠিত

মৌলভীবাজারের কমলগঞ্জের পতনঊষার শহীদনগর বাজারে বিনামূল্যে চক্ষু শিবির অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০টা থেকে দুপুর পর্যন্ত গ্রামবাংলা সমাজ কল্যাণ পরিষদের আয়োজনে বিএনএসবি মৌলভীবাজার চক্ষু হাসপাতালের চিকিৎসা সেবায় গ্রামবাংলা সমাজ কল্যাণ পরিষদের কার্যালয়ে এ চক্ষু শিবির হয়। এতে প্রায় ৬শত রোগিকে এ সেবা প্রদান করা হয়েছে। এ সময় ৮০ জন বাচাইকৃত ছানীপড়া রোগীকে বিনামূল্যে অপারেশনের জন্য মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতালে পাঠানো হয়। এছাড়া প্রায় ১২০ জন রোগীকে চশমা বিতরণ করা হয়।
গ্রামবাংলা সমাজকল্যাণ পরিষদের সভাপতি সাংবাদিক আব্দুল হান্নান চিনুর পরিচালনায় উদ্বোধক হিসাবে উপস্থিত ছিলেন পতনউষার ইউপি চেয়ারম্যান অলি আহমদ খান। চক্ষু শিবিরে সেবা প্রান করেন মৌলভীবাজার চক্ষু হাসপাতালের ডা. আব্দুল মান্নান, ডা. সৈয়দ জিসান আহমেদ, ডা. মোজাহের হুসেন।
দিনব্যাপী চক্ষু শিবির পরিদর্শন করেন, উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি এম. মোসাদ্দেক আহমেদ মানিক, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ইমতিয়াজ আহমেদ বুলবুল, রহিমপুর ইউপি চেয়ারম্যান ইফতেখার আহমেদ বদরুল, পতনঊষার ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ইঞ্জিনিয়ার তওফিক আহমদ বাবু, সাংবাদিক জয়নাল আবেদীন, শহীদনগর বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আবুুল বশর জিল্লুল, মাওলানা লিয়াকত আলী প্রমুখ।
নোট: ছবি সংযুক্ত।

কমলগঞ্জে বৃষ্টির জন্য নামাজ; মোনাজাতে কান্নার রোল

অসহ্য গরম আর অসহনীয় তাপদাহে পুড়ছে সারা দেশ। দেশজুড়ে চলছে বৃষ্টির জন্য হাহাকার। প্রচন্ড গরম-তাপদাহে হাপিয়ে উঠেছে জনজীবন। ঠিক কখন নেমে আসবে প্রশান্তির বারিধারা? কবে দুরীভূত হবে এই তাপদাহ? অনাবৃষ্টির কারণে যখন বিভিন্ন ফসলাদী, পশুপাখি ও মানবজীবন হুমকির সম্মুখীন। তখন বৃষ্টির আশায় বিশেষ নামাজ ও মোনাজাত আদায় করেন মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শত শত ধর্মপ্রাণ মুসল্লী।

 

মঙ্গলবার(০৬ জুন) সকাল সোয়া ১১টায় আদমপুর এম,এ,ওহাব হাইস্কুল মাঠে বিভিন্ন গ্রাম থেকে পাঁচ শতাধিক মানুষ নামাজে অংশ গ্রহণ করেন। নৈনারপার বাজার জামে মসজিদের খতিব মাওলানা আব্দুর রহমান এর ইমামতিতে নামাজ শেষে মোনাজাত ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লীদের কান্নার রোলে পরিবেশ ভারি হয়ে উঠে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT