1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কমলালেবু আর সিমেন্টের আদি ভূমি ছাতকের হালচাল - মুক্তকথা
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৮:৩৪ অপরাহ্ন

কমলালেবু আর সিমেন্টের আদি ভূমি ছাতকের হালচাল

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৭
  • ৭৪৭ পড়া হয়েছে

ছাতক, সুনামগঞ্জ থেকে লিখছেন- এ এফ এম ফারুখ চাঁনমিয়া

পুলিশ সুপার বরাবরে অভিযোগ- ছাতকে হত্যা মামলার আসামিদের বাড়িঘর ভাংচুর ও লুঠপাট

ছাতকে একটি হত্যা মামলার আসামিদের বাড়িঘর ভাংচুর, লুঠপাটসহ তাদেরকে গ্রাম ছাড়া করেছে মামলার বাদি পক্ষের লোকজন। গত ২১আগষ্ট সুনামগঞ্জ পুলিশ সূপার বরাবরে নোয়ারাই ইউপির মির্জাপুর গ্রামের মৃত মুক্তিযোদ্ধা তোতা মিয়ার স্ত্রী কালাবি বেগম এ অভিযোগ করেন। গত ১৮আগষ্ট একই গ্রামের লিয়াকত আলীর বাড়ির রাস্তায় তার নেতৃত্বে কবির উদ্দিন, আনকার মিয়া, নূরুল আমিন, সুনা মিয়া, আরজদ আলী, আইনুল, ওয়ারিছ আলী, জহিরুল হক, নূরুল হক (ফকির), ছমির আলী, আল আমিন, রুপতার আলীসহ ১৩ব্যক্তি তার উপর সন্ত্রাসী হামলা করেছে বলে অভিযোগে উল্লেখ করা হয়। জানা যায়, ২০১৬সালের ২৭এপ্রিল তার আত্মীয় প্রতিবেশি রমজান আলীর বাড়ির পাশের পতিত জমিতে সালিশ বৈঠকে রমজান আলী ও লিয়াকত আলীর পক্ষের মধ্যে সংঘর্ষে ওয়ারিছ আলীর পুত্র জসিম উদ্দিন নিহত হয়। এঘটনায় নিহতের পিতা বাদি হয়ে একটি মামলা (নং জিআর ১০০/২০১৬ইং) দায়ের করেন। এসংঘর্ষের ঘটনায় কালাবি ওরফে বতনী বাদি হয়ে প্রতিপক্ষ ওয়ারিছ আলীসহ ২৭জনের বিরুদ্ধে থানায় ভাংচুর ও লুঠপাটের মামলা (নং জিআর ১১৮/২০১৬ইং) দায়ের করেন। পরে থানায় প্রভাব খাটিয়ে ৭জনের নাম বাদ দিয়ে ২০জনের নামে চার্জশীট দেয়া হয়। এদিকে ওয়ারিছ আলীর মামলায় তাদের পক্ষের অনেকে পলাতক ও হাজতে থাকায় লিয়াকত আলীসহ তার সযোগিরা বেপরোয়া হয়ে আসামিদের যাবতিয় সম্পদে হরিলুঠ শুরু করে। তারা রমজান আলী, ইদন আলী, ইদ্রিছ আলী, মদরিছ আলী, নিজাম, মাইন উদ্দিনসহ অন্যান্যদের পাকা ও কাঁচা বসতঘর ভাংচুর, ধান, চাল, দরজা, জানালা, মালামাল, গাছপালা, টিউবওয়েল, চালের টিনসহ যাবতিয় মামলামাল লুঠ ও বসত ঘর ভেঙ্গে সম্পূর্ণ ব্যবহার অনুপযোগি করে তোলা হয়। এছাড়া ইদন আলী ১৪মাস কারাভোগের পর বেরিয়ে বাড়ি যাবার পথে লক্ষীবাউর বাজারে পৌছলে লিয়াকত আলীর নেতৃত্বে তার উপর সন্ত্রাসী হামলা করলে ৭জনের বিরুদ্ধে থানায় একটি মামলা (নং নন এফআইআর ১০১/২০১৭ইং দঃবিঃ ৩২৩/৫০৬) দায়ের করেন। এদিকে পুলিশ সূপারের কাছে দেয়া আবেদনে গত ১৮সেপ্টেম্বর এসআই রাজেন্দ্র দাস ঘটনাস্থল সরেজমিন তদন্ত করেছেন। এখনও লিয়াকত আলীসহ তার সহযোগিদের ভয়ে অসংখ্য পরিবার বাড়ি ছেড়ে অন্যত্র বসবাস করছেন। তাদের মালিকানা কৃষি ভূমি ও বসতবাড়ি এখন সন্ত্রাসী লিয়াকতসহ অন্যান্যরা ভোগ করছে। তারা এখন গ্রামে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে রেখেছে। ফলে মুক্তিযোদ্ধার স্ত্রী কালাবি বেগম সন্তান ও আত্মীয়-স্বজনদের নিয়ে চরম নিরাপত্তাহীনতায় ভূগছেন। এব্যাপারে এসআই রাজেন্দ্র দাস ফোনে তথ্য দিতে অপারগতা প্রকাশ করে রাতে থানায় চা- খাওয়ার দাওয়াত দিয়ে ফোন কেটে দেন।

সরকারের আইন শতভাগ গ্রামে বিদ্যুৎ নিশ্চিত করা

-এমপি মানিক

সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক বলেছেন, বঙ্গবন্ধু তনয়া জননেত্রী শেখ হাসিনা সরকারের ল্য হচ্ছে দেশের প্রতিটি গ্রামে শতভাগ বিদ্যুৎ নিশ্চিত করা। এল্যকে সামনে রেখে দেশে এর কার্যক্রম এগিয়ে চলেছে। এরই ধারাবাহিকতায় ছাতক-দোয়ারায় প্রতিটি গ্রামে বিদ্যুৎ ব্যবস্থা নিশ্চিত করার ল্েয কাজ করা হচ্ছে। ২০৪১সালের মধ্যে বাংলাদেশ হবে প্রাচ্যের সুইজারল্যান্ড উলেখ করে এমপি মানিক বলেন, বিশ্বের সাথে পালা দিয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। রোববর (২৪সেপ্টেম্বর) বীরমুক্তিযোদ্ধা চান মিয়ার সভাপতিত্বে ও ছাতক উপজেলা যুবলীগের সদস্য আনোয়ার হুসেনের পরিচালনায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, উপজেলা আ’লীগের আহ্বায়ক ছানাউর রহমান তালুকদার, যুগ্ম আহ্বায়ক সৈয়দ আহমদ, সিলেট পলী বিদ্যুৎ বোর্ড সিলেটের প্রধান প্রকৌশলী মানবেন্দ্র লাল মুস্তাফি, সুনামগঞ্জ পলী বিদ্যুৎ সমিতির জিএম সোহেল পারভেজ, আ’লীগের সাবেক সাধারণ সম্পাদক ফজলুর রহমান, সাবেক ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুল আমিন, কদর মিয়া, উপজেলা ভাইস চেয়ারম্যান আবু সাহাদাত মোঃ লাহিন, ইউপি চেয়ারম্যান গয়াছ আহমদ, আওলাদ হুসেন, আনোয়ার হুসেন আনু, সুনামগঞ্জ পলী বিদ্যুৎ সমিতির সচিব পীর মোহাম্মদ আলী মিলন, ছাতক সমিতি সিলেটের সাধারণ সম্পাদক আফজাল হুসেন, ইউপি চেয়ারম্যান মুরাদ হুসেন, ও বিলাল আহমদ। ওইদিন সকালে দোয়ারাবাজার উপজেলার পান্ডারগাঁও ইউপির সোনাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে পরিচালনা কমিটির সভাপতি আ’লীগ নেতা মরহুম আব্দুল মান্নান স্মরণে আয়োজিত শোকসভা ও দোয়া মাহফিলে যোগ দেন তিনি। সোনাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ইউনিয়ন মডেল উচ্চ বিদ্যালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত স্মরণ সভায় প্রধান অতিথি মুহিবুর রহমান মানিক আব্দুল মান্নানের নামানুসারে স্থানীয় একটি ব্রীজের নাম করণের ঘোষণা দেন।

ছাতকে হত্যা মামলার দু’ আসামি গ্রেফতার

ছাতকে হত্যা মামলায় জড়িত সন্দেহে দু’জনকে আটক করেছে পুলিশ। সোমবার (২৬সেপ্টেম্বর) রাতে সিলেট শহরের কুশিঘাট এলাকা থেকে এদেরকে আটক করা হয়। এরা হলো, কুশিঘাট মহল্লার মৃত আব্দুর রহিমের পুত্র ছানা আহমদ (৩০) ও নূর উদ্দিনের পুত্র আব্দুল মজিদ পাপ্পু (২৮)। মঙ্গলবার দুপুরে আটককৃতদের সুনামগ জেল হাতে প্রেরণ করা হয়েছে। জানা গেছে, গত ১৩সেপ্টেম্বর ছাতক শহরের চাঁদনীঘাট এলকায় সুরমা নদীতে বস্তাবন্দী অজ্ঞাতনামা লাশ উদ্ধার করে পুলিশ। এঘটনায় জড়িত সন্দেহে এদু’জনকে আটক করা হয়। পুলিশ আটকের সত্যতা স্বীকার করেছে।

ছাতকে সরকারি টাকা আত্মসাতের দ্বিগুন ফেরতের নির্দেশ

ছাতকে সরকারের বিশেষ বরাদ্ধ আত্মসাত করায় এর দ্বিগুণ পরিমাণ টাকা ফেরতের জন্যে নোটিশ দিয়েছে পিআইও অফিস। জানা যায়, সম্প্রতি ছাতক সদর ইউপির ৯নং ওয়ার্ড সদস্য আব্দুল মালিকের বিরুদ্ধে ছাতক-আমবাড়ি সড়ক হতে বড়বাড়ি গ্রাম পর্যন্ত রাস্তায় মাটি ভরাট কাজের বিপরীতে কাবিটা প্রকল্পে ২লাখ ২৯হাজার টাকা বরাদ্ধ দেয়া হয়। বরাদ্ধের ৫০ভাগ টাকা উত্তোলনের পর জেলা প্রশাসক বরাবরে ১০জুলাই কাজে অনিয়মের অভিযোগ করেন বাউসা-কেশবপুর গ্রামের নূরুল হক। তদন্তে ঘটনার সত্যতা প্রমাণিত হওয়ায় তাকে গৃহিত অর্থের দ্বিগুণ পরিমাণ টাকা সরকারি কোষাগারে ফেরতের নোটিশ দেন প্রকল্প বাস্তবায়ন অফিসার। নোটিশে উলেখ করা হয়েছে, ছাতক-সুনামগঞ্জ সড়ক থেকে বড়বাড়ি গ্রাম পর্যন্ত মাটি ভরাট কাজের ২৫শতাংশ কাজ সম্পন্ন করে বরাদ্ধের ৫০শতাংশ টাকা আত্মসাত করেছেন ইউপি সদস্য আব্দুল মালিক। এব্যাপারে ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম তদন্তে অভিযোগ প্রমাণিত কর্তৃপক্ষ এপদক্ষেপ নিয়েছেন বলে জানান।

ছাতকে ২টি সংগঠনের রোহিঙ্গাদের সাহায্যে নগদ অর্থ বিতরণ

আতাউর রহমান আনসার ওয়েল ফেয়ার ট্রাষ্ট ইউকে ও মোস্তফা-খায়রুন ফাউন্ডেশন ইউকের অর্থ বিতরণ

ছাতকে আতাউর রহমান আনসার ওয়েল ফেয়ার ট্রাষ্ট ইউকে ও মোস্তফা-খায়রুন ফাউন্ডেশন ইউকের যৌথ উদ্যোগে রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে নগদ অর্থ বিতরণ করা হয়েছে। রোববার (২৪সেপ্টেম্বর) কক্সবাজারের টেকনাফে দণি ছাতক উন্নয়ন পরিষদের সভাপতি ও মডার্ণ জেনারেল হাসপাতালের ডাইরেক্টর মাহবুবুল আলম মুহিত, ছাতক স্টুডেন্ট ফোরামের সভাপতি নজির হোসেন লাহিন, ফারুক আহমদ, আতাউর রহমান, শাহরিয়ার রিপন, ইবরাহিম আলী প্রমুখ এসব অর্থ বিতরণ করেন। এসময় দু’টি সংগঠনের নগদ ২লাখ টাকা বিতরণ করা হয়।

ছাতকে একটি প্রকল্প পরিদর্শনে যুব উন্নয়নের যুগ্ম-সচিব

ছাতকে আত্মকর্মীর একটি প্রকল্প পরিদরশন করেছেন জাতিয় যুব উন্নয়ন অধিদপ্তরের (যুগ্ম সচিব) পরিচালক (প্রশাসন ও অর্থ) শিশির কুমার রায়। রোববার (২৪সেপ্টেম্বর) জাতিয় যুব পুরস্কার ২০১৭ইং এর জন্যে প্রাথমিকভাবে নির্বাচিত মেসার্স ছাদিক এন্টারপ্রাইজের প্রোপাইটর ছাদিকুর রহমানের এপ্রকল্প পরিদর্শন করেন। এসময় উপস্থিত ছিলেন, ছাতক উপজেলা চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুল, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাছির উল্লাহ খান, সুনামগঞ্জ যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক হারুন অর রশীদ খান, সহকারি পরিচালক (শৃংখলা) আতাউর রহমান, শাহনূর আলম, ছাতক যুব উন্নযন অফিসার গোপাল চন্দ্র দাস, সিএস আসাদ উল্লাহসহ প্রমূখ। এসময় মেসার্স ছাদিক এন্টারপ্রাইজের প্রকল্প পোল্ট্রি ফার্ম, মৎস্য খামার, নার্সারী, গরু মোটাতাজা করন ও ঘাস চাষ ইত্যাদি প্রকল্প পরিদর্শন করেন শিশির কুমার রায়।

ছাতকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপণ

ছাতকের সিংচাপইড় ইউনিয়নের পরগনা বাজার কেন্দ্রিক সামাজিক সংগঠন দিগন্ত সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে। ‘সবুজ নগর সবুজ দেশ, বদলে দেবো বাংলাদেশ’ এ স্লোগানকে সামনে রেখে সোমবার (২৫সেপ্টেম্বর) দিনব্যাপী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও মসজিদ প্রাঙ্গণে এসব বৃক্ষরোপণ করা হয়। সংগঠনের সভাপতি ফুজায়েল হোসেনের নেতৃত্বে বৃক্ষরোপণকালে উপস্থিত ছিলেন, সাধারণ সম্পাদক মুহিবুল ইসলাম, অর্থসম্পাদক কাওছার আহমদ, সদস্য জুবায়ের হোসেন, দুলন মিয়া, মুসাদ্দিক, সুহেল আহমদ, কামরুল হাসান, জহির আহমদ, মকমল হোসেন, আবু সায়িদ রাজিব, আদিল হোসেন, কামাল হোসেন ও মামুন খান প্রমূখ।</p

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT