1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কাকের সাদা পালক সাদা রং নয়! সাদা পালকি কাকের জনম ইতিহাস - মুক্তকথা
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৩৬ পূর্বাহ্ন

কাকের সাদা পালক সাদা রং নয়! সাদা পালকি কাকের জনম ইতিহাস

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ৮ আগস্ট, ২০১৭
  • ১০২২ পড়া হয়েছে

হারুনূর রশীদ।।

ধ্বনিতে কর্কশ হলেও রংয়ের আভিজাত্যে সুর তুলেছে সাদা কাক। কোয়ালিকাম দ্বীপ

বৃটিশ কলাম্বিয়ার ভেনকোবার দ্বীপ। ওখানে আছে খুবই সাধারণ নমুনার এক সমুদ্র সৈকত। কোয়ালিকাম নামে খুবই সাদা-মাটা ওই সৈকত শহরের লোকসংখ্যা মাত্র ৮,৯৪৩জন। সমুদ্র সৈকতের খুব একটা নাম-ডাক না থাকলেও বিগত এক দেড় দশক ধরে ওখানে খুবই লক্ষ্যনীয়ভাবে দেখা যাচ্ছে আমাদের অতীব পরিচিত একটি পাখী। ইংলিশ দুনিয়ায় যার নাম ‘রাভেন’। তাও আবার একটি বা দু’টি নয় বেশ একদল। আর অদ্ভুত হলো ওদের গায়ের রং সাদা। সাদা ‘রাভেন’!
গায়ের রং অর্থাৎ পালকের এই ধবধবে সাদা রং এর ডাক্তারী কারণ বলে যে, সৃষ্টি প্রক্রিয়ায় কোন অনিয়মের কারণে প্রাণীর গায়ের লোমের বা পালকের রং তার আসল রূপ পায় না। তাই সাদা থাকে। ডাক্তারগন জন্ম-সৃষ্টি বা উদ্ভব প্রক্রিয়ার এ অবস্থাকে একটি ঘাটতি হিসেবে দেখেন এবং এর একটি নামও তারা দিয়েছেন, যাকে বলা হয়-“leucism”। এই ‘লেউছিজম’ নামক প্রক্রিয়াঘাটতির কারণে প্রাণীর শরীর বা পালকে যে রং হওয়ার কথা তা হতে পারেনা ফলে সাদা থেকে যায়।
জননজনিত ঘাটতির এমন অবস্থা খুবই বিরল। বহু জীববিজ্ঞানী ও গবেষকদের মতে- “But as genetic disorders are much more likely to be passed on by incestuous matings, which is not unheard of in corvids, it is likely that the initial white ravens were related.”
সাদা ‘রাভেন’ বা কাকের এই আকর্ষনীয় ছবিগুলো তুলেছেন ওই এলাকারই একজন প্রসিদ্ধ পাখিয়াল ‘মাইক উইপ’।  তিনি খুব নিবিড়ভাবে এই সাদা দাঁড়কাকের বংশবৃদ্ধি নিরীক্ষন করে আসছেন। এ বিষয়ে তিনি বলেন, – “two initial white ravens formed a pair already more than a decade ago and have been producing many generations of white ravens ever since, with at least 1 to 3 white birds each year!” তবে সাদা কাকগুলি বেশীদিন বাঁচেনা এবং কালো কাকদের মতো ডিমও দেয় না। ফলে এটি বলা অনিশ্চিত যে এই কোয়ালিকাম সৈকত শহরের সাদা কাকগুলি কতদিন টিকবে।

কালো ও সাদা কাক, কোয়ালিকাম দ্বীপ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT