1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
খুনের দায়ে সৌদি রাজপুত্রের মৃত্যুদন্ডের শাস্তি কার্যকর করা হয়েছে - মুক্তকথা
বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:১০ পূর্বাহ্ন

খুনের দায়ে সৌদি রাজপুত্রের মৃত্যুদন্ডের শাস্তি কার্যকর করা হয়েছে

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ১৫ ফেব্রুয়ারী, ২০১৭
  • ১৯১ পড়া হয়েছে

লন্ডন: মঙ্গলবার, ২রা ফাল্গুন ১৪২৩।। সৌদি রাজপুত্র তুর্কী বিন সাউদ আল-কবির তিন বছর আগে রিয়াদে এক বচসার সময় গুলি করে হত্যা করেন একজনকে। সেই ঘটনায় তাকে মৃত্যুদন্ড দেয়া হয়েছিল। সৌদি কর্মকর্তারা জানিয়েছেন, তাঁর মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে। কোথায়-কিভাবে এই সাজা কার্যকর করা হয়েছে তার বিস্তারিত জানানো হয়নি।

তবে সৌদি আরবে সাধারণত শিরোচ্ছেদ করে মৃত্যুদন্ড কার্যকর করা হয়। এ বছর এ নিয়ে সৌদি আরবে মোট ১৩৪ জনকে মৃত্যুদন্ড দেয়া হলো।

সৌদি আরবে রাজ পরিবারের কোন সদস্যকে মৃত্যুদন্ড দেয়া খুবই বিরল এক ঘটনা। সৌদি আরবে রাজপরিবারের সদস্য সংখ্যা কয়েক হাজারের বেশি। ১৯৭৫ সালে সৌদি রাজ পরিবারের সদস্য ফয়সল বিন মুসাইদ আল সউদকে মৃত্যুদন্ড দেয়া হয়েছিল তার চাচা বাদশাহ ফয়সলকে হত্যার দায়ে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্রিন্স তুর্কীকে সাজা দিয়েছিল এক সাধারণ আদালত। পরে আপীল আদালত এবং সুপ্রীম কোর্টে সেই সাজা বহাল থাকে। এরপর রাজকীয় ডিক্রি জারি করে সাজা কার্যকর করতে বলা হয়।

প্রিন্স তুর্কী যাকে হত্যা করেছিলেন, তার পরিবারকে ক্ষতিপূরণের (ব্লাড মানি) প্রস্তাব দেয়া হয়েছিল। কিন্তু তারা সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে। সোশ্যাল মিডিয়ায় অনেক সৌদি নাগরিক বাদশাহ সালমানের প্রশংসা করেছেন এক বিষয়ে দৃঢ় সিদ্ধান্ত নেয়ার জন্য। আইন যে সবার ক্ষেত্রে সমানভাবে প্রযোজ্য হচ্ছে সেজন্যে সন্তোষ প্রকাশ করেন তারা। (বিবিসি বাংলা থেকে)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT