1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
গত পক্ষে মৌলবীবাজার - মুক্তকথা
সোমবার, ১৭ জুন ২০২৪, ০৯:২৯ পূর্বাহ্ন

গত পক্ষে মৌলবীবাজার

বিশেষ প্রতিবেদক॥
  • প্রকাশকাল : রবিবার, ১৯ মে, ২০২৪
  • ৮৭ পড়া হয়েছে

মৌলভীবাজারে স্কুল পর্যায়ে

বালিকাদের কাবাডি প্রতিযোগিতা

দেশীয় খেলাধুলার প্রসার ও উন্নয়নের লক্ষ্যে মৌলভীবাজার সদর উপজেলার অনুর্ধ্ব-১৬ বালিকাদের নিয়ে স্কুল পর্যায়ে কাবাডি প্রতিযোগিতা ও পুরস্কার অনুষ্ঠিত হয়েছে।

বিগত(৯ মে) বৃহস্পতিবার জেলা ক্রীড়া অফিসের আয়োজনে উপজেলার আলী আমজদ সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলার মাধ্যমিক পর্যায়ের বালিকাদের মধ্যে এ কাবাডি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

মৌলভীবাজার সদর উপজেলার মাধ্যমিক বিদ্যালয়ের বালিকারা উক্ত কাবাডি প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। আলী আমজাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং কালেঙ্গা উচ্চ বিদ্যালয় এর মধ্যে ফাইনাল খেলা অনুষ্টিত হয় এবং ফাইনাল খেলায় আলী আমজাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় দল কালেঙ্গা উচ্চ বিদ্যালয় দলের বিরুদ্ধে ২৯-১১ পয়েন্টের ব্যবধ্যানে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

কাবাডি প্রতিযোগিতায় খেলা পরিচালনা করেন জেলা কাবাডি রেফারি মোঃ ফয়জুল হক মনা ও সহকারি কাবাডি রেফারি হিসেবে ছিলেন দেলওয়ার আহমদ মজুমদার চমন,লাইন জাজের দায়িত্ব পালন করেন মনি বেগম ও সাবিনা আক্তার। প্রতিযোগিতা শেষে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের মাঝে পুরস্কার ও ট্রফি বিতরন হয়। পুরস্কার বিতরনী অনুষ্ঠানে অতিথি ছিলেন আলী আমজাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মইনুল হক, বিশেষ অতিথি ছিলেন সাংবাদিক নজরুল ইসলাম মুহিব। জেলা ক্রীড়া অফিসার মোঃ মাজহারুল মজিদ,জেলা ক্রীড়া অফিসের কমল অধিকারী ও বিভিন্ন স্কুলের শিক্ষক শিক্ষার্থীবৃন্দ।


শ্রীমঙ্গলে অনুর্ধ্ব-১৫ বছরের

বালকদের ফুটবল প্রতিযোগিতা

তৃনমূল পর্যায়ে খেলাধুলার সার্বিক প্রসার ও উন্নয়নের লক্ষ্যে জেলা ক্রীড়া অফিসের ব্যবস্থাপনায় অনুর্ধ্ব-১৫ বছরের বালকদের নিয়ে ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল (১০মে) শুক্রবার জেলা ক্রীড়া অফিসের ব্যবস্থাপনায় জেলার শ্রীমঙ্গল উপজেলায় ভৈরবগঞ্জ উচ্চ বিদ্যালয় খেলার মাঠে অনুষ্ঠিত হয়। জেলা ক্রীড়া অফিসের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত ফুটবল প্রশিক্ষণের প্রশিক্ষণার্থীরা উক্ত ফুটবল প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগিতা শেষে চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের মাঝে জেলা ক্রীড়া অফিস মৌলভীবাজার কর্তৃক পুরস্কার ও ট্রফি বিতরন হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠান জেলা ফুটবল এসোসিয়েশনের সহ-সভাপতি রায়হান আহমদ এর সভাপতিত্বে ফুটবল প্রতিযোগিতার পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলার সহকারী কমিশনার(ভূমি) সুদ্বীপ তালুকদার। জেলা ক্রীড়া অফিসার মোঃ মাজহারুল মজিদ ও জেলা ক্রীড়া অফিসের কমল অধিকারীসহ শ্রীমঙ্গল উপজেলার বিশিষ্ট ক্রীড়ানুরাগী ব্যক্তিগন উপস্থিত ছিলেন।


কুলাউড়ায় মানববন্ধন ও যুব সমাবেশ অনুষ্ঠিত

সকল সহিংসতা ও বৈষম্যের হউক অবসান,কুলাউড়ায় গড়ি শান্তি সম্প্রীতির ঔক্যতান, এই শ্লোগান নিয়ে যুব র‌্যালী,মানববন্ধন ও যুব সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

 

গতকাল শনিবার(১৮মে) কুলাউড়া যুব ফোরাম আযোজনে এবং জেলা নাগরিক প্লাটফর্ম এর সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তর এর আয়োজনে “আস্থা” প্রকল্পের আওতায় যুব র‌্যালী,মানববন্ধন ও যুব সমাবেশ কুলাউড়া রাবেয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের হল রুমে অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে কুলাউড়া উপজেলা পরিষদ সড়কে বর্নাঢ্য র‌্যালী ও ঘন্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় যুবরা, শান্তি ও সম্প্রীতি জন্য বিভিন্ন প্লেকার্ড প্রদর্শন করে।

উপজেলা যুব সমাবেশ জেলা নাগরিক প্লাটফর্মের সভাপতি নজরুল ইসলাম মুহিব সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন লেখক ও নাট্যকার এন,আই,নাহিদ উদ্দিন, কুলাউড়া প্রেস ক্লাবে সভাপতি এম,মচ্ছব্বীর আলী,কুলাউড়া রাবেয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস ছালাম,রপান্তর আস্থা প্রকল্পের সিলেট ক্লাস্টার কো-অর্ডিনেটর হাসান তারেক, জেলা কো-অর্ডিনেটর মুনজিলা, জেলা ফিল্ড অফিসার মনিরল হক, আনোয়ার পারভেজ জনি প্রমুখ।

বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের চেতনায়, সামাজিক মূল্যবোধ সম্পন্ন,সাম্প্রদায়িক সম্প্রীতি,সন্ত্রাসমুক্ত একটি সহনশীল অহিংস সমাজ গঠনে যুবদেও অংশ গ্রহন সহ পাশাপাশি সমাজের শিক্ষা,সাংস্কৃতিক কমর্কান্ড সহ বিভিন্ন সামাজিক কমর্কান্ড করে যেতে হবে। দেশের উন্নয়ন ও অগ্রগতিতে যুবসমাজের দায়িত্বের বিষয়গুলো বক্তারা তুলে ধরেন। ছবি সংযুক্ত ৪টি। র‌্যালী,মানববন্ধন ও যুব সমাবেশ





কমলগঞ্জে ‘হুইসেল ব্লয়ার’ অন্তর্ভুক্তিকরণ সভা

জেলার কমলগঞ্জ উপজেলায় সাম্প্রদায়িক সম্প্রীতিরক্ষা, জাতীয় যুবনীতি বাস্তবায়ন ও সন্ত্রাসমুক্ত একটি সহনশীল অহিংস সমাজ গঠনে যুবদের সম্পৃক্ততাকল্পে “বাঁশীবাদক” অন্তর্ভুক্তিকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

গতকাল রবিবার (১২মে) কমলগঞ্জ যুব ফোরাম আযোজনে এবং জেলা নাগরিক প্লাটফর্ম এর সহযোগিতায় বেসরকারি উন্নয়ন সংস্থা রূপান্তর এর আয়োজনে “আস্থা” প্রকল্পের আওতায় এ সভা কমলগঞ্জ বি,আর,ডিবি,হল রুমে অনুষ্ঠিত হয়।

কমলগঞ্জ উপজেলা যুব ফোরামের আহবায়ক জিয়ানা মাদ্রাজির সভাপতিত্বে এতে বক্তব্য দেন জেলা নাগরিক প্লাটফর্মের সভাপতি নজরুল ইসলাম মুহিব সদস্য বিশিষ্ট লেখক ও গবেষক আহমদ সিরাজ, রপান্তর আস্থা প্রকল্পের সিলেট ক্লাস্টার কো-অর্ডিনেটর হাসান তারেক, জেলা কো-অর্ডিনেটর মুনজিলা, জেলা ফিল্ড অফিসার মনিরল হক,কমলগঞ্জ যুব ফোরামে সদস্য সুমন রবি দাশ,সাজিয়া বেগম,তাহমিনা আক্তার তানিয়া প্রমুখ।

বক্তারা বলেন, মুক্তিযুদ্ধের চেতনায়, সামাজিক মূল্যবোধ সম্পন্ন,সাম্প্রদায়িক সম্প্রীতি,সন্ত্রাসমুক্ত একটি সহনশীল অহিংস সমাজ গঠনে যুবদের হুইসেল বেøায়ার হিসাবে কাজ করতে হবে। পাশাপাশি সমাজের শিক্ষা, সাংস্কৃতিক কমর্কান্ড সহ বিভিন্ন সামাজিক কমর্কান্ড করে যেতে হবে। দেশের উন্নয়ন ও অগ্রগতিতে যুবসমাজের দায়িত্বের বিষয়গুলো বক্তারা তুলে ধরেন।





বিসমিল্লাহ ইউ,কে চ্যারিটি সংগঠনের উদ্যোগে ফ্রি চক্ষু ক্যাম্প অনুষ্ঠিত

মৌলভীবাজার সদর উপজেলার নাজিরাবাদ ইউপি এলাকায় বিসমিল্লাহ ইউ,কে চ্যারিটি সংগঠনের উদ্যোগে ফ্রি চক্ষু ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

গতকাল মঙ্গলবার(৭মে) সকাল ৯টায় বিসমিল্লাহ ইউ,কে চ্যারিটি সংগঠনের উদ্যোগে এবং মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতাল ও দি ফেড হলোজ ফাইন্ডেশন অস্টেলিয়া সহযোগিতায় দশকাউনিয়া বাগান বাড়ীতে দিনব্যাপী ফ্রি চক্ষু ক্যাম্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি মৌলভীবাজার সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর দেবাশীষ দেবনাথ।

বিসমিল্লাহ ইউ,কে চ্যারিটি সংগঠনের চেয়ারম্যান প্রবাসী ফয়ছল আহমদ আকন্দ এর সভাপতিত্বে এবং সংগঠনের সাধারন সম্পাদক রিপন আহমদ এর পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন মৌলভীবাজার বিএনএসবি চক্ষু হাসপাতালের সহ- সভাপতি ও বাসস মৌলভীবাজার জেলা প্রতিনিধি ডা: ছাদিক আহমদ,দৈনিক ইত্তেফাকে জেলা প্রতিনিধি নজরুল ইসলাম মুহিব।

অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাওলানা আজাদুর রহমান আজাদ বিএনএসবি চক্ষু হাসপাতালের পাবলিক রিলেশন অফিসার দেওয়ান রুহুল আমিন চৌধুরী, এলাকার বিশিস্ট মুরব্বি ও সমাজসেবক আব্দুল করিম।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ প্রফেসর দেবাশীষ দেবনাথ বলেন, গ্রমিীন পর্যায়ে এই সকল ফি চক্ষু ক্যাম্প মানবতার সেবায় একটি অনুকরণীয় দৃষ্টান্ত। সেবার সাথে অসহায় ও হতদরিদ্র মানুষরা তাদের সার্বিক সহযোগীতা পেয়ে উপকৃত হচ্ছেন চিকিৎসা সেবা গরীবদের দিচ্ছে তেমনি সমাজের বৃত্তবানরা অন্যান্য চিকিৎসা সেবা দিলে অসহায় মানুষরা সেবা পাবে। এই কাজটি একটি সওয়াবের কাজ। ফ্রি চক্ষু ক্যাম্পসহ মানবতার কল্যাণে তাদের সকল কার্যক্রমের সফলতা কামনা করি। ফ্রি চক্ষু ক্যাম্পে আগত ৪০জন চক্ষু রোগীদেও বাছাইকৃতদের বিএনএসবি চক্ষু হাসপাতালে অপারেশন কার্যক্রম চলবে। ক্যাম্পে প্রায় ২শতাধিক রোগীকে সেবা প্রদান করা হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT