1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
গেলো মাসে শ্রীমঙ্গল - মুক্তকথা
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৮:২১ অপরাহ্ন

গেলো মাসে শ্রীমঙ্গল

শিল্পাঞ্চলীয় বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : সোমবার, ৬ মে, ২০২৪
  • ১৪৯ পড়া হয়েছে




মে দিবস উপলক্ষে সেড আলোচনা সভা

আন্তর্জাতিক মে দিবস শ্রীমঙ্গলে উপলক্ষে দিনব্যাপী আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে সোসাইটি ফর এনভায়রনমেন্ট অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট(সেড)।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিপিআরসির নির্বাহী চেয়াম্যান ড. হোসেন জিল্লুর রহমান।

গতকাল মঙ্গলবার(৩০ এপ্রিল) শ্রীমঙ্গল উত্তরসুরস্থ ব্রাক লার্নিং সেন্টারে ‘চা শ্রমিক ও হরিজন পরিচ্ছন্নতা কর্মীদের ন্যায্য মজুরির প্রশ্ন ও কর্মপরিবেশ’ বিষয়ক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেড এর পরিচালক ফিলিপ গাইন।

“মানুষে মানুষে সামাজিক ও অর্থনৈতিক অসাম্য বিলোপ করিবার জন্য, নাগরিকদের মধ্যে সম্পদের সুষম বন্টন নিশ্চিত করিবার জন্য এবং প্রজাতন্ত্রের সর্বত্র অর্থনৈতিক উন্নয়নের সমান স্তর অর্জনের উদ্দেশ্যে সুষম সুযোগ-সুবিধাদান নিশ্চিত করিবার জন্য রাষ্ট্র কার্যকর ব্যবস্থা গ্রহণ করিবেন।” – বাংলাদেশ সংবিধান, ধারা ১৯ (২) এর আলোকে অনুষ্ঠিত আলোচনা সভায় কমিউনিটি কন্ঠ( প্রতিনিধ) হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান ও ট্রেড ইউনিয়ন নেতা রামভজন কৈরী, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন(বিসিএসইউ) এর সহ-সভাপতি জেসমিন আক্তার, অর্থ সম্পাদক পরেশ কালিন্দি এবং সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) নৃপেন পাল। শ্রীমঙ্গলের হরিজন পরচ্ছন্দ কর্মী সুকন বাসফোর, সাগর বাসফোর, বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ মৌলভীবাজারের সভাপতি কান্তিলাল বাঁসফোর প্রমূখ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এর সাবেক মহা পরিচালক ড. মোহাম্মদ আবদুল ওয়াজেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. তানজিমুদ্দিন খান, নাজদীকের উপদেষ্টা কাত্যিয়ানী চান্দোলা, বিভাগীয় শ দপ্তরের উপ পরিচালক মোহাম্মদ নাহিদুল ইসলাম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ- মহাপরিদর্শক শ্রীমঙ্গলের মোহাম্মাদ মাহবুবুল হাসান।


 

 




বোর্ড নির্ধারিত দরে প্রথম নিলাম শেষ হলো



শীর্ষস্থানীয় ক্রেতাদের অংশগ্রহণ ছাড়াই হয়েগেলো শ্রীমঙ্গলের চা নিলাম

মৌলভীবাজারের শ্রীমঙ্গল চা নিলাম কেন্দ্রে দেশের শীর্ষস্থানীয় বায়ার, ব্লেন্ডার ও ব্রোকার্সদের অংশগ্রহণ ছাড়াই অনুষ্ঠিত হয়েছে মৌসুমের প্রথম চা নিলাম। চা বোর্ড নির্ধারিত সর্বনিম্ন মূল্যে এই চা নিলাম অনুষ্ঠিত হয়। সর্বোচ্চ ৬১০ টাকা কেজিতে লোহানী চা বাগানের চা পাতা বিক্রি হয় এবং একই বাগানের গ্রীন টি বিক্রি হয়েছে ১২ শত টাকা কেজিতে।

 

 

আজ (২ মে) সকালে শ্রীমঙ্গল জেলা পরিষদ অডিটোরিয়ামে শ্রীমঙ্গল চা নিলাম কেন্দ্রের এ মৌসুমের প্রথম চা নিলাম হয়। মৌসুমের প্রথম চা নিলামের উদ্বোধন করেছেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ আশরাফুল ইসলাম এনডিসি, পিএসসি। তিনি চা নিলাম কার্যক্রমও পর্যবেক্ষণ করেন। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিটিআরআই এর পরিচালক মোহাম্মদ ইসমাইল হোসেন, প্রকল্প উন্নয়ন ইউনিটের পরিচালক ড. রফিকুল ইসলামসহ টি বোর্ডের অন্যান্য কর্মকর্তাবৃন্দ, টিপিটিএবির সহসভাপতি সিরাজুল ইসলাম চৌধুরী হারুনসহ অন্যান্য পরিচালকবৃন্দ এবং এলাকার চা ব্যবসায়ীরা। এসময় চা বোর্ডের চেয়ারম্যানকে সম্মাননা স্মারক তুলে দেয়া হয়।

শ্রীমঙ্গলের এই নিলামে আজও অনুপস্থিত থাকেন দেশের বড় বড় বায়ার ও ব্লেন্ডাররা। এছাড়া প্রথম শ্রেণির ব্রোকার্সরাও পূর্বে থেকেই শ্রীমঙ্গলের নিলাম কেন্দ্র থেকে তাদের সরিয়ে নিয়েছে। তাদের এই অব্যাহত অনুপস্থিতিতে নিলামের আয়োজকরা ক্ষোভ প্রকাশ করেন। ফলে শ্রীমঙ্গলের এই নিলাম কেন্দ্রটি কাগজে কলমে আন্তর্জাতিক নিলাম কেন্দ্র হলেও বড় বড় বায়ার, ব্লেন্ডারদের ও ব্রোকার্সদের অনুপস্থিতির কারণে এটি একটি আঞ্চলিক নিলাম কেন্দ্রে পরিনত হয়েছে বলে চা সংশ্লিষ্ট অনেকেই মনে করেন।

এ ব্যাপারে জানতে চাইলে বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান বলেন, বায়াররা যেখানেই তাদের চাহিদা মোতাবেক চা পাতা পাবেন সেখানেই নিলামে অংশগ্রহণ করবেন। তারা তাদের লাভ লোকসান হিসাব করেই নিলামে অংশগ্রহণ করবে। সেটা শ্রীমঙ্গলেই হোক, পঞ্চগড়েই হোক বা চট্টগ্রামেই হোক। এজন্য নিলাম আয়োজকদের আরও সক্ষমতা অর্জন করতে হবে, বিশেষ করে স্থানীয় ব্রোকার্সদের আরও কার্যকর ভূমিকা রাখতে হবে। এব্যাপারে আমাদের আদেশ, নির্দেশনা ও পরামর্শ রয়েছে। আমরা আমাদের সর্বাত্মক সহযোগিতা অব্যাহত রাখবো।

 

 

তিনটি ব্রোকার হাউসের মাধ্যমে সিলেট বিভাগের বিভিন্ন বাগানের প্রায় ৮৪ হাজার কেজি চা আজকের নিলামে নিলামে তোলা হয়। লিকার রেটিংয়ের ওপর ভিত্তি করে নিলামে তোলা চায়ের গ্রেড ভাগ করে সর্বনিম্ন মূল্য ১৬০ টাকা কেজি নির্ধারণ করা হয়েছে। টি বোর্ড কর্তৃক সর্বনিম্ন দর নির্ধারন করে দেয়ায় আশাবাদী ব্রোকার হাউস প্রতিনিধিরা। এতে খুশি চা বাগান ও নিলাম-সংশ্লিষ্টরা।

২০২৩ সালে দেশের চা বাগানগুলো উৎপাদনে রেকর্ড করলেও নিলামে ব্যাপক দরপতনে বাগান মালিকরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এ শিল্পের সুরক্ষায় উৎপাদন খরচের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করে চায়ের নিলাম দর নির্ধারণ করে দেয় চা বোর্ড। এতে বাগান মালিকরা আনন্দিত। তবে কিছু বায়ার মনে করেন দর অপেন থাকলে ভালো হতো।

নিলামে চায়ের দরপতন নিয়ন্ত্রণে এ পদক্ষেপ অত্যন্ত কার্যকর ভূমিকা রাখবে বলে আশাবাদী টি বোর্ড চেয়ারম্যান। এ সময় তিনি বলেন চায়ের গুনগতমান ও রপ্তানী বৃদ্ধি এবং ভাল মানের চায়ের ন্যায্য মূল্য যাতে বাগান মালিকরা পেতে পারেন সেজন্য পরীক্ষামূলক ভাবে সর্বনিন্ম মূল্য নির্ধারণ করে দেয়া হযেছে। সকলের সহযোগীতায় চায়ের অতীত গৌরব ফিরে আসবে বলে মনে করেন তিনি।

চা বোর্ড ২৪-২৫ চা অর্থ বছরে পরীক্ষামূলকভাবে ২০টি নিলামে ফ্লোরপ্রাইস রাখার সিদ্ধান্ত নিয়েছে।


 




ফিলিস্তিনের স্বাধীনতার দাবীতে শ্রীমঙ্গলে ছাত্র ও শিক্ষক সমাবেশ

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার দাবীতে শ্রীমঙ্গল সরকারি কলেজ ছাত্রলীগের আয়োজনে অনুষ্ঠিত হয় সমাবেশ ও পতাকা উত্তোলন।

আজ সোমবার (৬ মে) বাংলাদেশ ছাত্রলীগ এর কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী দেশব্যাপী সকল শিক্ষা প্রতিষ্ঠানে কর্মসূচী পালনের অংশ হিসেবে শ্রীমঙ্গল সরকারি কলেজে ছাত্রলীগ এ কর্মসূচীর আয়োজন করে। কর্মসূচীর মধ্যে ছিল জাতীয় পতাকার পাশে অর্ধনমিত অবস্থায় ফিলিস্তিনি পতাকা উত্তোলন, শান্তি পদযাত্রা ও সমাবেশ।

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবিতে বিশ্বব্যাপী চলমান ছাত্র আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে ফিলিস্তিনের পতাকা উত্তোলন, পদযাত্রা ও ছাত্র সমাবেশে ছাত্রলীগের নেতাকর্মী ছাড়াও অংশগ্রহণ কলেজের শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীর অংশগ্রহণ করে।

ছাত্রনেতা নাহিদ ও সাজ্জাদ এর সঞ্চালনায় পতাকা উত্তোলন পর্বে সাধারণ শিক্ষার্থীসহ আরো উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল সরকারি কলেজের অধ্যক্ষ(ভারপ্রাপ্ত) প্রফেসর এ.বি.এম মোখলেছুর রহমান, শিক্ষক পরিষদের সম্পাদক বিজন চন্দ্র দেবনাথ, অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান সুরঞ্জিত কিলিকদার, গণিত বিভাগের সহকারী অধ্যাপক সুদর্শন শীল, বাংলা বিভাগের প্রভাষক মোঃ সাইফুল ইসলাম, ব্যবস্থাপনা বিভাগের প্রভাষক মোঃ দেলোয়ার হোসেন এবং কলেজের শিক্ষার্থীরা এই কর্মসূচীতে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করে।


 




শ্রীমঙ্গলে ঝড়ে খাসি পুঞ্জির ক্ষতিগ্রস্থ পরিবারের পাশে মন্ত্রী কন্যা

 

শ্রীমঙ্গলে সাম্প্রতিক সময়ে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড় ও শিলা বৃষ্টিতে খাসি পুঞ্জির ক্ষতিগ্রস্থ পরিবারের পাশে দাড়িয়েছেন কৃষিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপির জ্যেষ্ঠ কন্যা ও শ্রীমঙ্গল উপজেলা আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদক উম্মে ফারজানা ডায়না।

বৃহস্পতিবার (২ মে) সকালে ক্ষতিগ্রস্থ পরিবারকে সরেজমিনে খোঁজ করেন, এসময় তিনি লাউয়াছড়া পুঞ্জির ক্ষতিগ্রস্থ ৭টি পরিবারের মাঝে ঢেউ টিন বিতরন করেন এবং পুঞ্জিতে বসবাসরত পরিবারের শিশু ও বয়স্কদের মাঝে পুষ্টিকর জুস বিতরণ করেন।

ঢেউটিন বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লাউয়াছড়া পুঞ্জির মন্ত্রী ও খাসি সোশ্যাল কাউন্সিলের সাধারণ সম্পাদক ফিলা পতমী, সাংবাদিক মামুন আহমেদ, শ্রীমঙ্গল উপজেলা ছাত্রলীগের নেতৃবৃন্দ, খাসি সোশ্যাল কাউন্সিলের তথ্য ও প্রচার সম্পাদক সাজু মারছিয়াং সহ পুঞ্জির বাসিন্দারা।

এসময় উম্মে ফারজানা বলেন, লাউয়াছড়া খাসিয়া পুঞ্জিতে সম্প্রতি ঘুর্ণিঝড় ও শিলাবৃষ্টিতে ৭টি ঘর ক্ষতিগ্রস্ত হয়। বিষয়টি জানতে পেরে এখানে ছুটে আসি। এই দূর্যোগের সময়ে খাসি সম্প্রদায়ের পাশে দাঁড়াতে পেরে অনেক ভালো লাগছে।

পুঞ্জিবাসী এবং খাসি সোস্যাল কাউন্সিল এর পক্ষ থেকে লাউয়াছড়া পুঞ্জির মন্ত্রী ফিলা পতমী ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, আশাকরি আপনার বাবার মতো এভাবেই মানুষের কাছাকাছি থেকে সব সময় সহযোগিতার হাত বাড়াবেন।


 

 




বহুদলীয় প্লাটফর্ম “পিস ফ্যাসিলিটেটর”এর উদ্যোগে সম্প্রীতি সমাবেশ

সামাজিক প্রতিবেদক

মৌলভীবাজারে শ্রীমঙ্গলে বহুদলীয় প্লাটর্ফম পিস ফ্যাসিলিটেটর গ্রæপ (পিএফজি) শ্রীমঙ্গলের উদ্যোগে সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকালে দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ ও ইউকেএইডস এর সহযোগীতায় মৌলভীবাজার রোডস্থ একটি অভিজাত রেষ্টুরেন্টে এ সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়।

সংগঠনের উপদেষ্ঠা ও শ্রীমঙ্গল প্রেসক্লাব সভাপতি বিশ^জ্যোতি দেব চৌধূরীর সভাপতিত্বে কো-অডিনেটর সাংবাদকি সৈয়দ ছায়েদ আহমেদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির (দুপ্রক) সভাপতি প্রবীন সাংবাদিক সৈয়দ নেসার আহমদ, মৌলভীবাজার জেলা সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির সভাপতি জহর তরফদার, উপজেলা জাতীয় পার্টি সভাপতি মো: মস্তান মিয়া, উপজেলা আ,লীগের সভাপতি সমশের খান, সাংগঠনিক সম্পাদক মো. বেলায়েত হোসেন, পৌর সাংগঠনিক সম্পাদক তহিরুল ইসলাম মিলন, উপজেলা বিএনপি’র সহসভাপতি মো: শামীম আহমদ প্রমুখ।

এর আগে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের এ্যাম্বাসেডর প্যানেল মেয়র মীর এম এ সালাম, স্বাগত বক্তব্য রাখের এ্যাম্বাসেডর জহির আহমেদ শামীম, সংগঠনের পরিচিতি ও বিগত দিনের কার্যক্রম তুলে ধরেন এ্যাম্বাসেডর কাজী আছমা ও প্রকল্পের লক্ষ ও উদ্যোশ তুলে ধরেন দি হ্ঙ্গাার প্রজেক্ট বাংলাদেশ এর কেন্দ্রীয় কো-অডিনেটর সৈয়দ নজরুল ইসলাম।

অনুষ্ঠানে শ্রীমঙ্গল সরকারী কলেজের সাবেক ভাইস প্রেন্সিপাল রফি আহমদ চৌধুরী, বাংলাদেশ টি এষ্টেট স্টাফ এসোসিয়েশ এর সাবে সভাপতি মো: মাহবুব রেজা, মির্জাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যার মিছলু আহমেদ চৌধূরী, প্রথম আলো শ্রীমঙ্গল প্রতিনিধি শিমুল তরফদার, কালের কন্ঠ মৌলভীবাজার জেলা প্রতিনিধি মো: সাইফুল ইসলাম, যুগান্তর শ্রীমঙ্গল প্রতিনিধি সৈয়দ সালাউদ্দিন, আনন্দবাজার প্রতিনিধি এম মুসলিম চৌধূরীসহ সংগঠনের সদস্য, ইয়ুথ পিস এ্যাম্বাসেডর গ্রæপ ও বিভিন্ন শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে উপস্থিত সকল অতিথিগন ইফতার মাহফিলে শরীক হন।


 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT