1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
তালিবানের পিতা বলে খ্যাত মৌলানা সামি উল হক আততায়ীর হাতে নিহত - মুক্তকথা
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৯:৩১ অপরাহ্ন

তালিবানের পিতা বলে খ্যাত মৌলানা সামি উল হক আততায়ীর হাতে নিহত

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ১০ নভেম্বর, ২০১৮
  • ৩৯৪ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। পাকিস্তানের প্রাক্তন সাংসদ সদস্য প্রখ্যাত মৌলানা সামি উল হক অজ্ঞাত আততায়ীর হাতে ছুরিকাঘাতে নিহত হয়েছেন। মরহুম মৌলানা, জঙ্গী সংগঠন তালেবানের পিতা বলে সর্বজন খ্যাত ছিলেন। হত্যাকাণ্ডের দিন, গত ৩রা নভেম্বর শুক্রবার, তিনি তার রাওয়ালপিণ্ডির বাসভবনে বিশ্রাম নিচ্ছিলেন। জিও নিউজ এর বরাত দিয়ে ন্যাশনেল হেরাল্ড আজ ১০ই নভেম্বর এ খবর প্রকাশ করেছে।
আফগানিস্তান ও পাকিস্তান উভয় দেশের প্রভাবশালী এই জ্ঞানীর পুত্র মৌলানা হামিদুল হক জিও নিউজকে বলেছেন, তার গাড়ীর চালক কিছুক্ষনের জন্য বাইরে গিয়েছিল। ফিরে এসে দেখে মৌলানা সামি তার বিছানার উপর রক্তাক্ত অবস্থায় পড়ে আছেন। তিনি মৃত!
পুত্র মৌলানা হামিদুল হকের কথায়, মৌলানা সামি ছিলেন প্রধানমন্ত্রী ইমরান খানের ঘনিষ্ট মিত্র। তার হত্যাকাণ্ড এমন এক সময় হয়েছে যখন সারা পাকিস্তান জুড়ে ধর্মীয় রাজনৈতিক দলগুলো দেশের উচ্চ আদালতের একটি রায়ের বিরুদ্ধে প্রতিবাদ করছিল। একজন খৃষ্টান মহিলা কর্তৃক ধর্ম বিরুধী অবমাননাকর কর্মকাণ্ডের বিরুদ্ধে চালিত মামলায় ওই মহিলা ছাড়া পেয়ে গেলে ধর্মপন্থিগন আদালতের রায়ের বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেন। ঘটনার দিন মৌলানা সামি ও সেই প্রতিবাদে যোগ দেয়ার কথা ছিল কিন্তু রাস্তাঘাট বন্ধ থাকায় তিনি ঘরে ফিরে আসেন। এ সময় তার গাড়ীর চালক ও দেহরক্ষী দু’জনই কিছুক্ষনের জন্য বাইরে চলে যায়। এর প্রায় ১৫মিনিট পরেই মৌলানার উপর আক্রমণ হয়েছিল বলে তার ছেলের ধারণা।
মৌলানা সামি, খাইবার-পাকতুনখোয়া’র আকোরা খটক এলাকায় দারুল উলুম হক্কানিয়া সেমিনারীর প্রধান ছিলেন। তার বয়স হয়েছিল ৮৩ বছর। ১৯৯১ থেকে ১৯৯৪সাল অবদি তিনি পাকিস্তানের নির্বাচিত সাংসদ ছিলেন। ইসলামী জামহুরি ইত্তেহাদ নামক একটি দলের প্রার্থী হিসেবে তিনি নির্বাচিত হয়েছিলেন। গত ২৫শে জুলাইয়ের নির্বাচনে তিনি ইমরান খানের তাহরিক-ই-ইনসাফ এর সাথে যুক্ত ছিলেন।
গত মাসে আফগানিস্তানের একদল উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল মৌলানা সামি স্মরণে আসেন এবং চলমান আফগান সমস্যা সমাধানে অংশ নিতে তাকে বিশেষভাবে অনুরোধ জানিয়েছিলেন। তথ্যসূত্র: ন্যাশনেল হেরাল্ড

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT