1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
নিজের মেয়েও আমাদের সেই লোলুপ্যতার ছোবল থেকে রেহাই পাচ্ছে না। কাকে জিজ্ঞেস করবো! কেই বা জানে এর উত্তর! - মুক্তকথা
বৃহস্পতিবার, ১১ জুলাই ২০২৪, ১১:২২ অপরাহ্ন

নিজের মেয়েও আমাদের সেই লোলুপ্যতার ছোবল থেকে রেহাই পাচ্ছে না। কাকে জিজ্ঞেস করবো! কেই বা জানে এর উত্তর!

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০১৭
  • ১১০৮ পড়া হয়েছে

হারুনূর রশীদ।।
আজকে কয়েকঘন্টা বসে ৮টি বাংলা সংবাদ মাধ্যম দেখলাম। উদ্দেশ্য ছিল লন্ডনে এসে, কেনো আওয়ামীলীগের প্রতিনিধিরা ব্রিটিশ পার্লামেন্টে ‘বাংলাদেশে সন্ত্রাসবাদ ও আইনের শাসন’ শীর্ষক আলোচনায় অংশ নেয়নি তা দেখে নেয়া।
হাউস অব লর্ডসের সদস্য অ্যালেক্সান্ডার চার্লস কারলাইল এই আলোচনার আয়োজন করেছিলেন। গত মঙ্গলবার ১৮জুলাই এ আলোচনা অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনীতিবিষয়ক উপদেষ্টা মসিউর রহমান, পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা গওহর রিজভী এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি সংলাপে অংশ নিতে লন্ডনে আসেন। কিন্তু শেষ পর্যন্ত তারা আলোচনায় যান নি। সভা শুরুর পর পরই বাংলাদেশ হাইকমিশনের একজন ক্ষুধে বার্তা পাঠিয়ে তাদের অপারগতা জানিয়ে দেন। 
অন্য পক্ষে বিএনপি থেকে স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবির ও আন্তর্জাতিক বিষয়ক সহসম্পাদক রুমিন ফারহানা আলোচনায় যোগ দিতে লন্ডনে আসেন। বিএনপি নেতৃবৃন্দ আলোচনায় উপস্থিত ছিলেন। পরে উভয়পক্ষ ভিন্ন আয়োজনে স্থানীয় সাংবাদিকদের ভিন্ন ভিন্ন মত দিয়েছেন।
যুক্তরাজ্য আওয়ামীলীগের নেতৃ স্থানীয়রা বলেছেন এ ধরনের আলোচনার কোন ফল নেই। অযথা সময় নষ্ট। 
বিএনপি নেতা আমীর খসরু বলেছেন যে ব্রিটিশ পার্লামেন্টে আয়োজিত বাংলাদেশ বিষয়ক আলোচনা বর্জন, আওয়ামী লীগ যে গণতন্ত্র ও জবাবদিহিতে বিশ্বাস করে না, তার প্রমাণ বহন করে। এতো গেলো বিএনপি আওয়ামীলীগের কাহিনী। তাদের এ কাহিনী অনলাইনের পাতায় খুঁজে দেখতে গিয়ে অন্য যা চোখে পড়লো তা’তে একদিকে যেমন বিস্মিত হয়েছি অন্যদিকে আশঙ্কিতও হয়েছি বিষয়টির গভীরতা ভাবতে গিয়ে।
কেনো এমন হতে চলেছে আর এর আদৌ কোন নিকাশ আছে কি ভেবে কূল-কিনারা করতে পারিনি। ভেবে ভেবে শুধু অবাকই হয়েছি। পশ্চাদপদ পাকিস্তানী আমলের পক্ষে বলছি না, কিন্তু এও যে নিজের কাছে সত্য। বেশ বুঝার বয়সে পৌঁছে পাকিস্তানী শেষ ১৩-১৪ বছর দেখার সৌভাগ্য আমার হয়েছে। এমন নিরুদ্বেগ অরণ্যসংস্কৃতির উন্মত্ততা দেখিনি। যে আটটি সংবাদপত্র অনলাইনে দেখলাম প্রত্যেকটিতে দু-তিনটি করে নারকীয় ধর্ষণের ঘটনা ও বিবরণ। নারী সঙ্গমের লোভে ধর্ষণের এমন বিকারগ্রস্তরূপ, নিজেকে কোনভাবে বিশ্বাস করাতে পারছিলাম না। শুধুই মনে হয়েছে এমন বিকারগ্রস্ত প্রজন্ম আমাদের কোত্থেকে এলো! পথভ্রষ্টের মত এ আমরা কোথায় চলেছি!
দৈনিক ইত্তেফাক সহ ৮টি নিউজ পর্টালের শুধু আজকেরই ওই শিরোনামগুলো দেখলে যে কেউ আৎকে না উঠে পারবে না।

“কদমতলীতে দুই নারীকে ধর্ষণের পর হত্যা: গ্রেফতার ৫”
“সৎ মেয়েকে ধর্ষণের কথা স্বীকার জবানবন্দি”
“কণ্ঠ শুনে ধর্ষককে শনাক্ত”
“চুরি করতে গিয়ে ধর্ষণের পর পারুলকে হত্যা করা হয়”
“শ্যামলীর হোটেলে ধর্ষণের শিকার সেই তরুণী মারা গেছেন”
“সাভারে স্কুল ছাত্রীকে অপহরণের পর ধর্ষণ, আটক ২”
“রাজশাহীতে নারীর ওপর এসিড নিক্ষেপ”
“চীনা নারীকে ধর্ষণের দায়ে সিঙ্গাপুরে বাংলাদেশির ১১ বছরের জেল”
“ধর্ষণের পর হত্যার অভিযোগে পাঁচজন গ্রেপ্তার”
“লক্ষ্মীপুরে শিশু ধর্ষণে মামলা, বখাটে গ্রেপ্তার”

এই খবরগুলোর প্রত্যেকটি আলাদা আলাদা খবর। অনেকেই হয়তো বলবেন, দেশের জনসংখ্যা আড়াইগুন বেড়েছে অতএব অপকর্মও বেড়েছে। বেড়ে যাওয়াটাই স্বাভাবিক। মেনে নেওয়া যায় যে মানুষ যেখানে থাকবে সুকর্ম আর অপকর্ম উভয়ই থাকবে। কিন্তু অপকর্মের এমন বিকৃত রূপ যা মানুষে ধারণ করার কথা নয়, সেরূপ ঘটছে। পিতা সন্তানকে ধর্ষণ করতে পারে? এমন খবর স্বাধীনতার ৪৬ বছরে কখনও শুনেছি বলে মনে পড়ছে না। আর ধর্ষণের পর হত্যা এখন একটা সামাজিক ব্যাধিতে রূপ নিয়েছে। কোথায় কোন সিঙ্গাপুরে ধর্ষণ। সেখানেও আমরা!
আমরা বাঙ্গালীরা হঠাৎ করে এমন নারী লোলুপ হয়ে উঠলাম যে নিজের মেয়েও আমাদের সেই লোলুপ্যতার ছোবল থেকে রেহাই পাচ্ছে না। কাকে জিজ্ঞেস করবো! কেই বা জানে এর উত্তর!

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT