1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
পাকিস্তানের স্বাধীনতা নিয়ে প্রশ্ন - মুক্তকথা
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৭:২৯ অপরাহ্ন

পাকিস্তানের স্বাধীনতা নিয়ে প্রশ্ন

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ৮ জানুয়ারী, ২০১৭
  • ২৫০ পড়া হয়েছে

লন্ডন: রোববার, ২৩শে পৌষ ১৪২৩।। পাকিস্তান কি করে ভারতের এক দিন আগে স্বাধীন হলো এবং এটি কি নমুনার স্বাধীনতা এ নিয়ে বেশ বিতর্কিত কিছু কথা লিখেছেন চেন্নাইয়ের রাম সুরি। তার মতে পাকিস্তান বৃটেন থেকে স্বাধীনতা পাওয়ার কোন কথাই নয় কারণ বর্তমানের পাকিস্তান নামক ওই পুরো এলাকা বৃটিশ সাম্রাজ্যভুক্ত ছিলনা। তার মতে ১৯৪৭ সনের ১৫ই আগষ্ট একমাত্র ভারতই বৃটেনের কাছ থেকে স্বাধীনতা অর্জন করেছে। পরে ভাগ করে পাকিস্তান তৈরী করা হয়েছে।

অনেকটাই নতুন কথা। তবে কি যেনো একটা সূত্র পাওয়া যায় “পার্টিশন” শব্দটির ভেতর দিয়ে। আর এমনই কিছু কথা লিখেছেন রাম সুরি মহাশয় কোরা ডাইজেস্টে। তার মতে পাকিস্তান বলে কোন দেশ বৃটিশ উপনিবেশ ছিল না, ছিল ভারত। অতএব স্বাধীনতা পাবে এবং পেয়েছিল ভারত। পরে ভারতকে ভাগ করে পাকিস্তান নামক দেশ বানানো হয়। কথাটি তো সত্য কিন্তু রাম সুরি মহাশয়ের প্রশ্ন অন্যত্র। তিনি বলতে চান, যেহেতু ১৯৪৭ সালে বৃটিশ পার্লামেন্টে আইন পাশ হয় ‘ইন্ডিয়ান ইন্ডিপেন্ডেন্স এক্ট’ বলে; ওখানে বলা ছিল না ‘ইন্ডিয়া এন্ড পাকিস্তান ইন্ডিপেন্ডেন্স এক্ট’। অতএব পাকিস্তানকে একদিন আগে অনেকটা ভূয়া একটি ‘স্টেট’ ঘোষণা দিয়ে রাখা হয়। কারণ মিস্টার জিন্নাহ’র ভয় ছিল যে যদি ভারতের স্বাধীনতার আগে একটি রাস্ট্র দেখানো না হয় তা হলে স্বাধীন ভারত আইনীভাবে বাধ্য থাকবে না ভাগাভাগি কার্যকর করার জন্য। অতএব স্বাধীনতার আগে ভূয়া হলেও এক নামের একটি রাষ্ট্র দেখাতে হবে এবং ভারতের স্বাধীনতার সাথে সাথে ভাগাভাগির ব্যবস্থা করতে হবে। এ উদ্দেশ্যে জিন্নাহ নেহরুকে অনেক ছাড়ও দিয়েছিলেন।

ওই ছাড় দেয়ার কথায় আমাদেরও স্মরণ হয়, শুনেছিলাম যে কলকাতা না-কি পূর্বপাকিস্তানে হওয়ার কথা ছিল কিন্তু জিন্নাহ নেহরুকে এই ছাড় দেন বিনিময়ে করাচী নিয়ে নেন।

রাম সুরি মশায় আরো লিখেছেন, ভারত স্বাধীন না হলে পাকিস্তান জন্মের কোন সুযোগই ছিল না। অন্য কথায় ভারত স্বাধীনতার একটি অতি প্রয়োজনীয় শর্ত ছিল দেশের বিভাজন। তাই ব্রিটিশ পার্লামেন্টে ‘ইন্ডিয়ান ইন্ডিপেন্ডেন্স এক্ট’ নামে আইনের ধারা পাশ হয়।

এর পরেই আবার রাম সুরি মাশয় কি যেনো কোন এক সন্দেহের উপর ভরকরে বলছেন, প্রতি বছর ১৫ই আগষ্ট ভারত যখন স্বাধীনতা দিবস পালন করে, পাকিস্তানও একদিন আগে ১৪ই আগষ্ট স্বাধীনতা দিবস পালন করে। তাদের স্বাধীনতা দিবস কিভাবে? ১৫ই আগষ্ট ভারতের স্বাধীনতার আগের দিনই মাত্র তাদের রাজ্যের ভিত্তি স্থাপন করা হয়। তা’হলে তারা স্বাধীনতা দিবস পালন করেন কোন ইতিহাস থেকে?

তিনি আরো লিখছেন, আসল কারণ হলো তারা যেদিন রাষ্ট্রের ভিত্তি স্থাপন করলেন সেদিনকেই স্বাধীনতা দিবস বলে পালন করে নিজেদের নিজেরাই বোকা বানাচ্ছেন কিন্তু এতে করেতো ইতিহাস বদলে যাবে না। পাকিস্তান নামে কোন দেশ ছিল না যে স্বাধীনতা পাবে। তারা যদি পাকিস্তানের ভিত্তিস্থাপন দিন হিসেবে পালন না করেন তা’হলে তারাতো প্রকারান্তরে ভারতেরই স্বাধীনতা দিবস পালন করে যাচ্ছেন। (কোরা থেকে সংকলিত: হারুনূর রশীদ)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT