1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
প্রজনন স্বাস্থ্য, বয়োসন্ধিকাল, বাল্যবিবাহ ও কৈশোরবান্ধব স্বাস্থ্য বিষয়ক আন্ত:প্রজন্ম সংলাপ - মুক্তকথা
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৪:৫৬ অপরাহ্ন

প্রজনন স্বাস্থ্য, বয়োসন্ধিকাল, বাল্যবিবাহ ও কৈশোরবান্ধব স্বাস্থ্য বিষয়ক আন্ত:প্রজন্ম সংলাপ

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি
  • প্রকাশকাল : রবিবার, ১১ জুন, ২০২৩
  • ১৩১ পড়া হয়েছে

মৌলভীবাজারের কমলগঞ্জে রিলায়েন্ট উইমেন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-আর.ডব্লিউ.ডি.ও’ এর আয়োজনে সিভিল সোসাইটির লোকদের নিয়ে প্রজনন স্বাস্থ্য, বয়োসন্ধিকাল, বাল্যবিবাহ ও কৈশোরবান্ধব স্বাস্থ্য বিষয়ক আন্ত:প্রজন্ম সংলাপ অনুষ্ঠিত হয়েছে। রোববার সকাল ১১টায় প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগিতায় ওয়াই মুভস প্রকল্প এর আওতায় ভানুগাছ বাজারস্থ গ্রামের বাড়ি রেষ্টুরেন্ট এন্ড গেষ্ট হাউসে এ সংলাপ অনুষ্ঠিত হয়।

আর.ডব্লিউ.ডি.ও’ এর প্রকল্প কর্মকর্তা বাবুল কুমার সিংহের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শামসুন্নাহার পারভীন, মহিলা বিষয়ক কর্মকর্তা হোসনে আরা বেগম, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা রিপন চন্দ্র দাশ। আলোচনায় অংশ নেন লেখক-গবেষক আহমদ সিরাজ, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি শ্যামল চন্দ্র দাশ, মহিলা ইউপি সদস্য কবিতা রানী কর্মকার, উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক নিরঞ্জন দেব, মাও: হুসাইন আহমদ খালেদ, শব্দকর সমাজ উন্নয়ন পরিষদের সভাপতি প্রতাপ শব্দকর, সৌরভ চন্দ্র শীল, স্কুল শিক্ষার্থী সুমী রানী কর প্রমুখ। সংলাপে শিশু অধিকার, যৌন, বয়োসন্ধিকাল, প্রজনন স্বাস্থ্য, বাল্যবিবাহ, কৈশোরবান্ধব স্বাস্থ্যসেবা, স্থানীয় শিশুদের সমস্যা নিয়ে ব্যাপক আলোচনা করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে কমলগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী ও শিশু অধিকার নিয়ে কাজ করে যাচ্ছেন। এছাড়াও তিনি স্ব স্ব অবস্থান থেকে নারী ও শিশুদের অধিকার ও নারী সহিংসতা প্রতিরোধে সচেতন হওয়া, সকলে মিলে প্রতিরোধ করা, নারীদের সমস্যা বা বাল্যবিবাহ হলে স্থানীয় প্রশাসন ইউনিয়ন পরিষদকে জানানোর জন্য অনুরোধ করেন। সরকারি এবং বেসরকারি পর্যায়ের কর্তব্যরত ব্যক্তিবর্গ তরুণদের বিশেষত মেয়েদের এবং তরুণীদের প্রজনন স্বাস্থ্য, যৌন ও জেন্ডার ভিত্তিক সহিংসতা এবং বাল্যবিবাহ সম্পর্কে সচেতন হতে হবে। কমিউনিটির বিশেষতঃ বাবা-মা এবং কর্তব্যরত ব্যক্তিবর্গ প্রজনন স্বাস্থ্য সম্পর্কে ইতিবাচক মনোভাব রাখবে এবং তারা প্রজনন স্বাস্থ্য প্রচারের ক্ষেত্রে যৌথ পদক্ষেপের মাধ্যমে মেয়েদের এবং তরুণীদের সমর্থন করবে বিশেষত মেয়েদের জন্য কমিউনিটির মধ্যে একটি সক্ষম পরিবেশ তৈরি করবে। যে সব সামাজিক নিয়ম যা মেয়েদের গতিশীলতা এবং অংশগ্রহণকে সীমাবদ্ধ করে সেগুলোর পরিবর্তন করতে হবে।
অনুষ্ঠানের শুরুতে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ও স্বাগত বক্তব্য দেন আর.ডব্লিউ.ডি.ও’এর প্রকল্প কর্মকর্তা বাবুল কুমার সিংহ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT