1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বজ্রপাতে মৃত্যু ॥ আগুনে পুড়ে ছাই ॥ নির্বাচন ॥ ধানকাটা ও শিশুঅধিকার সভা - মুক্তকথা
রবিবার, ২১ জুলাই ২০২৪, ১০:৪৫ পূর্বাহ্ন

বজ্রপাতে মৃত্যু ॥ আগুনে পুড়ে ছাই ॥ নির্বাচন ॥ ধানকাটা ও শিশুঅধিকার সভা

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি॥
  • প্রকাশকাল : শুক্রবার, ১৭ মে, ২০২৪
  • ১৩৭ পড়া হয়েছে

কমলগঞ্জে বজ্রপাতে একজনের মৃত্যু

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পতনঊষার ইউনিয়নের রসুলপুর গ্রামে বজ্রপাতে সমুজ মিয়া (৩০) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। সোমবার সকাল সাড়ে ১০টায় নিজ বাড়ির পাশে মাছ ধরতে গেলে বজ্রপাতে মারা যায়। তিনি গ্রামের ছনোয়ার মিয়ার ছেলে।

স্থানীয়রা জানান, সোমবার সকাল থেকেও বৃষ্টির সাথে সাথে বজ্রপাত শুরু হয়। এসময়ে জমির সাথে ছড়ায় মাছ ধরতে গেলে আকস্মিক বজ্রপাতে সমুজ মিয়া ঘটনাস্থলেই মারা যান। সে সদ্য বিবাহিত। তাঁর অকাল মৃত্যুতে পরিবারে শোকের ছায়া নেমে আসে।

পতনঊষার ইউপি চেয়ারম্যান অলি আহমদ খাঁন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, সদ্য বিবাহিত সমুজ মিয়ার মৃত্যুতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ইউএনও সাহেব সহায়তার কথা জানিয়েছেন।


 

অগ্নিকাণ্ডে চা দোকানীর সর্বস্ব পুড়ে গেলো

 

মৌলভীবাজারের কমলগঞ্জে আগুনে পুড়ে ছাই হয়ে গেছে এক চা দোকানীর সর্বস্ব। গত বুধবার (৯ মে) দিবাগত রাত সোয়া ১টায় উপজেলার সীমান্তবর্তী ইসলামপুর ইউনিয়নের ভান্ডারীগাঁও বাজারে জমসেদ মিয়ার চায়ের দোকানে আগুন লেগে আসবাবপত্রসহ সব পুড়ে ছাই হয়ে যায়। তবে অগ্নিকাণ্ডের সুত্রপাত কিভাবে হয়েছে জানা যায়নি। খবর পেয়ে রাতেই কমলগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে আসলেও দমকল দল আসতে প্রায় ঘন্টা দেড়েক বিলম্ব হয়।

আগুন লেগে ক্ষতিগ্রস্ত জমসেদ মিয়া জানান, এই চায়ের দোকান দিয়েই প্রায় ৪০ বছর ধরে জীবিকা নির্বাহ করে আসছেন। কিছুদিন আগে কয়েক হাজার টাকা খরচ করে ঘরটি মেরামত করেছিলাম। এখন এ আগুনে আমার সবকিছু শেষ। তিনি তার দোকান পুণ: নির্মাণে সরকারি সহায়তা কামনা করছেন।

স্থানীয় ইউপি সদস্য সবুজুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, এ অগ্নিকাণ্ডের শিকার দরিদ্র এ পরিবারটি সর্বস্ব হারিয়ে এখন নি:স্ব হয়ে গেছে। ইসলামপুর ইউপি চেয়ারম্যান সুলেমান মিয়া জানান, তাৎক্ষণিক ক্ষতিগ্রস্ত জমসেদ মিয়ার দোকান ঘর সংস্কারে তিনি নগদ আর্থিক সহায়তাসহ বাঁশ খুঁটি দিয়ে সহায়তা করেছেন। এছাড়া উপজেলা নির্বাহী অফিসারকে সরকারি সহায়তার জন্য বিষয়টি অবহিত করেছেন।

উপজেলা নির্বাহী অফিসার জয়নাল আবেদীন বলেন, অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত চা দোকানীকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আর্থিক সহায়তা করা হবে।


 

 

উপজেলা পরিষদ নির্বাচন :
কমলগঞ্জে প্রতীক বরাদ্দ পেয়ে প্রচার-প্রচারনায় ১০ প্রার্থী

তৃতীয় ধাপে অনুষ্ঠিত আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা পরিষদ নির্বচনে প্রতীক পেয়ে মাঠে প্রচার-প্রচারনায় ব্যস্ত সময় পার করছেন ১০ জন প্রার্থী। সোমবার (১৩ মে) রিটানিং কর্মকর্তা ও মৌলভীবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্যাট কার্যালয় থেকে প্রতীক বরাদ্দ পান প্রার্থীরা।

এবারে এ উপজেলায় উপজেলা চেয়ারম্যান পদে নির্বাচন করছেন ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জনসহ মোট ১০ জন প্রার্থী নির্বাচনে অংশ গ্রহণ করছেন। প্রতীক বরাদ্দ পাওয়া চেয়ারম্যান প্রার্থীরা হলেন, বর্তমান উপজেলা চেয়ারম্যান, কেন্দ্রীয় আওয়ামীলীগের সাবেক কার্যনির্বাহী সদস্য. বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো: রফিকুর রহমান (আনারস), উপজেলা দুর্ণীতি প্রতিরোধ কমিটির সভাপতি মো: ইমতিয়াজ আহমেদ বুলবুল (মোটরসাইকেল) ও চা শ্রমিক নেত্রী গীতা রানী কানু (ঘোড়া)।

ভাইস চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী মধ্যে মোহাম্মদ আলমগীর চৌধুরী (চশমা), মোঃ আব্দুল ওহাব (বৈদ্যুতিক বাল্ব), মোঃ সিদ্দেক আলী (তালা), নিরঞ্জন দেব (মাইক) ও সুনীল কুমার মৃধা (টিউবওয়েল)। মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম(পদ্মফুল) ও মুন্না দেব রায়(ফুটবল) প্রতীক পেয়েছেন।

এদিকে প্রতীক পাওয়ার পর প্রচার প্রচারণায় ব্যস্ত সময় কাটিয়েছেন প্রার্থীরা। উপজেলার ৯ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভার বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণ ছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমেও চালিয়েছেন ব্যাপক প্রচার প্রচারণা। ৩য় ধাপে আগামী ২৯ মে কমলগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। কমলগঞ্জ উপজেলায় মোট ভোটার ২১১৫৪৭ জন।

কমলগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও মৌলভীবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্যাট শাহীনা আক্তার প্রতিদ্বন্ধী প্রার্ধীদের মধ্যে প্রতীত বরাদ্দের বিষয়টি নিশ্চিত করেছেন।


 

ধান (বিনা-২৫) কাটার মাঠ দিবস অনুষ্ঠিত

মৌলভীবাজারের কমলগঞ্জে বিনা ধান-২৫ এর পরীক্ষামূলক চাষাবাদে বাম্পার ফলন হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণের উদ্যোগে গত রোববার (৫ মে) মুন্সীবাজার ইউনিয়নের জলালপুর গ্রামে ধান কর্তনের মাঠ দিবস অনুষ্ঠিত হয়। নতুন প্রজাতির বিনা ধান-২৫ কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা জয়ন্ত কুমার রায় ও উপসহকারী কৃষি কর্মকর্তা বিপ্লব দেব প্রমুখ।

কমলগঞ্জ উপজেলার মুন্সীবাজার ইউনিয়নের জলালপুর গ্রামে এ বছর পরীক্ষামূলক চাষাবাদ করা হয়। পার্টনার প্রকল্পে প্রাক্তন ইউপি সদস্য মো. নওরুজ মিয়াসহ এলাকার তিনজন কৃষক চার একর জমিতে বিনা ধান-২৫ এর চাষাবাদ করেন। নওরোজ মিয়া ছাড়াও একই এলাকার কৃষক সুলতান মিয়া ও শফিক মিয়া এই ধানের চাষাবাদ করেন।
কৃষক নওরোজ মিয়া বলেন, ধানের বাম্পার ফলন হয়েছে এবং কিয়ার প্রতি ২২ থেকে ২৫ মণ ধানের ফলন হয়েছে। অন্যান্য জাতের তুলনায় বিনা ধান-২৫ জাতে শীষ প্রতি ধানের পরিমাণও বেশি। চাষাবাদে আশানুরূপ ফলন হওয়ায় নিজেদেরকে উৎসাহ জাগিয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা জয়ন্ত কুমার রায় বলেন, কমলগঞ্জে নতুন প্রজাতির এই ধানের পরীক্ষামুলক চাষাবাদে বাম্পার ফলন হয়েছে। এটি পার্টনারশীপ প্রকল্প এবং কমলগঞ্জে এভাবে তিনটি প্রকল্প রয়েছে।


সরকারী সেবা সমিতির সদস্যদের নিয়ে

কমলগঞ্জে আরডব্লিউডিও’র সমাপনী সভা

মৌলভীবাজারের কমলগঞ্জে শিশু অধিকার বাস্তবায়ন সম্পর্কিত জবাবদিহি বিষয়ক নিয়ে সিভিল সার্ভিস সোসাইটির সদস্যদের নিয়ে সমাপনী সভা অনুষ্ঠিত হয়েছে। রিলায়েন্ট উইমেন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন(আরডব্লিউডিও) এর ওয়াই মুভস প্রকল্প এর আয়োজনে ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর সহযোগিতায় বৃহস্পতিবার(৯ মে ) সকাল সাড়ে ১০টায় সুশীল সমাজের ব্যক্তিদের নিয়ে ভানুগাছ বাজারস্থ গ্রামের বাড়ী রেস্টুরেন্টে এ সমাপনী সভা অনুষ্ঠিত হয়।

আরডব্লিউডিও’র ওয়াই মুভস প্রকল্পের প্রকল্প কর্মকর্তা বাবুল কুমার সিংহের সঞ্চালনায় সভায় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন লেখক-গবেষক আহমদ, প্রভাষক রাবেয়া খাতুন, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, মো. জয়নাল আবেদীন, উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক নিরঞ্জন দেব, মাওলানা খালেদ আহমদ, শিক্ষক সুরজিত সিংহ, শব্দকর সমাজ উন্নয়ন পরিষদের সভাপতি প্রতাপ শব্দকর, সাধারণ সম্পাদক উপেন্দ্র শব্দকর, তিলকপুর গ্রামের ন্যাশনাল চিলড্রেন টাস্ক ফোর্স-এনসিটিএফ কমিটির সভাপতি সুমী রানী কর, ব্রজমোহন সিংহ প্রমুখ।
সমাপনী সভায় বিভিন্ন সমস্যাগুলো তুলে ধরেন। বিশেষ করে শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি, বাল্যবিবাহ, স্যানিটেশন, বেকারত্বের এর কথা উপস্থাপন করে। স্থানীয় দায়িত্বশীলরা শিশু অধিকার বাস্তবায়নে কাজ করবেন এবং যতদ্রুত সম্ভব তা সমাধানের চেষ্টা করবেন বলে উপস্থিত সকল মত প্রকাশ করেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT