1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিশ্বের প্রথম, একবিংশ শতাব্দীতে পা দিল বৃটেন - মুক্তকথা
বুধবার, ২২ মে ২০২৪, ০৫:২৭ পূর্বাহ্ন

বিশ্বের প্রথম, একবিংশ শতাব্দীতে পা দিল বৃটেন

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০১৬
  • ৩০৮ পড়া হয়েছে
Caption: The Police are starting a 4 month trial wearing body cameras

Caption: The Police are starting a 4 month trial wearing body cameras to gather evidence. Pictured is PC Alex Rose with the new camera. Picture: John Jenkins.

মুক্তকথা: সোমবার, ১৭ই অক্টোবর ২০১৬।।  দেশের অভ্যন্তরে শান্তি ও আইন শৃঙ্খলা সুনিশ্চিত করতে পুলিশের ভুমিকার প্রতি সাধারণ মানুষের বিশ্বস্ততা বাড়াতে ২২ হাজার গায়ে পড়ে রাখার ভিডি‌ও ক্যামেরা মঞ্জুর করা হয়েছে লন্ডন পুলিশকে। অত্যাধুনিক এই ভিডি‌ও ক্যামেরা ব্যবহারের জন্য লন্ডন পুলিশের সামনের কাতারের অফিসারদের মধ্যে আজ বন্টন করা হয়। আজ বিশ্বসেরা এই আয়োজনটি আনুষ্ঠানিকভাবে করেছিল স্কটল্যান্ড ইয়ার্ড। এতে খরচ পড়েছে প্রায় ১০মিলিয়ন পাউন্ড।

এই প্রথমবারের মত আজ লুইশাম কাউন্সিলে বিশ্বসেরা অত্যাধুনিক এই ভিডি‌ও ক্যামেরা পুলিশকে প্রদান করা হয়। আজ থেকে প্রতি সপ্তাহে একটি করে কাউন্সিলে শরীরে লাগিয়ে রাখার এই বিশেষ ধরনের ভিডি‌ও ক্যামেরা প্রদান অব্যাহত থাকবে এবং এক এক করে সবক’টি কাউন্সিলে দেয়া হবে। আগামী গ্রীষ্মকাল অবদি এই ‘পোষাক ক্যামেরা’ প্রয়োগের কাজ চলবে। পুলিশকে পোষাক ক্যামেরা প্রদানের এই কাজ শেষ হলে লন্ডন হবে দুনিয়ার প্রথম শহর যা দুনিয়ার আর কোথায়‌ও পুলিশের এই ব্যবস্থা নেই। পুলিশ মানুষকে হঠাৎই রাস্তায় আটকিয়ে তল্লাশি চালায় এমনকি ক্ষেত্র বিশেষে গুলি করে দেয়, এরকম অবস্থার বিষয়ে পুলিশের কাজের প্রতি মানুষের আস্তা ফিরে আসবে বলেই ‘মেট’ পুলিশ আশা করছে।

একজন পুলিশ কমিশনার বলেছেন, এই ভিডিও ক্যামেরা আমাদের পুলিশকে বিশেষ ধরনের গুরুত্বপূর্ণ অবস্থা মোকাবেলায় বিশেষ সহায়তা দিবে একই সময়ে পুলিশের প্রতি সাধারণ মানুষের আস্তা ফিরে আসবে। পাশাপাশি প্রতিদিন আমরা কি কাজ করছি তা সাধারণ মানুষ জানবে- এ কাজ অবশ্যই ভাল হতে হবে। পুলিশকে অতি নুতন ধরনের এই ভিডিও ক্যামেরা প্রদানকে লন্ডনের মেয়র সাদেক খান আখ্যায়িত করেছেন এই বলে যে “এই কারিগরী কৌশল লন্ডন পুলিশকে একবিংশ শতাব্দিতে পৌঁছে দেবে।” এর ফলে পুলিশের দায়ীত্বশীল আচরণ ও জবাবদিহিতার পরিধি আরো বাড়বে বলে তিনি মন্তব্য করেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT