1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত - মুক্তকথা
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৩৩ পূর্বাহ্ন

বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত

বিশেষ বার্তাপরিবেশক॥
  • প্রকাশকাল : বুধবার, ৩১ মে, ২০২৩
  • ২৩৫ পড়া হয়েছে

জেলা প্রশাসনের আয়োজনে তামাকমুক্ত দিবস পালিত

“তামাকমুক্ত পরিবেশ, সুস্বাস্থ্যের বাংলাদেশ”এই প্রতিপাদ্য কে সামনে রেখে মৌলভীবাজারে বিশ্ব তামাকমুক্ত দিবস-পালিত হয়েছে।
আজ বুধবার(৩১মে) জেলা প্রশাসনের আয়োজনে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়। শোভাযাত্রাটি জেলা প্রশাসকের অফিস প্রাঙ্গন থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে জেলা প্রশাসন প্রাঙ্গনে শেষ হয়।

এ উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জনসচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক ডাঃ উর্মি বিনতে সালাম এর সভাপতিত্বে এবং জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জসীম উদ্দিন মাসুদ এর পরিচালনায় বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মো: মহসিন, সিভিল সার্জন ডাঃ চৌধুরী জালাল উদ্দিন মোর্শেদ, অতিরিক্ত জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহিনা আক্তার, জেলা তথ্য অফিসার আনোয়ার হোসেন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ শামসুর রহমান, কৃষি সম্প্রসারন অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক নিলুফার ইয়াসমিন, পৌরসভার মেয়র মোঃ ফজলুর রহমান।

‘সৃষ্টি সমাজ কল্যাণ সংস্থা’র উদ্যোগে বিশ্ব তামাকমুক্ত দিবসে ব্যাপক প্রচার।

মৌলভীবাজারে বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত হয়েছে। প্রতি বছর ৩১মে বিশ্ব তামাকমুক্ত দিবস পালন করা হয়। বাংলাদেশে দিবসটি উদযাপিত হতে যাচ্ছে ‘তামাক নয়, খাদ্য ফলান’ এই প্রতিপাদ্য নিয়ে। বিকল্প খাদ্য ফসল উৎপাদন ও বিপণনের সুযোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি ও টেকসই-পুষ্টিকর ফসল চাষে তামাক চাষিদের উৎসাহিত করতে বিশ্ব স্বাস্থ্য এবছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করেছে ‘গ্রো ফুড, নট টোব্যাকো’। একই সঙ্গে তামাক উৎপাদনে কোম্পানির কূটকৌশল উন্মোচনও এবারের বিশ্ব তামাকমুক্ত দিবসের অন্যতম গুরুত্বপূর্ণ লক্ষ্য।

 

দিবসটি উদযাপন উপলক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য বিভাগের আওতাধীন জাতীয় তামাক নিয়ন্ত্রণ কক্ষ(এনটিসিসি) প্রতিবছরের মতো এবারও যথাযথ গুরুত্বের সঙ্গে দিবসটি উদযাপনের উদ্যোগ গ্রহণ করেছে। মৌলভীবাজার জেলা সদরের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে ব্যাপক প্রচারের কর্মসুচি গ্রহন করে বেসরকারি সামাজিক প্রতিষ্ঠান ‘সৃষ্টি সমাজ কল্যাণ সংস্থা’।

জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সমাজসেবা বিভাগ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, জিও এনজিওসহ জেলার ৭টি উপজেলায় লিফলেট বিতরণ, পোষ্টারিং, জন সচেতনতামূলক মাইকিং, উঠান বৈঠক, কর্মশালা, চা দোকানে বৈঠক, সচেতনতামূলক পরিচালনা প্রভৃতি করছে।

জেলা সদরে বিশ্ব তামাকমুক্ত দিবসে আলোচনা ও শোভাযাত্রা

মৌলভীবাজার সদরে “তামাক নয়-খাদ্য ফলান“ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব তামাকমুক্ত দিবস-২০২৩ পালিত হয়।
গতকাল বুধবার (৩১মে) মৌলভীবাজার সদর উপজেলা কার্যালয় থেকে মাদক বিরোধী এক শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে গিয়ে শেষ হয়।

এ উপলক্ষে উপজেলা নির্বাহী অফিসারের সভা কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জাতীয় তামাক নিয়ন্ত্রণ কক্ষ, স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো: শরিফ উদ্দিন।

সভায় বক্তারা বলেন, মাদক একটি পরিবারকে ধ্বংস করে দেয়। এর জন্য সচেতনতা বৃদ্ধিতে প্রথমে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সচেতন করতে হবে। শুধু শিক্ষার্থীদর নয় সমাজের সকল শ্রেণীর মানুষকে সচেতন করতে হবে।

সভায় বক্তব্য রাখেন এনজিও প্রতিনিধি ইয়াইয়া বেলাল, শিক্ষা কর্মকর্তা আব্দুস সামাদ মিয়া, সুমন দেবনাথ প্রমুখ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT