1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিশ্ব হাতি দিবসে হাতি নিয়ে চাঁদাবাজি - মুক্তকথা
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৫:০৩ অপরাহ্ন

বিশ্ব হাতি দিবসে হাতি নিয়ে চাঁদাবাজি

রাজন আহমদ॥
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১
  • ৯১৬ পড়া হয়েছে

আজ ১২ আগস্ট বিশ্ব হাতি দিবস। বাংলাদেশসহ সারা বিশ্ব দিবসটি পালন করছে। এদিকে বিশ্ব হাতি দিবসে মৌলভীবাজার শহরে হাতি নিয়ে চাঁদাবাজি করেছেন এক মাহুত। এক দোকান থেকে আরেক দোকানে ঘুরছে হাতি। দোকানের সামনে দাঁড়িয়ে শুঁড় তুলে অভিবাদন জানাচ্ছে। তারপর শুঁড় এগিয়ে দিচ্ছে সোজা দোকানদারের কাছে। যতক্ষণ পর্যন্ত শুঁড়ের মাথায় টাকা গুঁজে দেওয়া হচ্ছে না, ততক্ষণ পর্যন্ত শুঁড় তুলছে না হাতিটি। বাধ্য হয়ে শেষমেশ দিতে হচ্ছে টাকা।
৫ টাকা দিলে আবার হাতি নেয় না, তখন হাতির পিঠে সটান বসে থাকা মাহুত টাকার পরিমাণ বাড়িয়ে দেওয়ার কথা বলছে। এভাবে প্রতি দোকান থেকে ১০ থেকে শুরু করে ৫০ টাকা পর্যন্ত নেওয়া হচ্ছে।

আজ ১২ আগস্ট বৃহস্পতিবার দুপুরে মৌলভীবাজার চৌমুহনা টিসি মার্কেট এলাকার দোকানগুলোতে এভাবেই হাতি নিয়ে হানা দিয়ে চাঁদাবাজি করেছেন হাতির এক মাহুত। টিসি মার্কেট এলাকার নওসাদ সুপার স্টোরের কাওছার আহমদ বলেন, ‘টাকা না দিলে হাতি সরে না। তাই বাধ্য হয়ে ২০ টাকা দিয়েছি’। টিসি মার্কেটের সামনের পান দোকানি সাদ্দাম হোসেন বলেন, ‘আমি ভয়ে দৌড়ে চলে যাই, তখন পাশের একজন ১০ টাকা দিলে হাতি দোকানের সামন থেকে চলে যায়’।
এভাবে দোকানে দোকানে টাকা নেওয়ার বিষয়ে হাতির মাহুতকে জিজ্ঞেস করা হলে, তিনি বলেন, ‘শুধু দোকান নয়, রাস্তার বিভিন্ন যানবাহন থেকেও টাকা নেন’। ‘মানুষ হাতি দেখে খুশি হয়েই টাকা দেয়। কাউকে বাধ্য করা হয় না’। তিনি আরো বলেন, ‘এতো বিশাল একটি হাতির খাবারে অনেক খরচ হয়। তাই এভাবে মাঝে মাঝে একটু টাকা নেওয়া হয়’।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT