1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বৃটিশ মন্ত্রীসভায় এবার ২জন বাঙ্গালী মন্ত্রী হলেন - মুক্তকথা
শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৫:০৪ অপরাহ্ন

বৃটিশ মন্ত্রীসভায় এবার ২জন বাঙ্গালী মন্ত্রী হলেন

মাহমুদুর রহমান শাহনুর
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১১ জুলাই, ২০২৪
  • ৩৭ পড়া হয়েছে

যুক্তরাজ্যের নগর মন্ত্রী হলেন লেবার পার্টি থেকে নির্বাচিত টিউলিপ সিদ্দিক।

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে এবার শ্রমীক দলীয় মন্ত্রী সভায় ২জন বাঙ্গালী এমপি’কে মন্ত্রী করা হয়েছে। এনিয়ে যুক্তরাজ্যের বাঙ্গালীমহলে এক নীরব আনন্দের গল্পগুজব চলছে। স্যার কেয়ার স্টারমারের নতুন মন্ত্রী সভা দু’দিন আগে প্রথম যখন ঘোষণা হয় তখন কোন বাঙ্গালীর নাম না দেখে বৃটেনের সারা বাঙ্গালী জনগোষ্ঠীর মাঝে হতাশার গুঞ্জন শুরু হয়। অবশেষে তার নিরসন হলো এমপি রোশনারা আলি ও টিউলিপ সিদ্দিক-এর নাম ঘোষণায়।

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে বিপুল ভোটে জয়ী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিক দেশটির নগরমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন। টানা চতুর্থবারের মতো শ্রমিক দলীয় এমপি হিসেবে নির্বাচিত টিউলিপকে মঙ্গলবার মন্ত্রী হিসেবে নিয়োগের তথ্য জানিয়েছে ব্লুমবার্গ।

প্রতিবেদনে বলা হয়েছে, নগরমন্ত্রী হিসেবে নিযুক্ত টিউলিপ সিদ্দিক ব্রিটেনের আর্থিক পরিষেবা খাত তত্ত্বাবধানের দায়িত্ব পালন করবেন। গত ৪ জুলাই ব্রিটেনের সাধারণ নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়ে সরকার গঠন করেছে শ্রমিক দল(লেবার পার্টি)।

লন্ডনের হ্যাম্পস্টেড-কিলবার্ন আসনে লেবার পার্টির প্রার্থী হয়েছিলেন টিউলিপ। নিটকতম প্রতিদ্বন্দ্বী রক্ষণশীল(কনজারভেটিভ) দলের প্রার্থী ডন উইলিয়ামসের চেয়ে ৮ হাজার ৪৬২ ভোট বেশি পেয়ে বিজয়ী হন তিনি।

২০১৫ সালে প্রথম হ্যাম্পস্টেড-কিলবার্ন আসনের প্রার্থী হয়ে বিজয়ী হন টিউলিপ। সেবারই প্রথম হাউস অব কমন্সে তার প্রবেশ ঘটে। তারপর ২০১৭ এবং ২০১৯ সালের নির্বাচনেও এই আসন থেকে জয়ী হয়ে আসেন তিনি। ওই বছর যুক্তরাজ্যের সবচেয়ে প্রভাবশালী ১ হাজার রাজনীতিবিদের তালিকায় তার নাম উঠে।

এর আগে, লন্ডনের ফাইন্যান্সিয়াল সিটির ছায়া মন্ত্রী হিসাবেও দায়িত্ব পালন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানার কন্যা টিউলিপ সিদ্দিক। ২০১৬ সালে শ্রমিক দলের ‘শ্যাডো মিনিস্টার ফর আর্লি ইয়ার্স এডুকেশন’ নির্বাচিত হয়েছিলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT