1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মৌলভীবাজারের সুসন্তান সিলেটের খ্যাতিমান উকীল সর্বজন প্রিয় নুটু দা আর নেই - মুক্তকথা
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৬:৩৯ পূর্বাহ্ন

মৌলভীবাজারের সুসন্তান সিলেটের খ্যাতিমান উকীল সর্বজন প্রিয় নুটু দা আর নেই

মুক্তকথা সংবাদকক্ষ॥
  • প্রকাশকাল : বুধবার, ৩ মার্চ, ২০২১
  • ৯৬০ পড়া হয়েছে

মৌলভীবাজারের সুসন্তান, সিলেটের খ্যাতিমান আইনজিবী, আকর্ষণীয় ব‍্যক্তিত্বের অধিকারী সুবিমল কুমার দেব(নুটুদা) আর নেই। তিনি দীর্ঘদিন ধরে কিডনী জনিত জটিলতা নিয়ে চিকিৎসাধীন ছিলেন। গতকাল‍ ১মার্চ, ২০২১ দিবাগত রাত ৭টা ১৫মিনিটে নিউইয়র্কে শেষ নিঃশ্বাস ত্যাগ করে পরলোকে পাড়ি জমিয়েছেন। উকালতিতে অবসর নিয়ে শেষ জীবনে তিনি আমেরিকায় মেয়ের কাছে চলে যান। তাঁর একমাত্র মেয়ে শ্রীমতি সংঘমিত্রা দেব(মুন্নী) নিউইয়র্কে বসবাস করেন। মেয়ের বাসায়ই তিনি শেষ নিঃশ্বাস ত‍্যাগ করেন।
দু’বছর আগে তার সহধর্মীনিও কিডনী জনিত জটিলতায় নিউইয়র্কে মেয়ের বাসায় মৃত‍্যুবরণ করেন। তার একমাত্র ছেলে সুরজিৎ দেব রাজু ১ বছর আগে লন্ডনে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত‍্যুবরন করে।
সুবিমল দেবের বাবা এডভোকেট প্রমোদ চন্দ্র দেব মৌলভীবাজারের একজন প্রখ্যাত আইনজীবী ও রাজনীতিবিদ ছিলেন। বর্ণাঢ্য জীবনের অধিকারী সুবিমল দেব মৌলভীবাজার ও সিলেটের পরিচিতজনদের কাছে নুটুদা হিসেবেই বেশী পরিচিত ছিলেন। তার ভাইপো কবি ও শিক্ষক সাংবাদিক সৌমিত্র দেব তার অনলাইন সংবাদপত্র ‘রেডটাইমস বিডি’তে লিখেছেন- “সুবিমল দেব নিজেও ষাটের দশকে প্রগতিশীল রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। পরবর্তীকালে রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদের সঙ্গেও যুক্ত হন। রাজনীতিতে আর সক্রিয় না থাকলেও দেশের প্রথম শ্রেণীর রাজনীতিবিদদের সঙ্গে তাঁর বন্ধুত্ব ছিল। সাবেক মন্ত্রী হুমায়ুন রশীদ চৌধুরী ও সুরঞ্জিত সেন গুপ্তের সঙ্গে তাঁর ঘনিষ্টতা ছিল। তিনি সিলেট শহরে অনেকের কাছে নুটু বাবু নামে পরিচিত ছিলেন। তাঁরা ছিলেন পাঁচ ভাই চার বোন। ভাইদের মধ্যে তিনি ছিলেন সবার ছোট। তাঁর অগ্রজ অধ্যাপক সুনির্মল কুমার দেব মীন একজন বুদ্ধিজীবী। কয়েকবছর আগে তিনি তাঁর স্ত্রী শিপ্রা দেব ও এক মাত্র পুত্র সুরজিত দেব রাজুকে হারিয়েছেন। তাঁর একমাত্র কন্যা সঙ্ঘমিত্রা দেব মুন্নী নিউইয়র্কে শিক্ষকতা করছেন।”

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT