1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
শ্রমিক দলীয় প্রাক্তন মন্ত্রী ডেইম টেসা কর্কটরোগে মারা গেলেন - মুক্তকথা
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৫:৫৫ পূর্বাহ্ন

শ্রমিক দলীয় প্রাক্তন মন্ত্রী ডেইম টেসা কর্কটরোগে মারা গেলেন

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ১৩ মে, ২০১৮
  • ২৫২ পড়া হয়েছে

প্রয়াত ডেইম টেসা জোয়েল। ছবি: বিবিসি থেকে সংগৃহিত

লণ্ডন।। শ্রমিক দলের প্রাক্তন কেবিনেট মন্ত্রী ডেইম টেসা জোয়েল গতকাল শনিবার ওয়ারউইক শায়ারের শিপস্টন-অন-স্টোউর-এ অবস্থিত তার নিজ বাড়ীতে ভবজন্ম শেষ করে প্রানত্যাগ করেছেন। তিনি বৃটেন সময় ২২:০০টায় দেহত্যাগ করেন বলে বিবিসি লিখেছে।
মৃত্যুকালে তার পাশে ছিলেন তার স্বামী ডেভিড, সন্তান জেসি ও মেথিউ এবং তাদের স্বামী ও স্ত্রী যথাক্রমে ফিন ও এল্লা। তার স্বামীর প্রথম বিবাহের সন্তানাদিও তার শয্যাপাশে ছিলেন।
বিবিসি’র খবরে জানা যায়, গত বছরের মে মাসে ডেইম টেসার মগজে কর্কট (ক্যান্সার) রোগ ধরা পড়ে। গত শুক্রবারে শোণিতস্রাব বা  রক্তক্ষরণ হয়। পরে জ্ঞানশূণ্য অবস্থায় ছিলেন গত শনিবার মৃত্যুর আগ পর্যন্ত।
তার চিকিৎসা হিসেবে কেমোথেরাপি ও রেডিও থেরাপি’র পাশাপাশি, দেশের নবাবিস্কৃত কর্কটের আধুনিক চিকিৎসাও দেয়া হয়। কিন্তু হঠাৎ করেই তার সেই কর্কটাক্রান্ত টিউমার খুবই তাড়াতাড়ি ছড়িয়ে পড়ে তাকে মৃত্যুর মুখোমুখি নিয়ে যায়। আর ফিরে আসতে পারেননি। (আমরা তার এ অনন্তযাত্রা পুষ্পিত হোক, মহা শান্তিময় হোক এ কামনাই করি।)
ডেইম টেসা, ২০১২ সালে লণ্ডনে অলিম্পিক খেলা আনয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তখন তিনি দেশের সাংস্কৃতিক সচিবের দায়ীত্বে ছিলেন।
অসুস্থ অবস্থায় সাম্প্রতিক মাসগুলোতে তিনি দুরারোগ্য কর্কট রোগের চিকিৎসা যাতে অব্যাহতভাবে “ন্যাশনেল হেলথ সার্ভিস”এ সহজে পাওয়া যায় সে জন্য প্রচার কাজ চালিয়ে গেছেন অবিরাম।
তাকে নিয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার বিবিসি’কে বলেছেন-“টেসা ছিলেন একজন প্রতিশ্রুতিশীল সমাজসেবক, যিনি সবসময় দেশের প্রতি অনুগত থেকে  সত্যের পক্ষে কাজ করেছেন। তিনি সুন্দর ও মেধাবী ছিলেন।” ব্লেয়ার আরো বলেন, “তিনি জানতেন তিনি মারা যাচ্ছেন, এর পরও তিনি মানুষের সেবায় তার সবকিছু দিয়ে গেছেন মৃত্যুর আগপর্যন্ত।” দেশের রাজনীতিতে ডেইম টেসার অবদান ও প্রভাব অকল্পনীয় উল্লেখ করে টনি ব্লেয়ার বলেন, টেসা  সত্য সঠিক রাজনীতি করে গেছেন আমৃত্যু। তার রাজনীতি ও জীবন অন্যদের জন্য অনুসরনীয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT