1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
সুনামগঞ্জে শাহ আব্দুল করিম লোক উৎসব শুরু - মুক্তকথা
বুধবার, ১৯ জুন ২০২৪, ০৭:২১ পূর্বাহ্ন

সুনামগঞ্জে শাহ আব্দুল করিম লোক উৎসব শুরু

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ৫ মার্চ, ২০১৭
  • ৮৩১ পড়া হয়েছে
শাহ করিম

লন্ডন:  শাহ্ আব্দুল করিমের জনপ্রিয় গান ‘বসন্ত বাতাসে সই গো বসন্ত বাতাসে, বন্ধুর বাড়ি’র ফুলের গন্ধ আমার বাড়ি আসে’ শুক্রবার সন্ধ্যায় দরাজ কণ্ঠে গেয়ে সুনামগঞ্জের দিরাইয় উপজেলার কালনীর তীরের গ্রাম উজানধল মাঠে দুই দিনের শাহ্ আব্দুল করিম উৎসবের উদ্বোধন করলেন বিখ্যাত গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর।
ফকির আলমগীর বললেন,‘শাহ্ আব্দুল করিম তাঁর কর্মের মাধ্যমে সবসময় জীবিত এবং উজ্জীবিত, যতদিন বাংলাভাষী মানুষ থাকবেন, যতদিন কালনী বহমান থাকবে, ততদিন শাহ্ আব্দুল করিম গানে গানে বেঁচে থাকবেন’। ফকির আলমগীর শাহ্ আব্দুল করিমের কালজয়ী কয়েকটি গানের কলি নিজ কণ্ঠে গেয়ে বললেন, ‘এসব গান এবং বাংলাভাষি মানুষ একাকার হয়ে আছেন’।
প্রাণ-আরএফএল গ্রুপের সহযোগিতায় এবং বাউল  সম্রাট শাহ আবদুল করিম পরিষদ আয়োজিত এই উৎসবের গানে-আসরে সঙ্গ দেবার জন্য দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসছেন বাউলরা। উৎসব উদ্বোধনের সময় গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীরের সঙ্গে ছিলেন সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার এসএম রোকন উদ্দিন।
বাউল সম্রাটের ছেলে শাহ নুর জালালের সভাপতিত্বে ও সোয়েব হাসানের সঞ্চালনায় উদ্বোধনী পর্বে আলোচনায় অংশ নেন- প্রাথমিক শিক্ষা অধিদফতরের সহকারী পরিচালক ড. মুজিবুর রহমান, দিরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান হাফিজুর রহমান তালুকদার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) সফিউল আলম, মুজিবুর রহমান, দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদুজ্জামান পাবেল, প্রাণ-আরএফএল গ্রুপের ম্যানেজার ইমরান উদ্দিন, বাউল শাহ আবদুল তোয়াহেদ প্রমুখ।
দিরাই উপজেলা পরিষদ চেয়ারম্যান হাফিজুর রহমান তালুকদার উজানধল মাঠে শাহ্ আব্দুল করিম মুক্ত মঞ্চ করার ঘোষণা দেন। আলোচনা সভা শেষে শুরু হয়েছে বাউল আসর। চলবে গভীর রাত পর্যন্ত। দুই দিনের উৎসবে শাহ্ আব্দুল করিমের শিষ্য বাউলগণ ছাড়াও গান পরিবেশন করবেন- ফকির আলমগীর, কাজী শুভ, আশিক, নিউ সাবিনা ইয়াছমীন, শিউলী ও বাউল সুনীল কর্মকার। (ইত্তেফাক)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT