1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
সুরঞ্জিতের শেষ ইচ্ছে - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:০৮ পূর্বাহ্ন

সুরঞ্জিতের শেষ ইচ্ছে

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ৫ ফেব্রুয়ারী, ২০১৭
  • ১৩৭ পড়া হয়েছে
সুরঞ্জিত সেনগুপ্ত

প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্ত।

রাষ্ট্রপতির শ্রদ্ধা

লন্ডন: রোববার, ২২শে মাঘ ১৪২৩।।রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার বিকেলে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা ও সাবেক মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের কফিনে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেছেন। পুস্পস্তবক অর্পণের পর তারা সুরঞ্জিত সেনগুপ্তের প্রতি গভীর শ্রদ্ধার স্মারক হিসেবে সেখানে কিছুক্ষণ নিরবে দাঁড়িয়ে থাকেন। রবিবার জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় মরহুমের মরদেহ আনা হলে প্রথমে রাষ্ট্রপতি এবং পরে প্রধানমন্ত্রী এই শ্রদ্ধা নিবেদন করেন। পরে দলীয় নেতা-কর্মীদের সঙ্গে আওয়ামী লীগের সভাপতি হিসেবে প্রধানমন্ত্রী এই অভিজ্ঞ পার্লামেন্টারিয়ানের কফিনে আবার পুস্পস্তবক অর্পণ করেন। পুস্পস্তবক অর্পণের পর তারা সুরঞ্জিত সেনগুপ্তের প্রতি গভীর শ্রদ্ধার স্মারক হিসেবে সেখানে কিছুক্ষণ নিরবে দাঁড়িয়ে থাকেন।

এর আগে ঢাকেশ্বরী মন্দিরে সর্বসাধারণের দর্শন শেষে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সুরঞ্জিত সেনগুপ্ত’র মরদেহ আনা হলে মুক্তিযোদ্ধা হিসেবে গার্ড অব অনার প্রদান করা হয়। এ সময় মন্ত্রীবর্গ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাগণ, হুইপ ও সংসদ সদস্যগণ উপস্থিত ছিলেন।

মৃত্যুর পর চন্দন কাঠ দিয়ে দাহ করার কথা বলে গেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও প্রবীণ রাজনীতিক সুরঞ্জিত সেনগুপ্ত। আজ রবিবার সকালে ঝিগাতলার বাসায় এমনটাই জানালেন সদ্য পরলোকগত সুরঞ্জিত সেনগুপ্তের খালাতো ভাই জয়ন্ত সেনগুপ্ত। জয়ন্ত বলেন, তিনি (সুরঞ্জিত) মৃত্যুর আগে বলে গেছেন, যেন তাকে  চন্দন কাঠ দিয়ে দাহ করা হয়। সে অনুযায়ী, চন্দন কাঠ খোঁজা হচ্ছে। জয়ন্ত আরো বলেন, বর্তমানে চন্দন কাঠ পাওয়া একটু দুষ্কর। এর পরও তার আশা, সেই কাঠ দিয়েই সুরঞ্জিতকে দাহ করা যাবে। জানা গেছে, আগামীকাল সোমবার সুনামগঞ্জের দিরাইয়ে নিজের গ্রামেই অনুষ্ঠিত হবে সুরঞ্জিত সেনগুপ্তের শেষকৃত্য।

প্রবীণ রাজনীতিবিদ সুরঞ্জিত সেন গুপ্তের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। তিনি স্বর্গীয় নেতার শোক বিহ্বল পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ দলের পক্ষ থেকে মরহুমের কফিনে শ্রদ্ধা নিবেদন করেন।
আওয়ামী লীগের বর্ষীয়ান রাজনীতিক সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা। রবিবার এক শোকবার্তায় শ্রিংলা গভীর শোক প্রকাশ করে বলেন, “আমরা ড. জয়া সেনগুপ্ত (সুরঞ্জিতের স্ত্রী) ও তার পরিবারের অন্যান্য সদস্য, তার বন্ধুবান্ধব ও শুভাকাঙ্ক্ষীদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি।”

দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন সুরঞ্জিত সেনগুপ্ত। বৃহস্পতিবার অসুস্থবোধ করায় শুক্রবার সকালে তাকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার ফুসফুসের সংক্রমণ হয়েছে বলে শনাক্ত হয়। শনিবার অবস্থার অবনতি হলে তাকে লাইফ সাপোর্টে স্থানান্তরিত করেন চিকিৎসকরা। রবিবার ভোর ৪টা ২৪ মিনিটে তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। (ইত্তেফাক অনুসরণে)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT