1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
১১৭ বছর বয়সে মারা গেলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি ইতালিতে - মুক্তকথা
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০২:০১ অপরাহ্ন

১১৭ বছর বয়সে মারা গেলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি ইতালিতে

সংবাদদাতা
  • প্রকাশকাল : রবিবার, ১৬ এপ্রিল, ২০১৭
  • ৯০৮ পড়া হয়েছে

লন্ডন:‌ রোববার, ২ বৈশাখ ১৪২৪।। উনিশ শতকের শেষ জীবিত। দুটি বিশ্বযুদ্ধ দেখেছেন। ১১ জন পোপ আর ১২ জন ইটালিয়ান প্রেসিডেন্টের আমলে বাস করেছেন। ১১৭ বছর বয়সে ঘুমের মধ্যেই মারা গেলেন দুনিয়ার প্রবীণতম মহিলা এমা মার্টিনা লুইজিয়ানা মোরানো।
১৮৯৯ সালের ২৯ নভেম্বর ইটালির সিভিয়াস্কো শহরে জন্মেছেন। মোরানোর পরিবারের সকলেই দীর্ঘায়ু। তাঁর মা, মাসি ৯০ বছরের বেশি বয়সে মারা গেছেন। বোন অ্যাঞ্জেলা ১০০ বছর পর্যন্ত বেঁচে ছিলেন। তবে নিজের একমাত্র সন্তানকে হারিয়েছেন খুব কম বয়সেই। মোরানোর ১১৭ বছরের জীবনটা কিন্তু খুব সহজ ছিল না। প্রথম বিশ্বযুদ্ধ বয়ফ্রেন্ডকে কেড়ে নিয়েছিল। পরে যাঁর সঙ্গে বিয়ে হয়, তিনি মারধর করতেন মোরানোকে। ১১২ বছর বয়সে ইটালির লা স্টাম্পা পত্রিকাকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেছিলেন, বাধ্য হয়েই তাকে বিয়ে করতে হয়েছিল।


“সে আমাকে বলেছিল, আমাকে বিয়ে কর নাহলে তোমাকে মেরে ফেলবো”।
সন্তানের মৃত্যুর পর বিয়ে ভেঙে বেরিয়ে আসেন। ৭৫ বছর বয়স পর্যন্ত পাটের কারখানায় কাজ করেছেন। থেকেছেন একা। একে একে হারিয়েছেন ৮ ভাইবোনকে। গত ১০ বছর ধরে দিনে মাত্র ৩টে কাঁচা ডিম খেয়ে থাকতেন মোরানো। সঙ্গে সামান্য সবজি। বিস্কুট ছিল প্রিয় খাবার। ২০১১ সালে অর্ডার অফ মেরিট পুরস্কার দেয় ইটালি।
নিউ ইয়র্ক টাইমসকে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেছিলেন ‘কারো আধিপত্য আমি মেনে নিতে চাইনি।’ মাত্র কয়েক বছর আগে তার দেখভালের জন্য পূর্ণকালীন একজন সাহায্যকারী নেন তিনি। গত ২০ বছর যাবত তিনি তার দুই কক্ষের ছোট অ্যাপার্টমেন্ট ছেড়ে বেরও হননি। গত জন্মদিনে তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন খোদ পোপ ফ্রান্সিস।
যুক্তরাষ্ট্রভিত্তিক জেরন্টোলজি রিসার্চ গ্রুপের তথ্য অনুযায়ী, বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ এখন জ্যামাইকার ভায়োলেট ব্রাউন, যার জন্ম ১৯০০ সালের ১০ মার্চ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT