1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
উত্তরভাগ ও ইন্দানগর চা বাগানের ৫শ একর জমি বেদখলে - মুক্তকথা
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৩:৩৬ পূর্বাহ্ন

উত্তরভাগ ও ইন্দানগর চা বাগানের ৫শ একর জমি বেদখলে

আব্দুল ওয়াদুদ
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০২৩
  • ২৩০ পড়া হয়েছে

টিলা দখল নিয়ে ধাওয়া, থানায় অভিযোগ

জবরদখলের জমি থেকে বছরে ১ কোটি টাকার রাজস্ব বঞ্চিত সরকার

মৌলভীবাজারের রাজনগর উপজেলার উত্তরভাগ ও ইন্দানগর চা বাগানের প্রায় ৫শ একর জমি জবরদখলের আওতায় চলে গেছে। টিলা বেষ্টিত বাগানের জমিতে কর্তৃপক্ষ নিজেদের দখলে এনে চারা রোপণকালে স্থানীয়দের মহড়া ও ধাওয়ার মুখে পড়েছে। এসব ঘটনায় সংশ্লিষ্ট থানায় সাবেক স্থানীয় ইউপি চেয়ারম্যানসহ ৯ জনের নাম উল্যেখ করে অভিযোগ দায়ের করা হয়েছে।

পলিমার এগ্রো ইন্ডাস্ট্রিজ লিঃ এর মালিকানাধীণ উত্তরভাগ ও ইন্দানগর চা বাগান কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, প্রায় ৩ হাজার ৮শ ৮২ একর ভূমি নিয়ে অবস্থিত এ দুটি চা বাগানে স্থানীয় বড়দল,হলদিগুল,পূর্বখাস,পশ্চিম খাস,ইন্দানগর পান পুঞ্জি ও ফেঞ্চুগঞ্জ এলাকার ভূমি খেকোরা বছরের পর বছর শতাধিক অবৈধ ঘর-বাড়ি তৈরিসহ যত্রতত্র রাবার বাগান ও আনারস বাগান লাগিয়ে রেখেছে। স্থানীয়রা এক পরিসংখ্যানে জানান, প্রতি জমির শতক ৫০ হাজার টাকায় বিক্রি হলে ৫০০ একর বা ৫০ হাজার শতক জমির দাম পড়ে প্রায় ২৫০ কোটি টাকা। ২৫০ কোটি টাকার জমি বাগান কর্তৃপক্ষ হাতছাড়া করে আবার দখলের চেষ্ঠা চালিয়ে শুরুতেই বাধার সম্মুখীন হয়েছে। সম্প্রতি বড়দল এলাকায় উত্তরভাগ চা বাগান কর্তৃপক্ষ টিলা উদ্ধার করে চা রোপণ করতে গেলে স্থানীয়দের বাধার মুখে পড়ে পৃথক এ ধাওয়ার ঘটনা ঘটে।

 

এ ঘটনায় বাগানের সহকারী ব্যবস্থাপক ইয়াছিন আরাফাত রাজনগর থানায় লিখিত একটি অভিযোগ দায়ের করেন। লিখিত অভিযোগ থেকে জানা যায়, সম্প্রতি উত্তরভাগ মৌজার ৩ নং খতিয়ানের ৭৬৭ নং দাগে ২০ দশমিক ৮১ একর টিলাবেষ্টিত জমি আছে। ওই ৬ একর জমি নিয়ে স্থানীয় মোঃ ইউনুছ মিয়ার সাথে বাগানের মামলা চলছে। ৫ একর জমি গ্রামের আরো ৩ ব্যক্তি জবরদখল করে রেখেছেন। বাগান কর্তৃপক্ষ বেদখলি জমি থেকে সরিয়ে যাবার কথা বলায় দেশীয় অস্ত্র নিয়ে শ্রমিকদের উপর ধাওয়া ও ককটেল ফুটিয়ে আতঙ্ক ছড়িয়ে দেয়া হয়। ওই ঘটনায় সাবেক উত্তরভাগ ইউপি চেয়ারম্যান শাহ শাহিদুজ্জামান ছালিক, শাহ আতার আলী, শাহ সাইফুল ইসলাম,জয়নাল মিয়াসহ মোট ৯ জনের নাম উল্যেখ করে অভিযোগ দায়ের করা হয়েছে।

বাগানের একাধিক কর্মকর্তা বলেন, দুটি বাগানের ৫শ একর জমি হাতছাড়া হয়ে আছে এখনো। তাদের দেড়’শ একর জমিতে প্রায় শতাধিক অবৈধ স্থাপনা গড়ে উঠেছে। তারা বলেন, সাবেক উপজেলা ভাইস চেয়াম্যান ও ইউনিয়নের সাবেক দুই চেয়ারম্যানসহ স্থানীয় প্রভাবশালীরা বাগানের জমি বেদখল করে আনারস ও আগর বাগান লাগিছেন। সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান পূর্বখাস এলাকায় প্রায় ৫ একর জমি দখল করে আগর গাছ লাগিয়ে কোটি টাকার ব্যবসা করছেন। তারা বলেন, বাগানের অবৈধ দখলকৃত ৫শ একর জমি থেকে বছরে ২ কোটি টাকারও বেশি আয় করা যেত। ওই জমি বেদখলে যাওয়ায় বছরে প্রায় ১ কোটি টাকার রাজস্ব হারিয়েছে সরকার।

উত্তরভাগ ও ইন্দানগর চা বাগান ব্যবস্থাপক মোঃ লোকমান চৌধুরী বলেন, বাগানের ভূমি দখল করতে সম্প্রতি বড়দল এলাকায় স্থানীয় সাবেক ইউপি চেয়ারম্যান শাহ শাহিদুজ্জামান ছালিক’র নেতৃত্বে একটি গ্রুপ নিয়ে মহড়া চালিয়েছে। এতে আমাদের শ্রমিকরা আতঙ্কিত হয়েছে। এ ঘটনায় থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। তিনি বলেন, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান ফারুক আহমদ বাগানের পূর্বখাসে প্রায় ৫ একর জমি দখল করে আগর বাগান লাগিয়েছেন। বড়দল গ্রামের সাইফুল ইসলাম বলেন, ওই তফসীলের ৬ একর জমিতে বাগানের সাথে আমাদের মামলা চলছে। মামলায় মহামান্য হাইকোর্ট স্থিতাবস্থা আদেশসহ ওই জমি থেকে বাগানকে কেবল চা উত্তোলনের কথা বলেছেন। কিন্তু কর্তৃপক্ষ হাইকোর্টের আদেশ ডিঙ্গিয়ে টিলায় চা রোপণ করেছে। আমরাও থানায় অভিযোগ দিয়েছি। উত্তরভাগ ইউনিয়নের সাবেক ইউপি চেয়ারম্যান ও আওয়ামীলীগ নেতা শাহ শাহিদুজ্জামান ছালিক এক প্রশ্নের জবাবে এ প্রতিবেদককে বলেন, “আগের কৃষকেরা জমির কাগজ পত্র বুঝে নাই। বাগান কর্তৃপক্ষ ভূয়া কাগজ বানিয়ে রেকর্ড করে বিভ্রান্ত করেছে। তিনি বলেন, কর্তৃপক্ষ এলাকার চিহ্নিত সন্ত্রাসীদের ঢুকিয়ে আতঙ্কের মধ্যে রেখেছে”।

রাজনগর থানার এসআই ও তদন্ত কর্মকর্তা কামাল উদ্দিন বলেন, ওই ঘটনায় থানায় একটি অভিযোগ দায়ের করেছে বাগান কর্তৃপক্ষ। আমি সরেজমিনে গিয়েছি। ঘটনা ঠিক আছে। তবে স্থানীয় সংসদ সদস্য’র কাছে উভয় পক্ষ গিয়েছে। একটা সমাধান হতে পারে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT