1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এই জন জনপদে- মুক্তকথা
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৭:১০ পূর্বাহ্ন

এই জন জনপদে-

সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ৮ আগস্ট, ২০১৯
  • ৩২০ পড়া হয়েছে

মৌলভীবাজারে ৬ বিএনপি নেতাকর্মীর জামিনে মুক্তি লাভ

মুক্তকথা সংবাদকক্ষ।। মৌলভীবাজারে বিএনপি ও অঙ্গ সংঘঠনের ৬ নেতা-কর্মী জামিনে মুক্তি লাভ করেছেন। জেলা বিএনপি সাধারণ সম্পাদক মিজানুর রহমান স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে গণমাধ্যম কর্মীদের এ তথ্য দেয়া হয়েছে। গত ৬ই আগষ্ট মাননীয় জেলা ও দায়রা জজ আদালত থেকে তারা জামিন প্রাপ্ত হয়ে বুধবার ৭ই আগষ্ট সকালে মৌলভীবাজার জেলা কারাগার থেকে মুক্তি পান।
মুক্তি প্রাপ্তরা হলেন-বিএনপি নেতা আবুল হোসেন, জেলা স্বেচ্ছাসেবক দল শাখার সহ সভাপতি আহমেদ আহাদ, মোঃ আবু বক্কর তালুকদার, জেলা জিয়া মঞ্চের আহবায়ক মোনাহিম করিব মেম্বার, জেলা ছাত্রদল নেতা শেখ সাহেদ আহমদ ও এমজাদ হোসেন।
বিএনপির পক্ষ থেকে জানা যায়, ২০১৮ সালের ৫ই ফেব্রুয়ারীতে সিলেটে মাজার জিয়ারতে যাবার পথে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া শেরপুর পৌছালে তাকে স্বাগত জানানোর জন্য সদর উপজেলার শেরপুর গোলচত্ত্বরে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মী সমবেত হয়ে স্বাগত মিছিল বের করে। এসময় পুলিশের সাথে তাদের মুখোমুখি ধাওয়া পাল্টা-ধাওয়া হয়। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে বিএনপি ও অঙ্গ সংগঠনের ৩৯ জনকে আসামী করে মৌলভীবাজার মডেল থানায় মামলা দায়ের করে। ওই মামলায় বিএনপি ও অঙ্গ সংগঠনের উল্লিখিত ৬ নেতাকর্মী পরবর্তীতে আদালতে জামিন প্রার্থনা করেন। আদালত তাদের জামিন নামঞ্জুর করে জেল হাজতে প্রেরন করে।
আসামীদের পক্ষে নিযুক্ত এডভোকেট সৈয়দ নেপুর আলী জামিন শুনানী করেন। কারামুক্ত নেতাদেরকে মৌলভীবাজার জেল গেইটে ফুল দিয়ে বরন করেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি মৌলভীবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক, মৌলভীবাজার সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমানসহ অনেকে।

মৌলভীবাজারে বোরহান উদ্দিন সোসাইটির প্রস্তুতি সভা

নিরাপদ ভ্রমন আমাদের দেশে মানুষের কাছে রূপকথা। প্রতি বছর ঈদের ছুটিতে নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে সড়ক দুর্ঘটনা। তাই আনন্দ যেনো বিষাদে পরিণত না হয় তার কথা ভেবে যানজট নিরসনে শেখ বোরহান উদ্দিন(রহঃ) ইসলামী সোসাইটি(বিআইএস) প্রায় দেড় যুগ ধরে মৌলভীবাজারের শিক্ষা ও সমাজ উন্নয়নে বিভিন্ন কর্মসূচী সফলতার সহিত বাস্তবায়ন করে আসছে। এরই অংশ হিসেবে পবিত্র ঈদুল আযহা উপলক্ষে শহরের যানজট নিরসনে ট্রাফিক পুলিশকে সহায়তার লক্ষ্যে সপ্তাহ ব্যাপী কর্মসূচী গ্রহন করেছে।
এ কর্মসূচী সফল করার উদ্দেশ্যে গত মঙ্গলবার রাতে পৌরসভার কনফারেন্স হলে সংগঠনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এম মুহিবুর রহমান মুহিবের সভাপতিত্বে ও মিজানুর রহমান রাসেল-এর সঞ্চালনায়, বক্তব্য রাখেন মৌলভীবাজার পৌরসভার নির্বাহী প্রকৌশলী ইঞ্জিনিয়ার মোঃ আবুল হোসেন খাঁন, পুলিশ ইনিসপেক্টর যানবাহন বিভাগ মৌলভীবাজার, একে এম শামছুজ্জামান, সংগঠনের উপদেষ্টা
বিশিষ্ট কমিউনিটি লিডার মঞ্জুর চৌধুরী জগলু, সংগঠনের উপদেষ্টা দি চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রি-এর পরিচালক সোহাদ আহমেদ।
সংগঠনের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন জুবায়ের আলী আহমদ, শেখ কামরুল হাসান, রোটাঃ আতাউর রহমান, আব্দুল মুত্তাকীন শিবলু, মোঃ তামিমুল ইসলাম, নাফিজ ইমতিয়াজ চৌধুরী, সোহান হোসাইন হেলাল, সাইফুর রহমান চৌধুরী, রোটাঃ দুলাল হোসেন জুমান, ফয়েজ আহমদ, সাইদুল ইসলাম রিমন, আরিফ খাঁন, ওমর ফারুখ নাঈম, মোহন দেব, গোবিন্দ দেব মিত্র, মাহবুবুর রহমান খাঁন অপু, আশরাফুল রহমান চৌধুরী সাব্বির, সানি আহমেদ তারেক, আরেফিন মামুন প্রমুখ।
প্রস্তুতি সভায় শহরের গুরুত্বপূর্ণ মোড়ে ট্রাফিক পুলিশের পাশাপাশি সংগঠনের কর্মীরা যানজট নিরসনে সফলতা আনার লক্ষ্যে সকলের সহযোগীতা কামনা করেন।

মখলিছুর রহমান ডিগ্রি কলেজকে এমপিও ভুক্তির দাবিতে মৌলভীবাজারে মানববন্ধন ও পথসভা

ইমাদ-উদ-দীন।। মৌলভীবাজার সদর উপজেলার নাজিরাবাদ ইউনিয়নের আলহাজ্ব মো: মখলিছুর রহমান ডিগ্রী কলেজকে এম.পি.ও ভুক্ত করার দাবিতে মানববন্ধন, পথসভা ও প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দিয়েছেন কলেজ সংশ্লিষ্টরা। বুধবার সকালে মৌলভীবাজার প্রেসক্লাব প্রাঙ্গণে কলেজের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকরা এটির আয়োজন করলে এতে গর্ভণিং বডির সদস্য,রাজনৈতিক ব্যক্তিবর্গ, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এমপিও ভুক্তির দাবি দাওয়া সম্বলিত নানা প্লেকার্ড হাতে নিয়ে মানববন্ধন ও পথসভায় অংশ নেন। কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে ও সমাজকর্মী মিরাজ চৌধুরীর পরিচালনায় ঘন্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধন ও পথসভায় বক্তরা বলেন, ২০১০ সালে আলহাজ্ব মোঃ মখলিছুর রহমান কলেজের যাত্রা শুরু হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে শিক্ষার আলো ছড়াচ্ছে বিদ্যাপিঠটি। প্রতিবছরই ভালো ফলাফলের জন্য এখন জেলা জুড়ে কলেজটির সুনাম আর সুখ্যাতি। প্রত্যন্ত অঞ্চলের ওই সকল দরিদ্র শিক্ষার্থীরা তাদের এলাকায় কোনো কলেজ না থাকায় প্রতিবছরই উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত হত। আর্থিক সঙ্গতি না থাকায় তারা শহরে এসে উচ্চ শিক্ষা নিতে পারতেন না। এদের কথা ভেবে নিজ এলাকায় নিজস্ব অর্থায়নে সাবেক ব্রিটিশ কাউন্সিলর, এম.এ.রহিম সি.আই.পি ২০১০ সালে ইউসুফনগর (রাতগাঁও)  শমসেরগঞ্জ এলাকায় তাঁর মরহুম পিতার নামে প্রতিষ্ঠা করেন আলহাজ্ব মো: মখলিছুর রহমান কলেজ। এই শিক্ষাপ্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হওয়াতে উচ্চ শিক্ষা গ্রহনের সুযোগ হয় ওই এলাকাসহ আশপাশ এলাকার হতদরিদ্র পরিবারে শিক্ষার্থীদের।

২০১০ সাল থেকে উৎসব মুখর পরিবেশে চলে পাঠদান কার্যক্রম। প্রতিষ্ঠা লগ্ন থেকে কলেজটি জেলা তথা সিলেট বিভাগের মধ্যে একটি অন্যতম ভালো ফলাফলের
শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে ছড়িয়ে পড়া খ্যাতি ও ঐতিহ্য ধরে রাখতে সক্ষম হচ্ছে। প্রতিষ্ঠার পর থেকে কলেজটি তার স্বতন্ত্র বৈশিষ্ঠ নিয়ে এগিয়ে চলছে। শিক্ষার্থীদের জন্য রয়েছে বিনা বেতন পড়ালেখার সু-ব্যবস্থা। রয়েছেন অভিজ্ঞ শিক্ষক মন্ডলী। যাতায়াতের জন্য দু’টি ফ্রি কলেজ বাস। শিক্ষার্থীদের ফ্রি চিকিৎসা ও আনুষাঙ্গি নানা সুযোগ সুবিধা।
বর্তমানে কলেজের শিক্ষার্থী সংখ্যা প্রায় ৬ শতাধিক। আর শিক্ষক সংখ্যা ২৫জন। বক্তারা বলেন সার্বিক দিক বিবেচনায় বর্তমান শিক্ষাবান্ধব এ সরকার শিক্ষাকে একটি গণমূখী ব্যবস্থা হিসেবে গড়ে তোলার জন্য অনেক শিক্ষা প্রতিষ্ঠানকে সরকারি করণ করেছেন। প্রত্যন্ত অঞ্চলের এই কলেজকে চলতি ২০১৮-১৯ অর্থ বছরে এমপিও ভুক্ত করে শিক্ষা বিস্তারের এই চলমান ধারা অব্যাহত রাখার জোর দাবি জানান। পথসভায় বক্তব্য রাখেন কলেজের প্রভাষক আব্দুলাহ আল ফারুক, এখলাছুর রহমান, নিরুপম দে, অর্ধেন্দু বিকাশ দে, কাকলী ভট্টাচার্য্য, সাংবাদিক মু.ইমাদ উদ দীন,সংগঠক এম মুহিবুর রহমান মুহিব,অভিভাবক মো: এরশাদ আলী, আব্দুস শুকুর, কলেজ শিক্ষার্থী নিবাস দাস, স্বর্ণা দেব, জুলিয়া বেগম প্রমুখ। মানববন্ধন ও পথসভা শেষে জেলা প্রশাসক নাজিয়া শিরিনের কাছে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি দেন কলেজের শিক্ষক,শিক্ষার্থী,অভিভাবক ও গর্ভণিং বডির সদস্যরা।

মৌলভীবাজার সাধারণ পাঠাগার আধুনিকায়সহ কার্যক্রম নিয়মিত করার দাবীতে জেলা পরিষদ চেয়ারম্যান বরাবরে স্মারকলিপি প্রদান

সৈয়দ ছায়েদ আহমদ।। মৌলভীবাজার পাবলিক লাইব্রেরি আধুনিকায় করাসহ কার্যক্রম নিয়মিত করার দাবীতে জেলা পরিষদ চেয়ারম্যান বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে। গত রোববার দুপুরে জেলা পরিষদ ভবনে মৌলভীবাজার জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আজিজুর রহমানের কাছে “ভয়েজ অব মৌলভীবাজার ডিস্ট্রিক, ইউ কে” মৌলভীবাজার জেলা শাখার পক্ষ থেকে এক স্মারকপিলি প্রদান করা হয়। ভয়েজ অব মৌলভীবাজার এর আহব্বায়ক কাউন্সিলর মনবীর রায় মঞ্জু ও সদস্য সচিব বকশী মিজবাহ উররহমানের  নেতৃত্বে এসময় উপস্থিত ছিলেন আহব্বায়ক কমিটির যুগ্ন সদস্য সচিব মিলাদ, সদস্য অজয় সেন, মো: আব্দুল ওয়াহাব পান্না, নিখিল তালুকদার, আব্দুল কাইয়ুম, সৈয়দ ছায়েদ আহমদ, দেশীয় সদস্য সাংবাদিক মো: মাহবুবুর রহমান রাহেল, মো: নানু মিয়া ও মো: ইকবাল হোসেন প্রমুখ।
ম্মারকলিপি গ্রহণ শেষে জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আজিজুর রহমান এ প্রতিনিধি দলকে বলেন মৌলভীবাজারের মানুষের ইতিহাস ঐতিহ্য ও জ্ঞান বুদ্ধি চর্চার কেন্দ্র সাধারণ পাঠাগারটি বন্ধ রয়েছে। এটি কোন অবস্থায়ই তিনি মেনে নিতে পারছেন না। তাই তিনি জেলা পরিষদের উদ্যোগে ও অর্থায়নে এমনকি প্রয়োজনে দেশী বিদেশী বন্ধু বান্ধবের সহযোগীতায় পাবলিক লাইব্রেরিটি দেশী বিদেশী বই দিয়ে সমৃদ্ধ করে আধুনিকায়ন করাসহ যাবতীয় কার্যক্রম শীঘ্রই শুরু করবেন। জেলা পরিষদের আওতায় নিয়ে নতুন কমিটিসহ আরো লাইফ মেম্বার করে একটি মডেল লাইব্রেরি করার আশ্বাস প্রদান করেন।

মৌলভীবাজারে ইসলামী ব্যাংকের ত্রাণ বিতরণ

মৌলভীবাজারে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড মৌলভীবাজার শাখার আয়োজনে প্রায় ৫শ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে।
বুধবার সকালে ব্যাংকটির শাখা ব্যাবস্থাপক মো: জিয়াবুল আলম এর সভাপতিত্বে শাখায় ত্রাণ বিতরন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মৌলভীবাজার সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মনিরুজ্জামান, মৌলভীবাজার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আলমগীর হোসেন, মৌলভীবাজার প্রেসক্লাবের সভাপতি আব্দুল হামিদ মাহবুব, ঢাকা ব্যাংক’র মৌলভীবাজার শাখা ব্যবস্থাপক সোয়েব আহমদ ও ব্যাংকটির অন্যান্য কর্মকর্তাসহ অনেকে।
এসময় শহর ও সদর উপজেলার প্রত্যন্ত অঞ্চলের বন্যা কবলিত প্রায় ৫শ পুরুষ-মহিলাদের হাতে এসব ত্রাণ সামগ্রী তুলে দেয়া হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT