1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
কমলগঞ্জের দিনলিপি... - মুক্তকথা
শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৯:৩০ অপরাহ্ন

কমলগঞ্জের দিনলিপি…

কমলগঞ্জ(মৌলভীবাজার) প্রতিনিধি॥
  • প্রকাশকাল : শনিবার, ৫ অক্টোবর, ২০২৪
  • ৮ পড়া হয়েছে

ওএমএস এর চাল-আটা বিতরণে
অনিয়মের অভিযোগ
সাধারণ মানুষের সাথে ব্যাপারীর দূর্ব্যবহার


কমলগঞ্জ উপজেলায় ওএমএস এর চাল-আটা বিতরণে অনিয়মের অভিযোগ করেছেন ভুক্তভোগীরা। এ ব্যাপারে প্রশাসনের তড়িৎ হস্তক্ষেপ কামনা করছেন সংশ্লিষ্টরা।

মূল জায়গায় গিয়ে দেখা যায়, উপজেলার মুন্সীবাজার পাম্প সিটি এলাকায় ওএমএস এর চাল-আটা নিতে আসা মানুষের দীর্ঘ লাইন। উপস্থিত উপকারভোগীরা জানান, ৫ কেজি চাল-আটা কিনলে আধা কেজি থেকে প্রায় এক কেজি পরিমাণ কম পাচ্ছেন ভুক্তভোগীরা। বিত্তশালী এবং ব্যবসায়ীদের কাছে নিয়ম বহির্ভূত বিক্রির অভিযোগও রয়েছে। চাল নিতে আসা হেলন বেগম জানান, আমি নিজ চোখে দেখেছি এক বস্তা চাল বিক্রি করছেন ডিলার। মুন্সীবাজারের ব্যবসায়ী একজন ২০ কেজি চাল নিয়ে গেছেন, অথচ আমরা আসলে চাল পাইনা। দিনমজুর সুরেশ শব্দকর জানান, ৫ কেজি চাল কিনে নিলে ৫০০ গ্রাম কম মিলে এবং নিয়মবহির্ভূত বিভিন্ন শ্রেণীর নেতাদের কাছে চাল-আটা বিক্রি করার কারণে আমরা দীর্ঘ সময় লাইনে থাকার পর শুণ্য হাতে বাড়ি ফিরতে হয়। তাছাড়া সাধারণ মানুষের সাথে দুর্ব্যবহার করেন ডিলার ও তার লোকজন। দিনমজুর শুকুর মিয়া বলেন, ৫ কেজি চাল কিনলে ৩৫০ গ্রাম কম ও আটা ৩০০ গ্রাম কম দিচ্ছেন তারা। আমরা প্রতিবাদ করলেও তারা এতে কর্ণপাত করেনি।

এ ব্যাপারে নাম তালিকা ভুক্ত করার দায়িত্বে থাকা লুৎফুর রহমান নামে এক লোক নিজেকে ওএমএস এর ডিলার পরিচয় দিয়ে সমস্ত অভিযোগ তিনি অস্বীকার করেন।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন বিষয়টি তিনি গুরুত্ব সহকারে দেখবেন বলে জানান।


 

কমলগঞ্জে ভাসানীগাঁও গ্রামে রাস্তার পাশের ভুমি
দখলমুক্ত করতে এলাকাবাসীর অভিযোগ

 

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুর ইউনিয়নের দক্ষিণ ভাসানীগাঁও গ্রামের ভেতর দিয়ে জনগুরুত্বপূর্ণ রাস্তার পাশর্^ভূমি দখল করায় জনসাধারণের যাতায়াতে চরম দুর্ভোগ দেখা দিয়েছে। দখলকারদের কারণে রাস্তা দিয়ে যানবাহন যাতায়াত করতে না পারায় রোগীবহন করা, লাশ নিয়ে কবরস্থানে যাতায়াত ও খেলার মাঠে আসা যাওয়ায় দুর্ভোগ সৃষ্টি হয়েছে। রাস্তার পাশের্^ দখলকৃত ভূমি উদ্ধারে এলাকাবাসী উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়েছেন। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সরেজমিনে পরির্দশনের পর অভিযোগকারীদের স্থানীয় এক ব্যক্তি হুমকি প্রদান করছেন বলে অভিযোগ উঠেছে।

গ্রামবাসীর অভিযোগে জানা যায়, পাকা রাস্তা সংলগ্ন গ্রামের মজম আলীর বাড়ি হতে কবরস্থান, পদ্মছড়া চা বাগান ও খেলারমাঠে যাতায়াতের রাস্তা দিয়ে শতাধিক পরিবারের লোকজনও নিয়মিত যাতায়াত করেন। ফলে গ্রামের ভেতরের এই রাস্তাটি খুবই জনগুরুত্বপূর্ণ। তবে রাস্তার পার্শবর্তী কয়েকটি বাড়ির লোকজন নিজেদের ভূমির সাথে রাস্তার রেকর্ডীয় ভূমি দখলে নিয়ে বাউন্ডারী দেয়াল ও বেড়া নির্মাণ করেছেন। ফলে রাস্তা দিয়ে যানবাহন নিয়ে চলাচলে মারাত্মক বিঘ্ন ঘটছে। বসতবাড়ির কেউ অসুস্থ হয়ে পড়লে কিংবা বিয়ের অনুষ্ঠানাদিতেও বাড়িঘরে যানবাহন নিয়ে যাতায়াত করা মোটেও সম্ভব হচ্ছে না।

২০২০ সালেও গ্রামবাসী বিষয়টি নিয়ে কমলগঞ্জ উপজেলা সহকারী কমিশনার(ভূমি) এর কাছে আবেদন করেন। তখন সার্ভেয়ারসহ সরেজমিনে মাপঝোঁক দিয়ে রাস্তার ভূমির উপর বেড়া কিংবা বাউন্ডারী দেয়াল নির্মাণ না করার নির্দেশ দেন। এরপর করোনা মহামারীর সুযোগে প্রভাবশালী স্বার্থাম্মেষী ও ভূমি জবরদখলকার গ্রামের জনগুরুত্বপূর্ণ রাস্তার পার্শভূমি জবরদখল করে বাউন্ডারী দেয়াল ও বেড়া নির্মাণ করে রাস্তার প্রশস্ততা কমিয়ে দেন।

মো. শাহজাহান আহমদ, রোকেয়া বেগম, আতাউর রহমান, রোকেয়া বেগমসহ গ্রামের লোকজন অভিযোগ করে বলেন,  বাড়িঘরে, কবরস্থানে, পদ্মছড়া চা বাগানে ও খেলার মাঠে একটি গাড়ি নিয়ে প্রবেশ করাও সম্ভব হয় না। কেউ অসুস্থ হলেও রোগী নিয়ে যাওয়ার মতো গাড়ি যেতে পারে না। রাস্তার ভূমি উদ্ধারে অভিযোগ দেয়ায় গ্রামের রেজাউল আহমদ সাগর নামে এক ব্যক্তি হুমকি ধামকি প্রদান করছে।

অভিযোগ বিষয়ে রেজাউল আহমদ সাগর বলেন, আমি মৌলভীবাজারে থাকি। কাউকে কোনো হুমকি দেইনি।
কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন বলেন, অভিযোগ তদন্তের জন্য উপজেলা সহকারী কমিশনার(ভূমি) এর কাছে পাঠানো হয়েছে।

এব্যাপারে কমলগঞ্জ উপজেলা সহকারী কমিশনার(ভূমি) ডিএম সাদিক আল শাফিন বলেন, সরেজমিনে পরিদর্শন করেছি। যারা দখল করেছেন তাদের নোটিশ দিয়ে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।


 

কমলগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে নগদ অর্থ বিতরণ

 

গত মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে কমলগঞ্জ উপজেলার পতনঊষার ইউনিয়ন জনমিলন কেন্দ্রে মৌলভীবাজার ডিস্ট্রিক্ট এসোসিয়েশন অব নিউজার্সি’র অর্থায়নে ও আমেরিকা প্রবাসি আবুল খায়ের জুয়েল ও ইমদাদুল হক বুলবুলের তত্বাবধানে সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ১ লক্ষ ২২ হাজার টাকা নগদ অর্থ বিতরণ করা হয়েছে।

সাংবাদিক, সমাজসেবক আব্দুল হান্নান চিনুর সভাপতিত্বে এবং প্রবাসী শাহজাহান আলী রাজু ও সাংবাদিক মাহিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পতনঊষার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অলি আহমদ খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, বিশিষ্ট সমাজসেবক জুনেদ আহমদ, ইউপি সদস্য আব্দুল হান্নান, সাংবাদিক আব্দুল বাছিত খান, সালাউদ্দিন শুভ, প্রভাষক সুমন আহমদ, সমাজসেবক বাবলু আহমেদ, ক্রীড়া সংগঠক বিমল দত্ত রিপন প্রমুখ।

অনুষ্ঠানে মৌলভীবাজার ডিস্ট্রিক্ট এসোসিয়েশন অব নিউজার্সি’র সভাপতি মো. মহসিন সেলিম ও সাধারণ সম্পাদক মুজিবুল ইসলাম রাহাতের পৃষ্ঠপোষকতায় কমলগঞ্জে বন্যায় ক্ষতিগ্রস্ত বিভিন্ন ইউনিয়নের ৬১ টি পরিবারকে নগদ ২ হাজার টাকা করে মোট ১ লক্ষ ২২ হাজার টাকা বিতরণ করা হয়।


 

নবীর জন্মদিবসের খুশী উপলক্ষে আলোচনা সভা ও দোয়ার আসর অনুষ্টিত

 

মৌলভীবাজারের কমলগঞ্জে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন উপলক্ষে আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। গত সোমবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে প্রশাসনিক সভা কক্ষে ১২ রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে এ আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার জয়নাল আবেদীনের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারি কমিশনার(ভ‚মি) সাদিক আল শাফিন ,কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ সাইফুল আলম, কমলগঞ্জ প্রেসক্লাবের আহব্বায়ক এম এ ওয়াহিদ রুলু, সদস্য সচিব আহমেদুজ্জামান আলম, উপজেলা কৃষি অফিসার জয়ন্ত কুমার রায়, উপজেলা স্বাস্থ্য ও প: প: কর্মকর্তা মাহবুবুল আলম ভঁ‚ইয়া, উপজেলা মাধ্যমিক কর্মকর্তা সামছুন্নাহার পারভিন, উপজেলা শিক্ষা অফিসার সাইফুল ইসলাম, উপজেলা জনস্বাস্থ্য কর্মকর্তা সুজন আহমেদ, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোছা. হোসনে আরা তালুকদার, ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড কর্মকর্তা ইকবাল হোসেন, রেঞ্জ কর্মকর্তা তৌহিদুল ইসলামসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন দাপ্তরিক কর্মকর্তা কর্মচারীবৃন্দ। পরে দেশ ও জাতির মঙ্গল কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

এদিকে কমলগঞ্জ প্রেসক্লাবের আয়োজনে পবিত্র ঈদ-এ মিলাদুন্নবী (সা.) উদযাপন উপলক্ষে গত সোমবার (১৬ সেপ্টেম্বর) রাত ৮টায় কমলগঞ্জ প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। কমলগঞ্জ প্রেসক্লাবের আহŸায়ক এম এ ওয়াহিদ রুলুর সভাপতিত্বে ও সদস্য সচিব আহমেদুজ্জামান আলমের সঞ্চালনায় অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ডিএম সাদিক আল শাফিন, কমলগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মো. সাইফুল আলম।

সভায় বক্তারা মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর কর্মময় জীবন সম্পর্কে আলোকপাত করেন।  পরে দেশ ও জাতির মঙ্গল কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন ভানুগাছ বাজার মসজিদের ইমাম মাওঃ খায়রুল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT