1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
গোমূত্র নিয়ে মৌলবাদী ব্যবসা আর রয়টারের পশ্চিমী চরিত্র
 - মুক্তকথা
শনিবার, ০৪ মে ২০২৪, ১২:০৮ পূর্বাহ্ন

গোমূত্র নিয়ে মৌলবাদী ব্যবসা আর রয়টারের পশ্চিমী চরিত্র


সংবাদদাতা
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১৩ সেপ্টেম্বর, ২০১৮
  • ৩২৯ পড়া হয়েছে

এই সেই মহৌষধ, গোমূত্র যা পুরোদমে ঔষধের মত ভারতের বাজারে বিক্রি হয়।  ছবি: পাকিস্তান টুডে থেকে সংগৃহীত

হারুনূর রশীদ।।

২০০৯ সালের এক ফেব্রুয়ারীর কথা। ভারতের স্বয়ং সেবক সংঘ(RSS) গরুর প্রস্রাব থেকে পানীয় প্রস্তুত করে বাজারে ব্যবসায়ীকভাবে ছাড়ার গবেষণা চালিয়ে যাচ্ছে। ইতিমধ্যেই তারা পরীক্ষামূলকভাবে গোমূত্রমিশ্রিত পানীয় বাজারে বিক্রি করছে। ওই সময় পশ্চিমা সংবাদ সংস্থা রয়টার লিখেছিল- “একটি মৌলবাদি হিন্দু সংগঠন যাদের বিরুদ্ধে, ভারতে আমদানীকৃত পশ্চিমা খাদ্য সামগ্রীকে বিভিন্নভাবে দূষিত করার অভিযোগ রয়েছে তারা, গোমূত্র মিশিয়ে তৈরী পানীয় বাজারে ছাড়ার পরিকল্পনা করছে। গোমূত্র ভারতের কিছু কিছু এলাকায় খুবই পবিত্র পানীয় হিসেবে মানুষ দেখে।”
রাস্ট্রীয় স্বয়ং সেবক সংঘ(RSS), অন্য কথায় জাতীয় স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান রয়টারের অভিযোগসুরের কথাটি পরোক্ষভাবে স্বীকার করে নিয়ে উত্তরে দৃপ্তকন্ঠে বলেছিল, দু’তিন মাস ধরেই ’বভিন ভেবারেজ’ গোমূত্রের পরীক্ষামূলক গবেষণা চালিয়ে যাচ্ছে। তবে কখন কোথায় ভোগের জন্য সামগ্রীটি বাজারে ছাড়া হবে তা নির্দিষ্টভাবে জানা যায়নি।

গোমূত্র সংগ্রহ। প্রতি লিটার ভারতীয় টাকায় ৩০টাকা। ছবি: টাইমস অব ইণ্ডিয়া.কম

পানীয়টির স্বাদগন্ধ এখনও জানা যায়নি, তবে RSS বলেছে হিন্দুত্ববাদের পবিত্র প্রানী গরুর মূত্রের সাথে “আলুভেরা” ও গুজবেরী জাতীয় দ্রব্যসামগ্রী মিশিয়ে এই পানীয়টি তৈরী করা হয়েছে যা ডায়াবেটিস ও কর্কটরোগের সাথে মোকাবেলা করতে পারে। বহু হিন্দু বিশ্বাস করেন গোমূত্রে চিকিৎসা শাস্ত্রীয় উপাদান রয়েছে এবং বহু ধর্মীয় উৎসবে খোলাখুলিভাবে গোমূত্র পান করা হয়ে থাকে।
গোমূত্রের উপর লিখতে গিয়ে তখন রয়টার লিখেছিল, ভারতের ধর্মনিরপেক্ষ অবস্থানকে পরিবর্তীত করে সমাজে হিন্দু প্রাধান্য প্রতিষ্ঠা করতে চায় যে সংগঠন, সেই রাস্ট্রীয় স্বয়ং সেবক সংঘ(RSS) বলেছে, এ সিদ্ধান্ত কোন নামের উপর নয় এবং সেখানে কোন দামও দেয়া হয়নি। গোমূত্র ডায়াবেটিক্সের মত ৭০ থেকে ৮০ ধরনের রোগের কাজ করে। 
২০০৯ সালের ওই সময়, রাস্ট্রীয় স্বয়ং সেবক সংঘ(RSS)এর গাভী নিরাপত্তা বিভাগের প্রধান ওম প্রকাশ রয়টারকে এক টেলিফোন সাক্ষাৎকারে বলেছিলেন এই পানীয়টি সারা দেশে বিক্রি করা হবে। অবশ্য আন্তর্জাতকিভাবে বিক্রির সম্ভাবনাও উড়িয়ে দেয়া যায় না। পানীয়টি দেশের জন্য যেমন খুবই প্রয়োজনীয় তেমনি বিশ্বের জন্যও। এটি রাষ্ট্রীয় সংস্থা ও দোকানের মাধ্যমেই বিক্রির ব্যবস্থা করা হবে। এই রাস্ট্রীয় স্বয়ং সেবক সংঘ(RSS) বিদেশী পানীয় “পেপসি” ও “কোকাকোলা”র বিরুদ্ধে প্রচারণা চালিয়েছিল অতীতে যাহা তাদের ধারণায় পশ্চিমা সাম্রাজ্যবাদীদের একটি হাতিয়ার হয়ে কাজ করছে এবং সমাজে খুব খারাপ প্রভাব বিস্তার করে চলেছে। 

১৯৯২সালে একটি মসজিদ ভেঙ্গে দিয়ে ধর্মীয় দাঙ্গা বাধানোর অপরাধে এই রাস্ট্রীয় স্বয়ং সেবক সংঘ(RSS)কে সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছিল। রয়টার সেদিন তাদের সংবাদ তৈরী করতে গিয়ে উপরের কথাগুলো টেনে এনে সংবাদ প্রবন্ধ সাজিয়েছিল।

গোমূত্র পান। ছবি: তামিল বল্ডস্কাই.কম থেকে

রয়টার আরো লিখেছিল- “শিবসেনা” নামের অপর একটি হিন্দু মৌলবাদী সংস্থা যারা বিভিন্ন সময় ভিন্ন ধর্মাবলম্বী ও ধর্মীয় প্রতিষ্ঠানের উপর হামলা করেছে, এরা সহঅবস্থানমূলক সাম্যধর্মী ভারতীয় সংস্কৃতির জন্য সবসময়ই হুমকি, তারাও এই গোমূত্র পানীয় হিসেবে বাজারে বিক্রির উদ্যোগ নিয়েছিল ২০০৮সালে, তাদের ঘাঁটী মোম্বাইয়ে। আরো একপা এগিয়ে গিয়ে রয়টার তাদের সে প্রবন্ধে যোগ করেছিল এই লিখে যে, “স্থানীয় মারাটি সংস্কৃতির খাদ্য এই গোমূত্রের বিষয়ে “শিবসেনা” বলেছে এটি “মেকডোনাল্ড”এর ন্যায় একটি চেইনদোকানের সাজে স্থানীয়ভাবে প্রস্তুত জলপানের ন্যায় বিক্রি হবে।” তথ্যসূত্র:রয়টার প্রবন্ধ ‌ও বিজনেস টুডে
হারুনূর রশীদ, ১৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার ২০১৮সাল

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT