1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বাঙ্গালী সমাজ ও সংগ্রাম নিয়ে ফোর কর্নাস গ্যালারীতে চিত্র প্রদর্শনী - মুক্তকথা
বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১০:২২ পূর্বাহ্ন

বাঙ্গালী সমাজ ও সংগ্রাম নিয়ে ফোর কর্নাস গ্যালারীতে চিত্র প্রদর্শনী

আনসার আহমদ উল্লাহ ও মতিয়ার চৌধুরী॥
  • প্রকাশকাল : রবিবার, ৩০ জুন, ২০২৪
  • ৪১ পড়া হয়েছে

“আমিই এখন আমি”

পূর্ব লন্ডনের বাঙ্গালী সমাজের জীবন সংগ্রাম নিয়ে

ফোর কর্নাস গ্যালারীতে চিত্র প্রদর্শনী

লন্ডন

এই জুলাইয়ে ফোর কর্নাস গ্যালারিতে প্রদর্শিত হচ্ছে, “আমিই এখন আমি” বাংলা ফটো আর্কাইভ থেকে নির্বাচন করা লন্ডনের পূর্ব প্রান্তের বাঙালি সমাজের দৈনন্দিন জীবনের একটি অনন্য অন্তর্দৃষ্টি। চলবে ৫ জুলাই থেকে ৩ আগষ্ট পর্যন্ত। ফোর কর্নাস গ্যালারী ১২১ রোমান রোড, বেথনাল গ্রিন, লন্ডন ই২ ও-কিউ-এন, নিকটবর্তি টিউব ষ্টেশন : বেথনাল গ্রীন, সেন্ট্রাল লাইন।

প্রদর্শনীটি বিগত ৫০ বছরে বাঙালিদের এবং অন্যদের তোলা স্থানীয় ছবিগুলির উপর দৃষ্টি আকর্ষন করে। প্রদর্শনীটি-“পারিবারিক বিষয়াদি থেকে শুরু করে সম্প্রদায়ের স্থানগুলির বদলে যাওয়া দৃশ্য এবং পূর্ব লন্ডনের বৃহত্তর আর্থ-সামাজিক রাজনৈতিক ল্যান্ডস্কেপের মধ্যে থেকে বেরিয়ে আসা বিষয়াদি আলোকিত করে।”
“মৌখিক ইতিহাস এবং যৌথভাবে তৈরি আর্কাইভাল ব্যাখ্যার সাথে, এটিতে সম্প্রদায়ের ইতিহাসের উপর একটি বাস্তবতার জোরালো এবং অন্তরঙ্গ দৃষ্টি ভঙ্গি তুলে ধরা হয়েছে। ক্ষুদ্রাতিক্ষুদ্র পরিবারের ঘটনা থেকে শুরু করে সম্প্রদায়ের স্থানগুলির পরিবর্তিত রূপ, ব্যক্তিগত অভিজ্ঞতা এবং ইস্ট এন্ডের বৃহত্তর আর্থ- সামাজিক রাজনৈতিক ল্যান্ডস্কেপের মধ্যে যে বাস্তবতা তাই ফুটে উঠে। ছবিগুলি বাংলা ফটো আর্কাইভ থেকে নেওয়া হয়েছে, স্থানীয় বাসিন্দাদের দান করা ব্যক্তিগত এবং পারিবারিক ছবি সমন্বিত একটি নতুন সংগ্রহ।

প্রদর্শনীতে ফটোগ্রাফার রাজু বৈদ্যনাথন, মায়ার আকাশ, অ্যান্টনি লাম, পল হ্যালিডে, সারাহ আইন্সলি, ডেভিড হফম্যান, পল ট্রেভর এবং অন্যান্যদের তোলা ছবিও রয়েছে, যা বাঙালি সম্প্রদায়ের জীবনযাত্রা, সক্রিয়তা এবং বর্ণবাদ বিরোধী আন্দোলনকে নথিভুক্ত করা হয়েছে।

প্রদর্শনীর শিরোনাম ফটোগ্রাফার মায়ার আকাশের দ্বারা বাছাইকৃত, যিনি ইস্ট এন্ডের যুবকদের কাজের সেটিংসে রূপান্তরমূলক অভিজ্ঞতার আলোকে প্রতিফলিত করেছেন, “আমি এখন যা আছি”। ফেডারেশন অফ বাংলাদেশি ইয়ুথ অর্গানাইজেশন এবং জয় বাংলা, স্টেট অফ বেঙ্গল এবং ওসমানী নাইটস এর মতো সঙ্গীত শিল্পীদের ছবিতে এই ধরনের কমিউনিটি স্পেসের কেন্দ্রীয় গুরুত্ব তুলে ধরা হয়েছে। এই দলগুলি ১৯৮০-এর দশকে একটি নতুন বাঙালি যুব সংস্কৃতি তৈরি করতে রাজনীতি, সক্রিয়তা, শিল্প ও সঙ্গীতকে একত্রিত করে।

স্বাধীনতা ট্রাস্টের জুলি বেগম বলেন, ‘যখন আমরা শিল্পের সাথে জড়িত থাকি যা বিভিন্ন দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করে, তখন আমরা নতুন ধারণা, সংস্কৃতি এবং চিন্তাভাবনার উপায় দেখতে পাই। বাংলা ফটো আর্কাইভ আমাদের সম্পর্কে বর্ণবাদী ষ্টেরিওটাইপকে চ্যালেঞ্জ করে এবং আমাদের নিজেদের সহ লোকেরা, আমরা কে বলে মনে করি।

”

প্রদর্শনীর কিউরেটর জুলিয়ান এহসান, বলেন: “আমি যে আমি এখন তা সম্প্রদায়ের ইতিহাসের শক্তি প্রকাশ করে এবং দৈনন্দিন মানুষের গল্প বলে। প্রকল্পের স্বেচ্ছাসেবক এবং আর্কাইভে উপস্থিত ব্যক্তিদের সাথে সহযোগিতামূলকভাবে কাজ করে, এই প্রদর্শনীটি কিউরেটরিয়াল প্রক্রিয়াকে আবার কেন্দ্রীভূত করে — এবং কিউরেটরিয়াল ক্ষমতা — যেগুলি প্রায়ই লুকানো বা উপেক্ষা করা হয় সেগুলিকে তুলে ধরার জন্য৷ আমি বাঙালি ঐতিহ্যের একজন ব্যক্তি হিসেবে, প্রবাসীদের অন্তরঙ্গ এবং উদ্দীপক চিত্র নিয়ে কাজ করা সত্যিই মর্মস্পর্শী।”

একজন আর্কাইভ স্বেচ্ছাসেবক আকিলা আসাদ, বলেন, “আর্কাইভটি ব্রিটেনে নির্মিত বাঙালিদের স্থিতিস্থাপকতা এবং দৈনন্দিন জীবন ধারণ করে। তাদের ঐতিহ্য তুলে ধরে, বাংলা ফটো আর্কাইভ দর্শকদের, বিশেষ করে বাঙালি সম্প্রদায়কে তাদের পূর্বপুরুষদের নিয়ে গর্ব করতে উৎসাহিত করে। যারা যুক্তরাজ্যে ভ্রমণ করেছিলেন, পূর্ব লন্ডনে তাদের উপস্থিতি দৃঢ় করে এবং প্রমাণ করে যে ব্রিটেন প্রকৃতপক্ষে তাদেরই আবাস।”

মির্জা-তানবীর বেগ, আর্কাইভ দাতা এবং স্বেচ্ছাসেবক বলেন, “বাংলা ফটো আর্কাইভ তাদের জন্য একটি দুর্দান্ত অন্তর্দৃষ্টি হবে যারা তাদের ঐতিহ্যের দিকে তাকাতে চান যে তাদের পূর্ববর্তী প্রজন্মের দ্বারা যে সংগ্রামের মুখোমুখি হয়েছিল তার বাইরেও সাধারণ জাগতিকতা ছিল। আমি আশা করি এটি অন্যদেরকে তাদের নিজস্ব সংরক্ষণাগার শুরু করতে অনুপ্রাণিত করবে, এবং হারিয়ে যাওয়ার আগে বিভিন্ন টুকরো সংগ্রহ করবে এবং সেগুলি আবার দেখার বা শোনার সুযোগ নেই।”

বাংলা ফটোগ্রাফি আর্কাইভ
এই সংরক্ষণাগারটি স্বাধীনতা ট্রাস্ট এবং টাওয়ার হ্যামলেটস স্থানীয় ইতিহাস গ্রন্থাগার এবং আর্কাইভের সহযোগিতায় ফোর কর্নার দ্বারা স্থানীয় সম্প্রদায়ের ফটোগ্রাফ এবং বর্ণনা সংগ্রহ, সংরক্ষণ এবং শ্রেনী বিন্যাস করার জন্য তৈরি করা হয়েছে । ২৫ জন স্বেচ্ছাসেবকের পরিশ্রমের ফসল এবং স্থানীয় জনগণের উদারতা দ্বারা সমর্থিত, সংগ্রহটি পরিবার, ব্যক্তি, সংস্থা এবং ফটো গ্রাফারদের কাছ থেকে ৫০০০টিরও বেশি ফটোগ্রাফ এবং ১৯টি অন্তর্দৃষ্টিপূর্ণ মৌখিক ইতিহাস সংগ্রহ করা হয়েছে। একটি ডিজিটাল সংরক্ষণাগার অনলাইনে দেখারযোগ্য টাওয়ার হ্যামলেটস লোকাল হিস্ট্রি লাইব্রেরি এবং আর্কাইভের মধ্যে রাখা হবে ।

স্বাধীনতা ট্রাস্ট হল লন্ডন-ভিত্তিক একটি ধর্মনিরপেক্ষ বাঙালি কমিউনিটি গ্রুপ যা তরুণদের মধ্যে বাঙালির ইতিহাস ও ঐতিহ্যকে তুলে ধরতে কাজ করে। স্বাধীনতা ট্রাস্ট ব্রিটেনের ইতিহাস এবং আমাদের সমসাময়িক বিশ্বের একটি অপরিহার্য অংশ হিসেবে এর প্রতিনিধিত্ব নিশ্চিত করতে বাঙালির ইতিহাস ও সংস্কৃতিকে প্রচার করে।

ফোর কর্নারস হল ফিল্ম এবং ফটোগ্রাফিক আর্টসের একটি কেন্দ্র, প্রতিষ্টানটি ৫০ বছর ধরে পূর্ব লন্ডনে অবস্থিত। আমাদের প্রদর্শনীগুলি সামাজিক ইতিহাস অন্বেষণ করে এবং মার্জিন থেকে গল্পগুলি ভাগ করে যা অন্যত্র বলা যায় না। www.fourcornersfilm.co.uk

স্বাধীনতা ট্রাস্ট হল লন্ডন-ভিত্তিক একটি ধর্মনিরপেক্ষ বাঙালি কমিউনিটি গ্রুপ যা তরুণদের মধ্যে বাঙালির ইতিহাস ও ঐতিহ্যকে তুলে ধরতে কাজ করে। ২০০০ সালের নভেম্বরে প্রতিষ্ঠিত, ট্রাস্টটি যুক্তরাজ্যের স্কুল, কলেজ, যুবক্লাব এবং কমিউনিটি সেন্টারে তরুণ বাঙালিদের সেমিনার, কর্মশালা, প্রদর্শনী এবং শিক্ষামূলক সাহিত্য সরবরাহ করে। স্বাধীনতা ট্রাস্ট ব্রিটেনের ইতিহাস এবং আমাদের সমসাময়িক বিশ্বের একটি অপরিহার্য অংশ হিসেবে এর প্রতিনিধিত্ব নিশ্চিত করতে বাঙালির ইতিহাস ও সংস্কৃতিকে প্রচার করে।

“উল্লেখ্য, আমিই এখন আমি : বাংলা ফটো আর্কাইভ থেকে নির্বাচনগুলি জুলিয়ান এহসান, ফোর কর্নার এবং স্বাধীনতা ট্রাস্টের উদার সহায়তায় বেঙ্গলি ফটো আর্কাইভ স্বেচ্ছাসেবকদের দ্বারা নির্বাচিত।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT