1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মেক্সিকো'র ৪৫০ মাইল দূরবর্তী উপকূলে ৮.২ মেগনিটিউড মাত্রার ভূকম্পন। এ পর্যন্ত ২৩ মৃত্যু - মুক্তকথা
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:৩০ অপরাহ্ন

মেক্সিকো’র ৪৫০ মাইল দূরবর্তী উপকূলে ৮.২ মেগনিটিউড মাত্রার ভূকম্পন। এ পর্যন্ত ২৩ মৃত্যু

সংবাদদাতা
  • প্রকাশকাল : শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০১৭
  • ৪৭১ পড়া হয়েছে

লন্ডন: খুবই শক্তিশালী ভূ-কম্পন গতকাল বৃহস্পতিবার মেক্সিকো’র দক্ষিন-পশ্চিম উপকূলে আঘাত হেনেছে। ৮.২ মেগনিচিউড ক্ষমতায় ভূ-কম্পন ওই উপকূলে আঘাত আনে। ভূ-কম্পনের ভয়ে ওই উপকূলের মানুষজন প্রানের ভয়ে ঘর-বাড়ী ছেড়ে রাস্তায় অবস্থান নেয়। প্রানের ভয়ে এই ইঁদুর ছুটা দৌড়ে এবং সরাসরি ভূ-কম্পনের আঘাতে এ পর্যন্ত ৩২জনের প্রানহানির খবর দিয়েছে ‘নিউইয়র্ক টাইমস’। এলিজাবেথ মালকিন(ELISABETH MALKIN), পাওলিনা ভিলেগাস(PAULINA VILLEGAS) এবং আযাদ আহমদ(AZAM AHMED) নিউ ইয়র্ক টাইমস-এ লিখেছেন যে বিগত একশত বছরের মধ্যে এতো শক্তিশালী আর ভয়াবহ ভূ-কম্পন মেক্সিকো’তে হয়নি। মেক্সিকো’র প্রায় ৫কোটি মানুষ এই ভূ-কম্পন অনুভব করতে পেরেছেন।
ভূ-কম্পনের তীব্রতা কোটি মানুষের শহর মেক্সিকো’র ভয়ার্থ বাসীন্ধাদের গভীর রাতে ঘর ছেড়ে রাস্তায় ইঁদুর ছোটা ছুটতে দেখা যায়। তীব্র ভূ-কম্পনের আঘাতে অনেক দূরের শহর মেক্সিকো’র ঘর-বাড়ীর দরজা-জানালা ভেঙ্গেছে, দালান ও দেয়াল ধ্বসেছে। শহরকে দেখে মনে হয় কোন একটা ভীষণ ঢেউ লেগে শহরকে তচনছ করে দিয়ে গেছে। শহরের একমাত্র ‘মনুমেন্ট’ ‘এঞ্জেল অব ইনডিপেন্ডেন্স মনুমেন্ট’কে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে।
উপকূল থেকে অনেক দূরের মেক্সিকো শহরের ধ্বংস যজ্ঞের অবস্থা দেখে অনুমিত হচ্ছে কি ভয়াবহ ক্ষতিকর অবস্থা সৃষ্টি করেছে সেই উপকূলবর্তী দক্ষিনাঞ্চলীয় প্রদেশ কিয়াপাস(Chiapas and Oaxaca) এবং ওয়াক্সাকা’য়। বহু মানুষ বাড়ী-ঘরের ধ্বসের নিচে চাপা পড়ে গেছেন বলেও অনুমান করা হচ্ছে।
কিয়াপাস প্রদেশের নাগরীক নিরাপত্তা বিভাগের সচিব লুইস মানুয়েল গার্সিয়া মরেনো টাইমসকে বলেছেন কিয়াপাস প্রদেশে কম করে হলেও ৭জন নিশ্চিত মারা গেছেন এবং তাবাস্কো রাজ্যে ২টি শিশু মারা গেছে। তাদের একজন মারা গেছে দেয়াল ভেঙ্গে পড়ে ও একজন হাসপাতালে শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে। দেশের ১০টি রাজ্যে স্কুল কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে।
১৯৮৫ সালের ভূকম্পনে ১০ হাজার মানুষ মারা গিয়েছিল। এবারের ভূকম্পন সেই তুলনায় অনেক বেশী শক্তিশালী ছিল। অবশ্য এ ভূকম্পন রাজধানী শহর থেকে ৪৫০ মাইল দূরের উপকূলে আঘাত এনেছে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT