1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
লন্ডনে অনুষ্ঠিত সমাবেশে গ্রেটার সিলেটের মানুষজনের অংশগ্রহণ, উড়োজাহাজে মৃত্যু ও সব্জিবিতরণ - মুক্তকথা
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৫:২৩ পূর্বাহ্ন

লন্ডনে অনুষ্ঠিত সমাবেশে গ্রেটার সিলেটের মানুষজনের অংশগ্রহণ, উড়োজাহাজে মৃত্যু ও সব্জিবিতরণ

প্রতিনিধিগন॥
  • প্রকাশকাল : বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩
  • ২০৭ পড়া হয়েছে

গণহত্যা বন্ধ ও যুদ্ধবিরতির দাবীতে এবং স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার সমর্থনে

লন্ডনে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশ ও শোভাযাত্রায় গ্রেটার সিলেট কমিউনিটির অংশগ্রহণ।

ফয়ছল মনসুর

গাজায় ইসরাইলি বাহিনীর বর্বরোচিত গণহত্যা বন্ধ ও যুদ্ধবিরতির দাবীতে এবং স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার সমর্থনে গত ১১ ই নভেম্বর ২০২৩ ইংরেজি শনিবার সেন্ট্রাল লন্ডনে অনুষ্ঠিত লাখ লাখ মানুষের সমাবেশ ও শোভাযাত্রায় গ্রেটার সিলেট কমিউনিটি ইউকের নেতৃবৃন্দ ও উপস্থিত থেকে রাজপথ মূখড়িত করে তোলেন। মুক্ত ফিলিস্তিন চাই’ ও ‘গাজায় বোমাবর্ষণ বন্ধ করো’ ইত্যাদি লেখা প্ল্যাকার্ড ও ফিলিস্তিনের পতাকা হাতে নিয়ে এই বিক্ষোভ সমাবেশে বিভিন্ন ধর্ম ও বর্ণের বিভিন্ন বয়সী নারী-পুরুষ অংশ নিয়ে ‘ফ্রি ফ্রি প্যালেস্টাইন, ‘ফ্রি জেরুজালেম’ এবং ‘ফ্রিডম ফর গাজা’ স্লোগান দেন বিক্ষোভকারীরা।

গ্রেটার সিলেটের প্রেট্রন বিশিষ্ট শিক্ষাবিদ ড. হাসনাত এম হোসেন, গ্রেটার সিলেটের প্রেট্রন কমিউনিটি লিডার কে এম আবু তাহের চৌধুরী, যুবসংগঠক সৈয়দ করিম সায়েম, ও বাংলাদেশ কমিউনিটির অন্যান্য নেতৃবৃন্দ সহ হাইড পার্ক ছিলো লোকে লোকারণ্য।

এদিকে ইউকে কার্ডিফ প্যালেস্টাইন সলিডারিটি ক্যাম্পেইন এর উদ্দ্যোগে গত শনিবার দুপুর ১২টায় বিক্ষোভকারীরা কার্ডিফ ক্যাসল এর সামনে প্রথমে জড়ো হোন। এর পর মিছিল নিয়ে টাউন সেন্টার হয়ে বিভিন্ন সড়ক পদক্ষিন করে ওয়েলস বিবিসির সামনে এক বিরাট সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃটেনের কার্ডিফ শহরে অনুষ্ঠিত হাজার হাজার লোকের সমাবেশে গ্রেটার সিলেট কমিউনিটি ইউকের কনভেনার কমিউনিটি লিডার মোহাম্মদ মকিস মনসুর এর নেতৃত্বে ফ্রি ফ্রি প্যালেস্টাইন, ফ্রোম দ্যা রিভার টু দ্যা সি, প্যালেস্টাইন উইলভি ফ্রি, মুক্ত ফিলিস্তিন চাই’ ও ‘গাজায় বোমাবর্ষণ বন্ধ করো’ ‘ফ্রি ফ্রি প্যালেস্টাইন, ‘ফ্রি জেরুজালেম’ এবং ‘ফ্রিডম ফর গাজা’শ্লোগানে শ্লোগানে মূখড়িত ছিলো পুরোমাত্রায় রাজপথ।

এই সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জালালিয়া মসজিদের ঈমাম ও খতীব মাওলানা আব্দুল মোক্তাদির, প্রবীণ মুরব্বি আব্দুল আহাদ চৌধুরী,
শাহ জালাল মসজিদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আলী আকবর, জালালিয়া মসজিদের চেয়ারম্যান আলহাজ্ব লিলু মিয়া, সেক্রেটারি আফজাল খান মিতু,
আনজুমানে আল ইসলামর ওয়েলস ডিভিশনের সাবেক সেক্রেটারি শেখ মোহাম্মদ আনোয়ার, মুজিবুর রহমান, মায়া মিয়া, জিমি খান, জহির আলী, বদরুল হক মনসুর, শাহীনা বেগম, সুমন আহমেদ, আলমগীর হোসেন, সহ অন্যান্য নেতৃবৃন্দ।

ফিলিস্তিনের গাজায় ইসরাইলি বাহিনীর বর্বরোচিত হত্যাযজ্ঞের প্রতিবাদে বিশ্বজুড়ে ক্ষোভ দানা বাঁধছে। ইসরাইলের বিরুদ্ধে ক্ষোভ এবং ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে লন্ডন, স্পেন, কেপটাউন, এথেন্স, সারাজেভো ও আজারবাইজানসহ বিভিন্ন দেশে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল ও সমাবেশে ইসরাইলবিরোধী স্লোগান দেওয়া হয়। পোড়ানো হয় ইসরাইলি পতাকা।

বিভিন্ন সমাবেশে বক্তারা বলেন, ইসরায়েল একটি অবৈধ রাষ্ট্র। তারা সম্পূর্ণ অন্যায়ভাবে ফিলিস্তিনি মুসলমানদের ওপর ভয়াবহ জুলুম নির্যাতন চালাচ্ছে। ফিলিস্তিনিদের আবাসভূমি অবৈধভাবে দখল করে তাদের বাস্তুচ্যুত করছে। ইসলায়েলি হায়েনারা হাসপাতালে বোমা ফেলে অর্ধসহস্র ফিলিস্তিনি নারী পুরুষ শিশুকে হত্যা করেছে। এটা শুধু মুসলিম নিপীড়নই নয়, বরং ভয়াবহ পর্যায়ের মানবতাবিরোধী অপরাধ। বক্তারা অনতিবিলম্বে এসব নির্যাতন বন্ধের দাবি জানিয়েছেন ।ব্রিটিশ এবং ওয়েলশ সরকারকে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির জন্য এবং “পূর্ণ মানবিক সহায়তা” পাঠানোর জন্য বিশ্বনেতৃবৃন্দের প্রতি জোর দেওয়ার আহ্বান জানিয়েছে।

উড়োজাহাজে মৃত্যু

লন্ডনে যাওয়ার পথে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যাওয়া বিমানে এক যাত্রীর মৃত্যু হয়েছে। বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটে উড্ডয়নরত অবস্থায় মারা যাওয়া যাত্রী বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। তার নাম শুয়াইবুর রহমান চৌধুরী।

রোববার (১২ নভেম্বর) এ ঘটনা ঘটে। যাত্রী শুয়াইবুর রহমান ফ্লাইটে ওঠার আড়াই ঘণ্টা পর তিনি অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে মৃত হিসেবে ঘোষণা করেন ওই ফ্লাইট সংশ্লিষ্টরা।

তবে ফ্লাইটের পাইলট ওই ব্যক্তির জন্য মেডিকেল জরুরি অবস্থা ঘোষণা করে অবতরণের কোনো পদক্ষেপই নেননি বলে অভিযোগ উঠেছে। তিনি ফ্লাইট চলমান রেখে এ রকম ঘটনার আনুমানিক ৯ ঘণ্টা পর বিমানটি বিকাল চারটা ১৬ মিনিটে (জিএমটি) হিথ্রো বিমানবন্দরে অবতরণ করান। ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের হিসেবে ১১ ঘণ্টা ৩৭ মিনিট পর ফ্লাইটটি হিথ্রো বিমানবন্দরে পৌঁছায়।

নিয়ম অনুযায়ী, কোনো যাত্রী যখন রানিং বিমানে অসুস্থ হয়ে পড়লে তার মেডিকেল সংক্রান্ত জরুরি অবস্থার প্রয়োজনে জরুরি অবস্থা ঘোষণা করে বিষয়টি পার্শ্ববর্তী কোনো বিমানবন্দরে জানিয়ে অবতরণের প্রস্তুতি নিতে হয়। প্রতিটি বিমানবন্দর এ রকম পরিস্থিতিতে মেডিকেল জরুরি অবস্থার জন্য প্রস্তুত থাকে। বিমানবন্দরের পার্শ্ববর্তী হাসপাতালগুলোকে সতর্ক রাখা হয় এবং এম্বুলেন্স ও প্যারামেডিকদের বিমানবন্দরে প্রস্তুত রাখা হয়।

যাত্রী অসুস্থ হয়ে যাওয়ার পরও পাইলট কাছের কোনো বিমানবন্দরে অবতরণ কেন করা হয়নি জানতে চাইলে পাইলট-ইন-কমান্ড ক্যাপ্টেন ফজল মাহমুদ একটি গণমাধ্যমকে বলেন, ‘জরুরি অবতরণের উদ্দেশ্য হচ্ছে তাকে বাঁচানো, জানাজার ব্যবস্থা করা নয়। আমরা যখন জানতে পারলাম ততক্ষণে তাকে মৃত বলে ধরে নেওয়া হয়েছে। ওই যাত্রীকে মৃত ঘোষণা করার জন্য সেখানে কোনো চিকিৎসক ছিলেন না। ফ্লাইট পার্সারের ওপর নির্ভর করেই তাকে মৃত বলে ধরে নেওয়া হয়। পরে পার্সার যাত্রীর মরদেহটি নিয়ে একটি খালি সিটের সারিতে শুইয়ে দেন।’

ফ্লাইট লগ অনুসারে, বিমানের ওই ফ্লাইটটি ১২ই নভেম্বর বাংলাদেশ সময় প্রায় সোয়া ১০টার দিকে উড্ডয়ন করে। জিএমটি/ইউটিসি অনুযায়ী সময় তখন ভোর ৪টা ১৬ মিনিট। আনুমানিক ৬টা ৫৫ ইউটিসিতে কেবিনের প্রধান ফ্লাইট পার্সার পাইলটকে একজন যাত্রী সম্পর্কে অবহিত করেন। অসুস্থ ওই যাত্রীকে অক্সিজেন দিয়ে প্রাথমিক চিকিৎসা দেয়া হচ্ছিল। ৭টা ২৫ মিনিটে পার্সার তাকে মৃত বলে ধরে নেন।

বিমান সংশ্লিষ্টরা বলছেন, ফ্লাইট পার্সারদের মূলত যাত্রীদের প্রাথমিক চিকিৎসার জন্য রাখা হয়। তারা প্রশিক্ষিত তবে পেশাদার নয়।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের লন্ডনের কান্ট্রি হেড ইরতেজা কামাল চৌধুরী বলেন, বিষয়টি নিয়ে এখনো তদন্ত করা হয়নি। হিথ্রো বিমানবন্দরে অবতরণের পর কর্তৃপক্ষ দায়িত্ব নিয়ে সংশ্লিষ্ট সবার সাক্ষাৎকার নেয়। পুলিশ ও চিকিৎসা পেশাদাররা তাদের কাজ করেছেন।

তিনি বলেন, হিথ্রো বিমানবন্দরে ফ্লাইটটি থেকে যাত্রী নামানোর আগে বিমানবন্দর কর্তৃপক্ষের অনুমতি পেতে তাদের আড়াই ঘণ্টা অপেক্ষা করতে হয়েছিল।

ফ্লাইট লগ অনুসারে, আকাশে উড়ন্ত অবস্থায় ওই যাত্রীকে মৃত বলে ধরে নেওয়ার পর পার্সার তাঁর লাশটি নিয়ে একটি খালি সিটের সারিতে শুইয়ে দেন। পরে মৃত যাত্রী নিয়েই ফ্লাইটটি লন্ডনে অবতরণ করে। হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ ফ্লাইটটি অবতরণের সঙ্গে সঙ্গে দায়িত্ব নেয় এবং সংশ্লিষ্ট সবার সাক্ষাৎকার নেয়। এসব কারণে হিথ্রো বিমানবন্দরে ফ্লাইটটি থেকে যাত্রী নামানোর আগে বিমানবন্দর কর্তৃপক্ষের অনুমতি পেতে তাঁদের আড়াই ঘণ্টা অপেক্ষা করতে হয়েছিল। যাত্রীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করার জন্য লাশটি নিকটস্থ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

শ্রীমঙ্গলে বাংলাদেশ ছাত্রলীগের উদ্যোগে ন্যায্যমূল্যে সবজি বিতরণ কর্মসূচি

বিশেষ সংবাদদাতা

প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশ ছাত্রলীগ শ্রীমঙ্গল উপজেলা, পৌর ও কলেজ শাখার নেতৃবৃন্দের উদ্যোগে শ্রীমঙ্গল শহরে ন্যায্যমূল্যে সবজি বিতরণ কর্মসূচি বাস্তবায়ন করা হয়।

বুধবার (১৫ নভেম্বর) দুপুর ১ ঘটিকায় শহরের চৌমুহনীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ ছাত্রলীগের দেশব্যাপী ন্যায্যমূল্য সবজি বিতরণ কর্মসূচি অংশ হিসেবে বাংলাদেশ ছাত্রলীগ শ্রীমঙ্গল উপজেলা, পৌর ও কলেজ শাখার পক্ষ থেকে সবজি বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি অর্ধেন্দ কুমার দেব বেভুলের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্যের মাধ্যমে শুভ উদ্বোধন করেন বীর মুক্তিযোদ্ধা উপাধ্যক্ষ ডা. আব্দুস শহিদ এমপি। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ভানুলাল রায়, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক এনাম হোসেন চৌধুরী মামুন, উপ দপ্তর সম্পাদক ও সাবেক ছাত্রলীগের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন রাহিদ, বাংলাদেশ আওয়ামীলীগ শ্রীমঙ্গল উপজেলা ও কৃষকলীগের যুগ্ম আহবায়ক আবু তালেব বাদশা, পৌর যুবলীগের সভাপতি আকবর হোসেন শাহিন, ছাত্রলীগ নেতা উজ্জ্বল, তাসলিম, নাহিদ, সাজ্জাদ, শিমুল, সালাতসহ আওয়ামিলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষকলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT