1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
৫১বছর পর সন্ধান মিলেছে হারিয়ে যা‌ওয়া ফ্রান্স সাবমেরিন 'মিনার্ভে'র - মুক্তকথা
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০৭:০৫ পূর্বাহ্ন

৫১বছর পর সন্ধান মিলেছে হারিয়ে যা‌ওয়া ফ্রান্স সাবমেরিন ‘মিনার্ভে’র

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯
  • ২৭৬ পড়া হয়েছে

মুক্তকথা সংবাদকক্ষ।। পশ্চিম ভূমধ্য সাগরে উদাও হয়ে যাবার ৫১বছর পর ‘মিনার্ভে’ সাবমেরিন পাওয়া গেছে ফ্রান্সের দক্ষিণ উপকূলে। একটি ব্যক্তি মালিকানাধীন অনুসন্ধানী নৌকা ফরাসী এই সাবমেরিনটিকে সাগরতলদেশে চিহ্নিত করে। এবার অবশ্য ‘মিনার্ভে’র উদাও হয়ে যাওয়ার রহস্য অনেকটা উন্মোচন হবে বলে সংশ্লিষ্টরা আশান্বিত হয়েছেন।
দক্ষিন ফ্রান্সের তোলন বন্দরের কাছাকাছি হারিয়ে যাওয়া সাবমেরিন ‘মিনার্ভে’কে পাওয়ার পর ফরাসী প্রতিরক্ষা মন্ত্রী ফ্লরেন্স পার্লি তার টুইটারে লিখেন- এটি একটি উল্লেখযোগ্য সফলতা, একটি বিশাল সান্তনা এবং আমাদের কলাকৌশলগত সক্ষমতার প্রমান। আমি ভাবছি সেইসব পরিবারের কথা যারা সুদীর্ঘকাল ধরে আজকের এ দিনটির জন্য অপেক্ষা করছিল। 
ডিজেল ‌ও বিদ্যুৎ পরিচালিত ‘মিনার্ভে’ সাবমেরিন ১৯৬৮সালের জানুয়ারী মাসে ৫২জন নাবিকসহ ফ্রান্সের দক্ষিন উপকূল থেকে হারিয়ে গিয়েছিল। সুদীর্ঘকাল ধরে বহু খুঁজাখোঁজির পরও সাবমেরিনটি পাওয়া যাচ্ছিল না। সাবমেরিনের সাথে হারিয়ে যাওয়া নাবিকদের পরিবার তাদের প্রিয়জনদের অন্ততঃ কঙ্কালগুলোও দেখার ও সদগতি করার দাবী করে আসছিলেন দীর্ঘকাল যাবৎ। নতুনকরে তাদের দাবীর প্রেক্ষিতে মন্ত্রী পার্লি এ বছর অর্থাৎ ২০১৯সালের শুরুতে ফ্রান্সের সর্বশেষ কৌশল ও নৌতরী নিয়ে নতুন করে এই অনুসন্ধানের কথা ঘোষণা করেছিলেন।
এবারের অনুসন্ধানের আগে পশ্চিম ভূমধ্যসাগরের স্রোত ও জলপ্রবাহের গতি প্রকৃতি নিয়ে বিশেষ গবেষণা করে অনুসন্ধানের নমুনা তৈরী করা হয়। হারিয়ে যাওয়ার সময়ের পুরনো তথ্যগুলিও নতুন করে বিশ্লেষণ করা হয়।
এতোকিছুর পরও অবশেষে সাবমেরিনটির খোঁজ পায় আমেরিকার “ওসেন ইনফিনিটি” নামের এক ব্যক্তিমালিকানাধীন কোম্পানীর একটি নৌকা। ফ্রান্সের তোলন বন্দর থেকে ৩০মাইল (৪৫কিলোমিটার) দূরে সাগরের ৭,৮০০ফুট গভীরে।
মিনার্ভে’র নিখোঁজ হয়ে যাবার কারণ আজও জানা যায়নি তবে খোঁজ পাওয়ায় নিখোঁজ নাবিকদের পরিবার-পরিজনের মাঝে এক অনাবিল শান্তি ও তৃপ্তি ফিরে এসেছে। সূত্র:এএফপি

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT