1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
দেশ বিদেশ - মুক্তকথা
সোমবার, ০৬ মে ২০২৪, ০৮:২০ অপরাহ্ন

দেশ বিদেশ

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ১৩ জুন, ২০১৮
  • ৩১০ পড়া হয়েছে

দেশ বিদেশ

 ‘বাংলাদেশও একসময় বিশ্বকাপ ফুটবল খেলবে’

অসম্ভবকে সম্ভব করার বাংলাদেশ একসময় ফুটবল বিশ্বকাপে খেলবে বলে আশা ব্যক্ত করেছেন তথ্যমন্ত্রী ও সাবেক কৃতি ফুটবলার হাসানুল হক ইনু। আজ বুধবার দুপুরে রাজধানীর হেয়ার রোডে তথ্যমন্ত্রী তার বাসভবন নিলয়ে ‘বিশ্বকাপ ফুটবল সম্প্রচার ও বাংলাদেশ প্রেক্ষিত’ বিষয়ে আয়োজিত সভাশেষে সাংবাদিকদের একথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন, ‘ফিফার সদস্য এবং ফুটবলপ্রেমী জনগণের দেশ হিসেবে বিশ্বকাপ ফুটবলের খেলাগুলো দেখা ও বিশ্লেষণ করা আমাদের দায়িত্ব। বাংলাদেশ টেলিভিশন, মাছরাঙা টিভি ও নাগরিক টিভিসহ বেসরকারি গণমাধ্যমগুলো রাশিয়াতে আগামীকাল থেকে বিশ্বকাপের আসর দেশব্যাপী সম্প্রচারের ব্যবস্থা নিয়েছে।’
সাবেক কৃতি ফুটবলার হাসানুল হক ইনু প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের নেতৃত্বে যে বিস্ময়কর উন্নয়ন ঘটছে, ক্রীড়াঙ্গনও তার স্বাক্ষর বহন করছে বলে উল্লেখ করেন।
তিনি বলেন, ‘প্রমীলা ক্রিকেট দলের এশিয়া কাপ জয়, পুরুষ ক্রিকেট দলের বিশ্বখ্যাতি, ফুটবল দলের অগ্রযাত্রার পাশাপাশি শ্যুটিংসহ সকল ক্রীড়ায় দেশ দৃপ্ত পায়ে এগিয়ে চলেছে।’
ইনু বলেন, বিশ্বকাপের সময়ে দেশের ক্রীড়াঙ্গনের সংগঠক, খেলোয়াড়, প্রশিক্ষকেরা গণমাধ্যমে আলোচনার মাধ্যমে দেশের ক্রীড়ামোদী জনগণকে উজ্জীবিত করবে, জাতিকে আরও ক্রীড়ামুখী করবে।

ন্যাশনাল কংগ্রেস বাংলাদেশকে নিবন্ধন দিতে ‘ইসি’র প্রতি বিভিন্ন রাজনৈতিক দলের আহবান

ন্যাশনাল কংগ্রেস বাংলাদেশ’র (এনসিবি) পক্ষ থেকে সাংবাদিকদের সম্মানে ঢাকায় বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদের ভিআইপি কনফারেন্স লাউঞ্জে মঙ্গলবার ইফতার পার্টির আয়োজন করা হয়। এনসিবি’র চেয়ারম্যান অধ্যাপক কাজী ছাবের আহাম্মদ (ছাব্বীর) এর সভাপতিত্বে অনুষ্ঠিত ইফতারপূর্ব আলোচনায় নেতৃবৃন্দ বলেন, আসুন কোরআন ও হাদিসের আলোকে সকল ধর্মের স্বাধীনতা নিশ্চিত করার লক্ষে মুক্তিযুদ্ধের স্ব-পক্ষের সংগঠন গুলো ঐক্যবদ্ধ হয়ে কাজ করি।
তিনি বলেন, দেশের বিভিন্ন স্থানে এনসিবি’র সংগঠনিক কমিটি রয়েছে। মুক্তিযুদ্ধের স্ব-পক্ষের দল হিসেবে নিবন্ধন পাওয়ার যোগ্যতা রয়েছে এন.সি.বি’র। তাই এনসিবিকে নিবন্ধন দিতে ইসির প্রতি আহবান জানান নেতৃবৃন্দ।
দেশে ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বন্ধে আহ্বানের পাশাপাশি জনগণের ভোটাধিকার নিশ্চিত করার মাধ্যমে জনগণের কাঙ্খিত সরকার গঠনে, প্রভাবমুক্ত ও সুষ্ঠুভাবে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা নিতেও সরকারের প্রতি জোরালো আহবান জানান বক্তারা।
সভায় উপস্থিত ছিলেন ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ) জোট ও ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)’র চেয়ারম্যান শেখের সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন বিচারপতি (অবঃ) মোঃ সিদ্দিকুর রহমান মিয়া, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনপিপি’র মহাসচিব বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই মন্ডল ,জাতীয় পার্টির ভাইস-চেয়ারম্যান-অধ্যাপক ইকবাল হোসেন রাজু, জাপা চেয়ারম্যান এরশাদের উপদেষ্টা কাজী মামুন, আওয়ামী লীগের ধর্ম বিষয়ক উপ-কমিটির সহ-সম্পাদক হাফেজ সাগর আহমেদ শাহিন। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন এন.সি.বি’র সিনিঃ ভাইস-চেয়ারম্যান কাজী মোঃ ইউসুফ আলী চৌধুরী।মহাসচিব ওমর ফারুক জালাল এর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জাগপা’র চেয়ারম্যান এ.কে.এম মহি উদ্দীন আহমেদ বাবলু,বাংলাদেশ কংগ্রেস এর সভাপতি এড.রেজাউল হক, তৃণমূল ন্যাপের সভানেত্রী পারভীন নাসের খান ভাষানী। মানবাধিকার আন্দোলনের সভাপতি খাজা মহিবুল্লাহ শান্তিপুরী। রিপাবলিকান পার্টির চেয়ারম্যান আবু হানিফ হৃদয়। বাংলাদেশ মুক্তিযোদ্ধা লীগের চেয়ারম্যান এম.এ হালিম ঢালী। ন্যাপ ভাষানীর চেয়ারম্যান আব্দুল হাই সরকার, ইসলামিক পার্টির চেয়ারম্যান মহিউদ্দীন আহমেদ, জাতীয় স্বাধীনতা পার্টির আহবায়ক মোয়াজ্জেম হোসেন খান (মজলিস), এন.ডি.পি’র চেয়ারম্যান এ্যাড. জাহাঙ্গীর আলম, এন.সি.বি’র প্রেসিডিয়াম সদস্য মাহফুজা আক্তার বীনা, আবু তাহের চৌধুরী, কাজী মোঃ দেলওয়ার হোসেন, মহিন উদ্দিন, যুগ্ম-মহাসচিব জি.এস.এম সেলিম রেজাসহ অন্যান্য রাজনৈতিক দলের নেতৃবৃন্দ।

আফ্রিকায় সড়ক দুর্ঘটনায় নিহত দুই বাংলাদেশী শান্তিরক্ষীর জানাজা অনুষ্ঠিত

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে সড়ক দুর্ঘটনায় নিহত দুই বাংলাদেশী শান্তিরক্ষীর জানাজা শুক্রবার ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হয়েছে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।
এতে বলা হয়, জানাজায় সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকসহ ঢাকা সেনানিবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা ও সকল পদবীর সদস্যরা উপস্থিত ছিলেন।
নিহতরা হলেন- সৈনিক আরজান হাওলাদার, ৩৪ ই বেঙ্গল (ফরিদপুর) ও সৈনিক (টিএ) মো. রিপুল মিয়া, ৩৫ ডিভ লোকেটিং ব্যাটারি আর্টিলারি (রংপুর)। জানাজার পর সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক, নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ ও বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল আবু এসরার নিহতদের সম্মানে পুষ্পস্তবক অর্পণ করেন।
এরপর শান্তিরক্ষীদের মরদেহ নিজ নিজ গ্রামের বাড়িতে প্রেরণ করা হয়। সেখানে সম্পূর্ণ সামরিক মর্যাদায় তাদের দাফনকার্য সম্পন্ন হয়।
উল্লেখ্য, বাংলাদেশি শান্তিরক্ষীরা সামরিক ও অসামরিক যানবাহনের একটি কনভয়ের নিরাপত্তায় নিয়োজিত ছিল। গত ২৬ মে পথিমধ্যে ইয়ালোক নামক স্থানে ওই কনভয়ের কাঠ বহনকারী একটি ভারী যানবাহন নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে দুর্ঘটনাটি ঘটে। এই ঘটনায় দুই বাংলাদেশী শান্তিরক্ষী নিহত এবং আরো দুইজন গুরুতর আহত হন। আহতরা হলেন- সৈনিক মো: জামাল উদ্দিন মোল্লাহ, ৩৪ ই বেঙ্গল (ফরিদপুর) ও সৈনিক মো. মজাহিদুল ইসলাম, ৩৬ এডি রেজিমেন্ট আর্টিলারি (নওগাঁ)। বাসস

সেনাদের মানবাধিকার লঙ্ঘন : তদন্ত কমিশন গঠনের ঘোষণা মিয়ানমারের

মিয়ানমার সরকার শেষ পর্যন্ত রাখাইনে সেনা বাহিনীর বিরুদ্ধে ওঠা জাতিগত নিধন ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তদন্তে একটি স্বাধীন তদন্ত কমিশন গঠনের ঘোষণা দিয়েছে। গতকাল বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।
এতে বলা হয়েছে, রাখাইনে একটি সমন্বিত, শান্তিপূর্ণ, স্থিতিশীল পরিবেশ তৈরিতে জাতীয়ভাবে এই উদ্যোগ নেয়া হয়েছে। এই কমিশন গঠনের ক্ষেত্রে আনান কমিশনের সুপারিশ বিবেচনায় নেয়া হয়েছে।
গত বছরের ২৫ আগস্ট আরসা বিদ্রোহীদের হামলার পর সেনা অভিযান পরিচালনায় মানবাধিকার লঙ্ঘন ও বিভিন্ন অপরাধের অভিযোগ তদন্ত করবে এই কমিশন। তিন সদস্যের কমিশনে একজন আন্তর্জাতিক ব্যক্তিত্ব থাকবেন। কমিশনকে সহযোগিতা করবেন মিয়ানমারের বিশেষজ্ঞরা।
উল্লেখ্য, গত বছরের ২৫ আগস্টে রাখাইনে সেনাবাহিনীর অভিযানের পর থেকে বাংলাদেশে ৭ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী হিসাবে আশ্রয় নেয়। শরণার্থী শিবিরে আশ্রয় নেয়া রোহিঙ্গারা মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে হত্যা, লুণ্ঠন, অগ্নিসংযোগ ও ধর্ষণের অভিযোগ করেছেন।

পশ্চিমবঙ্গে বজ্রপাতে ১২ জনের মৃত্যু

ভারতের পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে বজ্রপাতে অন্তত ১২ জন প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন। সবমিলিয়ে চলতি মাসে বজ্রপাতে রাজ্যটিতে মারা যাওয়া মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩ জনে। এ খবর দিয়েছে টাইমস অফ ইন্ডিয়া।
খবরে বলা হয়, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বজ্রপাতে প্রাণহানির খবরে শোক প্রকাশ করেছেন। পশ্চিমবঙ্গ সরকার বজ্রপাতে প্রাণ হারানো প্রত্যেক ব্যক্তির পরিবারকে দুই লাখ রুপি ত্রাণ দেবে বলে ঘোষণা দিয়েছে।
মৃতের পরিবারকে আর্থিক সহযোগিতা দেয়া ছাড়াও মার্কিন- ভিত্তিক একটি প্রতিষ্ঠানের সঙ্গে বজ্রপাত বিষয়ক তথ্য সংগ্রহ ও বজ্রপাতের ৪০ মিনিট পূর্বে পূর্বাভাস পাওয়ার জন্য একটি যৌথ চুক্তিতে আবদ্ধ হয়েছে। তবে কর্মকর্তারা জানিয়েছেন, বজ্রপাতের সময় খোলা আকাশের নিচে মাঠে অবস্থানকারী মানুষের কাছে এই তথ্য পাঠানো কঠিন হবে।
এদিকে, মঙ্গলবার দুপুর থেকেই আবহাওয়ায় পরিবর্তন দেখা দেয়। কর্মকর্তারা জানান, এদিন বাঁকুড়া, হুগলি, পশ্চিম মেদিনিপুর, বীরভূম ও উত্তর ২৪ পরগনা জেলায় এই বজ্রপাতের ঘটনায় প্রাণ হারিয়েছেন ১০ ব্যক্তি। এর মধ্যে বাঁকুড়ায় ৪ জন, হুগলিতে ৩ জন, পশ্চিম মেদিনিপুরে একজন, বীরভূমে একজন, উত্তর ২৪ পরগনায় একজনসহ বিভিন্ন স্থানে মোট ১২ জন মারা গেছেন।
পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের মানুষকে বজ্রপাত সম্বন্ধে সচেতন করে তুলতে নতুন পদক্ষেপ নেয়া শুরু করছে। যাতে করে মানুষকে, বজ্রপাতের সময় বাড়ির বাইরে অবস্থান না করতে ও গাছের নিচে আশ্রয় না নিতে উৎসাহিত করা যায়।

প্রিন্স জর্জের ওপর হামলার ষড়যন্ত্রের স্বীকারোক্তি আইএস সমর্থকের

যুক্তরাজ্যে প্রিন্স উইলিয়ামের চার বছরের শিশু সন্তান প্রিন্স জর্জের ওপর হামলার ষড়যন্ত্রের স্বীকারোক্তি দিয়েছেন ইসলামিক স্টেটের (আইএস) এক সমর্থক। তার নাম হাসনাইন রশিদ। প্রায় দু’সপ্তাহ ধরে তার বিচারের শুনানি চলছে।
গতকাল বৃহস্পতিবার তিনি দোষ স্বীকার করেন। আগামী ২৮ জুন তার সাজা ঘোষণা করা হবে।
ব্রিটিশ সিংহাসনের তৃতীয় উত্তরাধিকারী প্রিন্স জর্জ গত বছর অক্টোবরে দক্ষিণ-পশ্চিম লন্ডনের থমাস স্কুলে ভর্তি হওয়ার পরই তাকে হত্যার টার্গেট করার আহ্বান জানিয়েছিল রশিদ।-সিএনএন।

আফগানিস্তান: যুদ্ধবিরতি সত্ত্বেও জেলা গভর্নরসহ ৯ জনকে হত্যা করলো তালেবান

যুদ্ধবিরতি চলা সত্ত্বেও আফগানিস্তানের উত্তরাঞ্চলে এক জেলা গভর্নরসহ মোট নয়জনকে হত্যা করেছে জঙ্গি গোষ্ঠী তালেবান। সংঘর্ষ চলছে দেশের অন্যান্য জায়গায়ও। কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে আল জাজিরা।
খবরে বলা হয়, উত্তরাঞ্চলীয় ফারইয়াব প্রদেশের কোহিস্তান জেলার গভর্নরসহ মোট নয়জনকে অতর্কিত হামলা চালিয়ে হত্যা করেছে তালেবান যোদ্ধারা। প্রাদেশিক গভর্নরের মুখপাত্র জাভেদ বেদার এই খবরের সত্যতা নিশ্চিত করেছেন।
বেদার বলেন, তালেবানরা সফলভাবে শহরের কেন্দ্রস্থলে প্রবেশ করতে পেরেছে। তারা আমাদের ওপর হামলা চালালে আমাদের নিজেদের প্রতিরক্ষা করতে হবে। আমরা অতিরিক্ত সেনা মোতায়েনের আহবান জানিয়েছি।
এছাড়া ফারইয়াবের অন্যান্য জায়গা ও সারি পুল প্রদেশের বিভিন্ন জায়গায় নিরাপত্তা বাহিনী ও তালেবানদের মধ্যে সংঘর্ষের খবর পাওয়া গেছে। কর্মকর্তারা জানিয়েছেন, উভয় পক্ষেই অগণিত সংখ্যার মানুষ হতাহত হয়েছে। উভয় প্রদেশে হামলা চালানোর দায় স্বীকার করেছে তালেবান।
উল্লেখ্য, শনিবার ঈদুল-ফিতর উপলক্ষে প্রথমবারের মতো সরকারি বাহিনীর সঙ্গে তিনদিনের যুদ্ধবিরতি ঘোষণা করে তালেবান। এর আগে সরকারি বাহিনীও জঙ্গি গোষ্ঠীর সঙ্গে একটি যুদ্ধবিরতির ঘোষণা দেয়। তবে ঘোষণা সত্ত্বেও হামলা চালানো অব্যাহত রেখেছে তালেবান।

কফিনের বদলে বিএমডব্লিউতে করে বাবাকে সমাধিস্ত করল ছেলে

মৃত্যুর আগে কারোর ইচ্ছা পূরণ করলে, তিনি নাকি শান্তিতে ইহলোক ছাড়তে পারে। তাই বাবার মৃত্যুর পর ছেলে তার ইচ্ছা অপূর্ণ রাখেননি। কফিনের বদলে, দামি বিএমডব্লিউতে করে নিজের বাবাকে কবর দিলেন এক নাইজেরিয়ান।
নাইজেরিয়ার প্রত্যন্ত গ্রামে এমবোসির বাসিন্দা আজুবুক এই আজব কাণ্ডটি ঘটিয়েছেন। বাবাকে বিএমডব্লিউ করে কবর দেয়ার ছবি ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেছে। ছবিতে দেখা যাচ্ছে, কফিন বাহকরা কফিনের পরিবর্তে বিলাসবহুল গাড়িটি তুলে নিয়ে সমাধি দিচ্ছেন।
বিএমডব্লিউ গাড়িটিকে সমাধি দেয়ার জন্য বিশাল বড় প্রায় ৬ ফিট গভীর গর্ত খোঁড়া হয়। ছেলে আজুবুক স্থানীয়দের সহায়তায় এই বিশাল গর্তটি খোড়েন। বৃদ্ধ বাবাকে তার বড়লোক ছেলে প্রতিশ্রুতি দিয়েছিলেন- একদিন না একদিন আজুবুক একটি বিলাসবহুল গাড়ি কিনবেন। তাই বাবার মৃত্যুর পর ছেলে প্রায় ৬০ লাখ টাকা দিয়ে সঙ্গে সঙ্গে শোরুম থেকে বিএমডব্লিউ কিনে আনেন তিনি। এরপর সেই গাড়িতে বৃদ্ধের দেহ শুইয়ে তাকে কবর দেয়া হয়। এই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর অনেকেই তাদের প্রতিক্রিয়া জানিয়েছেন। যদিও অনেকের মতে, লাখ লাখ টাকা এভাবে অপচয় না করে তা দিয়ে গরিবদের আর্থিক সহায়তা করা যেতে পারত। সংবাদসূত্র: ইত্তেফাক

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT