1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিলেতে বাঙ্গালী... - মুক্তকথা
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৯ অপরাহ্ন

বিলেতে বাঙ্গালী…

বিশেষ প্রতিবেদকগন॥
  • প্রকাশকাল : মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪
  • ২৩ পড়া হয়েছে

লন্ডনে হয়ে গেলো দু‘দিনব্যাপী বাংলাদেশ বইমেলা ও 

সাহিত্য সাংস্কৃতিক উৎসব

 

বিগত একযুগের ধারাবাহিকতায় এবারও পূর্ব লন্ডনে অনুষ্ঠিত হয়ে গেল দু‘দিনব্যাপী দ্বাদশ বাংলাদেশ বইমেলা সাহিত্য ও সাংস্কৃতিক উৎসব ২০২৪। সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্য-এর আয়োজনে প্রতিবছরের মত এবারও ১৪ ও ১৫ সেপ্টেম্বর শনি ও রোববার পুর্ব লন্ডনের মাইল্যান্ড পার্কের দ্যা আর্ট প্যাভিলিয়নে প্রতিদিন দুপুর ১.৩০ থেকে রাত ১০টা পর্যন্ত চলে বইমেলা সাহিত্য ও সাংস্কৃতিক উৎসব।

বইমেলার শুভ উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশ থেকে আগত রবীন্দ্র সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির পুরস্কারপ্রাপ্ত লেখক কবি শামিমা আজাদ সহ লন্ডনের এবং অন্যান্য দেশের বিশিষ্ট লেখক, সাংবাদিক, গুণীজনরা। উদ্বোধনী অনুষ্টানে বক্তারা বলেন, বইমেলা একটি জাতির কৃষ্টি ও সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দেয় এবং সেই জাতিকে করে সম্মানিত। নানান প্রতিকূলতার মুখে বিদেশের মাটিতে যারা এ আয়োজন করেন তাদেরকে আমরা সাধুবাদ জানাই।

অন্যান্য বছরের ন্যায় এবারও বাংলাদেশের কয়েকটি প্রকাশনী সংস্থা মেলায় যোগদেন। যুক্তরাজ্যের বই মেলাকে কেন্দ্র করে এবছর এ পর্যন্ত প্রবাসী লেখকদের ১৫টির অধিক বই প্রকাশিত হয়েছে, মেলার আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক এ কে এম আব্দুল্লাহ বলেন, এবছরও ইউরোপ আমেরিকা থেকেও আমাদের বই মেলায় অতিথিগণ যোগ দিয়েছেন, ভিসা জটিলতার কারনে বাংলাদেশের বেশ কয়েকটি প্রকাশনা সংস্থা ও অতিথিরা আসতে পারেননি।

সংগঠনের সভাপতি লেখক ময়নূর রহমান বাবুল বলেন, বাংলাদেশের অমর একুশের বই মেলার পরে লন্ডনের এই বই মেলা আমার জানামতে দ্বিতীয় বৃহৎ বইমেলা। এ বইমেলাকে কেন্দ্র করে প্রতিবছর ১৫/২০টা বই এবং ২/৩টা সংকলন, লিটলম্যাগ প্রকাশিত হচ্ছে। বাংলা শিল্প, সাহিত্য, সংস্কৃতি, প্রবাসে আমাদের আত্মপরিচয় এর সংযোগ স্থাপনের এক বড় মাধ্যম। এর মাধ্যমেই নতুনপ্রজন্মকে পরিচয় করে দিতে হবে। বিশেষ করে এ বই মেলাকে কেন্দ্র করে লেখক, পাঠক, প্রকাশক, শিল্পী, সাহিত্যিকদের মধ্যে যেন একটি আন্তঃসংযোগ সম্পর্ক স্থাপিত হয়। প্রবাসে আমাদের জন্য অক্সিজেন হিসাবে কাজ করে এই আয়োজন।

উল্লেখ প্রয়োজন যে, বাংলাদেশ এবং পম্চিমবঙ্গের পর তৃতীয় বাংলাখ্যাত লন্ডনে বাংলা সাহিত্য ও সাংস্কৃতিক কর্মকান্ডে নিয়োজিত সংগঠনগুলোর মধ্যে ঐক্য ও সেতুবন্ধন রচনা করে এই বহুজাতিক সমাজে বাংলা সাহিত্য ও সাংস্কৃতির প্রচার ও প্রসারকে আরো বেগবান করতে ২০০৯ সালে প্রথম গঠিত হয় সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ। প্রতিষ্ঠার  মাত্র এক বছরের মাথায় ২০১০ সালের ১১-১২ ও ১৩ জুলাই পূর্ব লন্ডনের ব্রাডি আর্টসেন্টারে আয়োজন করা হয় তিন দিনব্যাপী প্রথম বাংলা একাডেমি বইমেলা ও সাংস্কৃতিক উৎসব। তখন থেকে শুরু হয় লন্ডনে বই মেলার।

এবারের বইমেলায় মোট ১৪টি বইয়ের স্টল ছিল। এখানে সব বয়সের মানুষের সমাগম ছিল দেখার মত। কেউ বই কিনছেন, কেউ নৃত্য উপভোগ করেছন, কেউ বা কবিতা আবৃত্তি শুনছেন, কেউবা আবার স্বরচিত কবিতা পাঠ করছেন। সব মিলিয়ে মেলা একটি উৎসবে রূপ নেয়।

বহুভাষা ও সংস্কৃতির ব্রিটেনে বাংলা সাহিত্য, সংস্কৃতি, ঐতিহ্য নিয়ে নিরবচ্ছিন্ন কাজ ও সাংগঠনিক দক্ষতাসহ সার্বিক কাজের স্বীকৃতি হিসেবে এবারের সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্য সাহিত্য পদক লাভ করেন কবি, সাহিত্যিক ও সংগঠক ফারুক আহমেদ রনি। সম্মাননা পদক, নগদ অর্থ ও সম্মাননাপত্র তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা এবং টাওয়ার হ্যামলেটস বারার স্পিকার ব্যারিস্টার সাইফুদ্দিন খালেদ। এই পদক প্রাপ্তিতে তিনি সম্মিলিত সাহিত্য সাংস্কৃতিক পরিষদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং বলেন এ নমুনার সম্মাননা সমাজে গুণীজন তৈরীতে সহায়ক।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- লন্ডন-বাংলা প্রেস ক্লাবের সভাপতি মোহাম্মদ জুবায়ের, বীর মুক্তিযোদ্ধা লোকমান হোসেন, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী হিমাংশু গোস্বামী, সংগঠনের সভাপতি কবি ও লেখক ময়নূর রহমান বাবুল, সাধারণ সম্পাদক কবি কে এম আব্দুল্লাহ প্রমুখ।

সব মিলিয়ে এবারের মেলার আয়োজনে ছিল আলোচনা পর্ব, কমিটি পরিচিতি, তৃতীয় বাংলা‘র মোড়ক উম্মাচন, সাহিত্য সম্মাননা পদক প্রদান, নৃত্য, কবিতা আবৃত্তি, সেমিনার, বইমেলা উপলক্ষে প্রকাশিত নতুন বইয়ের উম্মোচন, কবি পরিচিতি ও স্বরচিত কবিতা পাঠ, নতুন প্রজন্মের অনুষ্ঠান, অন্য ভাষার কবিতা পাঠ, প্রকাশকদের সাথে মতবিনিময় ও সম্মাননা স্মারক প্রদান এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সমাপনী।


 

ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ দত্তরাইল অ্যালামনাই এসোসিয়েশন

গত ৯ সেপ্টেম্বর সোমবার  ঢাকাদক্ষিণ বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ দত্তরাইল অ্যালামনাই এসোসিয়েশন ইউকে-এর কার্যকরী কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। লন্ডনের একটি হলে আয়োজিত ওই সভায় সভাপতিত্ব করেন এসোসিয়েশনের সভাপতি জনাব তছউর আলী এবং সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম নুরু’র পরিচালনায় বক্তব্য রাখেন সিনিয়র সহসভাপতি মুজিবুর রহমান।

এ সময় উপস্থিত ছিলেন- সহসভাপতি সেলিম উদ্দিন চাকলাদার, সহসভাপতি আজন উদ্দিন, সহসভাপতি দেওয়ান নজরুল ইসলাম, সহসভাপতি আব্দুল কাদির, সহসভাপতি আবুল হাসনাত নাইস, কোষাধ্যক্ষ ফরিদ আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদুর রহমান শানুর, প্রচার ও প্রকাশনা সম্পাদক ময়নুল ইসলাম, দপ্তর সম্পাদক সেলু আহমেদ, অভ্যর্থনা সম্পাদক মিসবাহ উদ্দিন, সহ ক্রীড়া সম্পাদক কামরুজ্জামান চাকলাদার, সহ অভ্যর্থনা সম্পাদক আব্দুল কাইয়ুম কানু, সদস্য হেলাল আহমেদ ও সদস্য কিশোয়ার আনাম লিটন প্রমুখ নেতৃবৃন্দ।

উক্ত সভায় এসোসিয়েশনের একটি প্রস্তাবিত গঠন তন্ত্র উপস্থাপন করেন যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদুর রহমান শানুর। গঠনতন্ত্র নিয়ে দীর্ঘ আলোচনা পর্যালোচনা করার পর একটি উপকমিটি গঠন করা হয়। গঠনতন্ত্র পরিবর্ধন ও পরিমার্জন করার জন্য উক্ত কমিটির সদস্যরা হলেন এসোসিয়েশনের সভাপতি জনাব তছউর আলী, সিনিয়র সহসভাপতি শামীম আহমেদ, সিনিয়র সহসভাপতি মুজিবুর রহমান, সহসভাপতি সেলিম উদ্দিন চাকলাদার, সহসভাপতি আজন উদ্দিন, সহসভাপতি দেওয়ান নজরুল ইসলাম, সহসভাপতি আবুল হাসনাত নাইস,  সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম নুরু’, যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদুর রহমান শানুর, কোষাধ্যক্ষ ফরিদ আহমদ,  প্রচার ও প্রকাশনা সম্পাদক ময়নুল ইসলাম।

পরবর্তীতে আগামী ২০ অক্টোবর এসোসিয়েশনের প্রতিষ্ঠা বার্ষিকী ও পূর্নমিলনী অনুষ্ঠান এবং এজিএম আয়োজনের সিদ্ধান্ত গৃহীত হয়। বার্ষিক সভাকে সফল ও সার্থক করার নিমিত্তে অপর একটি উপকমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলেন এসোসিয়েশন সভাপতি জনাব তছউর আলী, সহ সভাপতি সেলিম উদ্দিন চাকলাদার, সহসভাপতি আবুল হাসনাত নাইস, সহ সভাপতি দেওয়ান নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম নুরু’, যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদুর রহমান শানুর, কোষাধ্যক্ষ ফরিদ আহমদ, আপ্যায়ন সম্পাদক মিসবাহ উদ্দিন ও দপ্তর সম্পাদক সেলু আহমেদ।

পরে মধ্যাহ্ন ভোজের মধ্য দিয়ে সভার সমাপ্তি হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT