1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
আকষ্মিক এমন মর্মান্তিক নৌযান দূর্ঘটনায় আমাদের ব্যবস্থা কি কিছু আছে! - মুক্তকথা
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৪:৩০ পূর্বাহ্ন

আকষ্মিক এমন মর্মান্তিক নৌযান দূর্ঘটনায় আমাদের ব্যবস্থা কি কিছু আছে!

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ২৪ এপ্রিল, ২০১৭
  • ৬৬০ পড়া হয়েছে

মুক্তকথা: লন্ডন।। বর্ষণ আর বাঁধ ভেঙ্গে বন্যা আর নদীপথে নৌযান দূর্ঘটনা বাংলাদেশে ফি বছরের ঘটনা। জীর্ণ অতীতের সেই পাকি আমল থেকে আজ অবদি বর্ষা মৌসুমে বাংলাদেশের নদীপথে লঞ্চডুবি, প্রানহানী হয়নি এমন কোন বছর দেখানো যাবেনা। একই হাল স্বাধীনতা পরবর্তী বছরগুলোতেও দেখে আসছি আমরা। বিষয়টি এমনই যে ওই চিন্তায় দূর্ঘটনাটিকে নিত্তনৈমিত্তিকও বলা যায়। সুদীর্ঘ এ সময় ধরে এমন প্রানহানী ও বৈষয়িক ক্ষয়ক্ষতি লক্ষকোটি মানব চোখে দেখেও আমরা কি এর প্রতিকারের কোন ব্যবস্থাই নিতে উদ্যোগী হবো না!
‘ফেইচবুক এফ৯৭’ থেকে ‘প্রেস মামুন পলাশ’এর ফেইচবুকে পরিবেশিত এই ভয়ঙ্কর ভিডি‌ওটি সকল মানুষের সাবধানতার জন্য অতীব প্রয়োজন বিবেচনায় এখানে আমরা আবারো প্রকাশ করলাম। ভিডিও-তে সুস্পষ্টই দেখা যায় মানুষ ও মালামালসহ একটি ছোট্ট নৌকা পদ্মানদী পাড়ি দিতে গিয়ে ভয়ঙ্কর লোমহর্ষক এই দূর্ঘটনার শিকারে পরিণত হয়। কবে কখন পদ্মানদীর কোন অংশে এমন দূর্ঘটনাটি ঘটেছে সে বিষয়ে ওই ফেইচবুকে কোন উল্লেখ ছিল না। লোকজন হতাহতের কোন বিবরণও ওই ভিডিওতে ছিল না তাই এ বিষয়ে আমরা এ মূহুর্তে বিস্তারিত কিছু জানাতে পারছি না।

চলমান পাশ্ববর্তী একটি নৌকা বা লঞ্চ থেকে এই ভিডিওটি ধারণ করা হয়েছে বলেই আমাদের ধারণা। সত্যই এমন একটি ঘটনা ঘটেছে ভিডিও টিই এর প্রত্যক্ষ প্রমাণ এবং জনস্বার্থে সকলের অবলোকন প্রয়োজন বলেই আমরা মনে করি। একই সাথে আমাদের জানার ইচ্ছে এমন ভয়ঙ্কর নিদারুন সংকটে দেশীয়ভাবে বাংলাদেশের প্রতিকারমূলক কোন ব্যবস্থা রয়েছে কি-না! না থাকলে এমন দূর্বিপাকের অবস্থায় জানমাল রক্ষার্থে ভবিষ্যৎ কি বিহীত করা যেতে পারে তা মনে হয় সকল মহলের ভেবে দেখার বিষয়।
এ গুলো আকষ্মিক দূর্ঘটনা। এমন দূর্ঘটনা ঘটে যেতেই পারে। এ নমুনার দূর্ঘটনা কোন কালে কোন দেশেই আগাম জানান দিয়ে আসেনা। এটি বলাই বাহুল্য! আর তাই প্রতিটি লঞ্চ-ষ্টীমার-জাহাজে অন্ততঃ জীবন বাঁচানোর ব্যবস্থা থাকতে হয়। কিন্তু দূর্ঘটনার হুতা ওই ষ্টীমারটির সাথে কোন ‘লাইফ জ্যাকেট’, বাড়তি ক্ষুধে নৌকা বা অন্য কোন ধরনের ব্যবস্থা ছিল বলে ভিডিও-তে স্পষ্টই কিছু দেখা যায়নি। এ ধরনের সতর্কতামূলক ব্যবস্থাবিহীন নৌযান কিভাবে চলাচল করে তাই আমাদের মাথায় আসে না। দুঃখ ও বেদনাদায়ক এ নমুনার আকষ্মিক দূর্ঘটনা থেকে স্থায়ীরূপে জান-মাল রক্ষার্থে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও সরকার এগিয়ে আসবেন এটাই আমাদের কাম্য।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT