1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ইসলামিক জঙ্গিদের পরাজিত করার ডাক দিলেন ট্রাম্প - মুক্তকথা
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:১৭ পূর্বাহ্ন

ইসলামিক জঙ্গিদের পরাজিত করার ডাক দিলেন ট্রাম্প

সংবাদদাতা
  • প্রকাশকাল : বুধবার, ৮ ফেব্রুয়ারী, ২০১৭
  • ৩৮৪ পড়া হয়েছে

ওয়াশিংটন ৭ ফেব্রুয়ারি।। সন্ত্রাসবাদে মদত দেওয়ার জন্য মার্কিন প্রশাসনকে পাকিস্তানের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিলেন ট্রাম্প। ভারত ও আফগানিস্তানে সন্ত্রাসবাদে মদত দেওয়ার জন্য পাকিস্তানের উপর মোটা অঙ্কের আর্থিক জরিমানার ও সাহায্য বন্ধের জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পরামর্শ দিয়েছেন আমেরিকার সেরা ১০ পরামর্শদাতা। দক্ষিণ এশিয়ার এই শীর্ষস্থানীয় বিশেষজ্ঞরা তাঁদের রিপোর্টে বলেছেন, দীর্ঘদিন ধরে জঙ্গি কার্যকলাপে মদত দিয়ে গেলেও (ভারত যার অন্যতম ভুক্তভোগী দেশ) আমেরিকা পাকিস্তান সম্পর্কে নরম মনোভাব দেখিয়েছে। ৯/১১-র সন্ত্রাস এবং ২০০১-’০২ ভারত-পাক যুদ্ধ পরিস্থিতির সময় আমেরিকার সামনে সুবর্ণসুযোগ এসেছিল জঙ্গি কার্যকলাপে পাকিস্তানের আসল চেহারা প্রকাশ করে দেওয়ার। কিন্তু, আমেরিকা তা করেনি। তাই, ট্রাম্প প্রশাসনকে পরামর্শ দেওয়া হয়েছে পাকিস্তানের বিষয়ে কড়া পদক্ষেপ গ্রহণ করতে। যাতে সন্ত্রাসবাদে ক্রমাগত মদত দেওয়ার জন্য চরম মূল্য চোকাতে হয় পাকিস্তানকে। আঞ্চলিক রাজনীতির কৌশলগত কারণে পাকিস্তান জঙ্গি কার্যকলাপে ধারাবাহিকভাবে মদত দিয়ে আসছে। তাই, এক্ষেত্রে আমেরিকা কখনই হাত গুটিয়ে বসে থাকতে পারে না। বিশেষত, পরমাণু অর্থ প্রসার রোধ নিয়ে পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার সময়ে ট্রাম্প প্রশাসনকে বাড়তি সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

গত শুক্রবারই ‘আ নিউ ইউএস অ্যাপ্রোচ টু পাকিস্তান: এনফোর্সিং এইড কন্ডিশনস উইদাউট কাটিং টাইজ’ শীর্ষক ১৮ পাতার রিপোর্টটি প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক দুনিয়ার নজর কাড়তে এবং আঞ্চলিক ক্ষেত্রে কৌশলগত সুবিধা আদায় করতে পাক সেনা ভারতের বিরুদ্ধে জঙ্গি কার্যকলাপে মদত ও ইন্ধন দিচ্ছে। ভারতের বিরুদ্ধে এই আচরণ যেন পাকিস্তানের নিরাপত্তা এবং বিদেশ নীতির অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। ভারতের বিরুদ্ধে লড়াইকে সামনে রেখে পাকিস্তান তাদের পারমাণবিক অস্ত্রভাণ্ডারকে সমৃদ্ধ করছে। পরমাণু অস্ত্র বহনকারী অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র তৈরি করছে। যা খুবই বিপজ্জনক ও চিন্তার বিষয়। বিশেষত, ভারতের পক্ষে তো বটেই। রিপোর্টে এমনটাই মন্তব্য করেছেন লিজা কার্টিজ (দ্য হেরিটেজ ফাউন্ডেশন) এবং হুসেন হাক্কানি (দ্য হাডসন ইনস্টিটিউট, আমেরিকায় প্রাক্তন পাক রাষ্ট্রদূত)। ট্রাম্প প্রশাসন এই রিপোর্টকে যথার্থ গুরুত্ব দিয়েই বিবেচনা করবে বলে মনে করছে তথ্যভিজ্ঞ মহল। কারণ রিপোর্টে অত্যন্ত স্পষ্টভাবেই বলা হয়েছে, পাকিস্তান কখনই তাদের জঙ্গিদের মদত দেওয়ার নীতি থেকে সরে আসেনি। একাধিকবার যার চরম ফল ভুগতে হয়েছে ভারত ও আফগানিস্তানকে। সেই পরিপ্রেক্ষিতেই বলা হয়েছে, আমেরিকা যেন কোনও অবস্থাতেই তাদের সন্ত্রাস বিরোধী অবস্থান থেকে সরে না আসে। পাকিস্তান যদি তাদের মনোভাব এভ আচরণের বদল না করে, তাহলে আমেরিকা যেন পাক মদতদাতাদের চিহ্নিত করে উপযুক্ত পদক্ষেপ নেয়।

এদিন অত্যন্ত তাৎপর্যপূর্ণ ভাবেই ইসলামি জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ের কথা ঘোষণা করেছেন ট্রাম্প। ফ্লোরিডার ট্যাম্পায় ম্যাকডিল এয়ারফোর্স বেস-এ তিনি অত্যন্ত দৃঢ় ভাষায় জেহাদিদের বিরুদ্ধে আপসহীন সংগ্রামের ডাক দিয়েছেন। তিনি আশ্বস্ত করেছেন, আমেরিকা এবং তার মিত্র বাহিনী ইসলামিক জঙ্গিদের পরাজিত করবেই। ট্রাম্প বলেছেন, ইসনামিক জঙ্গিদের কখনই আমেরিকায় শিকড় গড়তে দেবে না তাঁর প্রশাসন। ৯/১১-র সন্ত্রাস এবং বোস্টন থেকে শুরু করে অরল্যান্ডো, সান বারনারডিনো এবং ইউরোপে ইসলামিক জঙ্গিরা যে আক্রমণ শানিয়েছে, তার পুনরাবৃত্তি হতে দিতে নারাজ ট্রাম্প। তাই, শক্ত হাতে তাদের দমনের জন্য বদ্ধপরিকর তিনি। ট্রাম্প বলেছেন, ‘আমরা ইসলামিক জঙ্গিদের শেষ করবই।’(পিটিআই এর বরাত দিয়ে খবর প্রকাশ করেছে বর্তমান)

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT