1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
এ সপ্তাহে কমলগঞ্জ - মুক্তকথা
রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৪:৩০ পূর্বাহ্ন

এ সপ্তাহে কমলগঞ্জ

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি॥
  • প্রকাশকাল : রবিবার, ৬ আগস্ট, ২০২৩
  • ২২৫ পড়া হয়েছে

কমলগঞ্জে শেখ কামালের ৭৪তম জন্মদিন পালন

মৌলভীবাজারের কমলগঞ্জে নানা কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশের ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনের উজ্জ্বল নক্ষত্র জাতির পিতার জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। শনিবার সকাল সাড়ে ১০টায় কমলগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জীবনী নিয়ে আলোচনা সভা, স্মৃতিচারণ ও দোয়া মাহফিল করা হয়।

ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রইছ আল রেজুয়ান এর সভাপতিত্বে ও উপজেলা স্কাউটস সম্পাদক মোসাহীদ আলীর সঞ্চালনায় ভার্চুয়ালী প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ড. মো: আব্দুস শহীদ এমপি। এ সময় উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি এম, মোসাদ্দেক আহমেদ মানিক, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ইমতিয়াজ আহমেদ বুলবুল, উপজেলা ভাইস চেয়ারম্যান রামভজন কৈরি, মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, কমলগঞ্জ থানার অফিসার ইনচার্জ সঞ্জয় চক্রবর্তীসহ বীর মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। পরে উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বরে দেশীয় ফল গাছের চারা রোপণ করা হয়।

কমলগঞ্জে চা খাতে নিয়োজিত নারী শ্রমিকদের উন্নয়নে করণীয় শীর্ষক অংশিজন সভা অনুষ্ঠিত

বাংলাদেশের চা খাতে নিয়োজিত নারী শ্রমিকের ক্ষমতায়ন শীর্ষক প্রকল্পের আওতায় “নারী চা শ্রমিকদের অধিকার ও শোভনকাজ পরিস্থিতি: উন্নয়নে করণীয় শীর্ষক অংশিজন সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (৬ আগস্ট) সকাল ১০টায় উপজেলার হীড বাংলাদেশ হল রুমে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস্ এর আয়োজনে ও অক্সফ্যাম ইন বাংলাদেশ সহযোগিতায় এ উন্নয়ন করণীয় শীর্ষক অংশিজন সভার আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের মনু দলই ভ্যালী সভাপতি ধনা বাউরীর সভাপতিত্বে ও বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস্ এর প্রকল্প সমন্বয়কারী মনিরুল কবিরের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা ও কমলগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রামভজন কৈরি, মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল, সহ-সভাপতি পংকজ কন্দ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মনু দলই ভ্যালির সাধারণ সম্পাদক নির্মল দাস পাইনকা।

 

 

অনুষ্ঠানে আয়োজনে লক্ষ্য ও উদ্যেশ্য ছিল, ট্রেড ইউনিয়ন ও সুশীল সমাজের উদ্যোগের মাধ্যমে বাংলাদেশের নারী শ্রমিকদের ক্ষমতায়ন, চা খাতে নিয়োজিত নারী শ্রমিকদের অধিকার ও শোভন কাজ পরিস্থিতি অবহিতকরণ ও অংশিজন সম্পৃক্ততার মাধ্যমে নারী শ্রমিকের অধিকার ও শোভন পরিস্থিতির উন্নয়ন।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী ভ্যালী কমিটির গুরুত্বপূর্ণ নেতৃবৃন্দ, চা শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ টি স্টাফ এস্টেট এস্যাসিয়েশন এর প্রতিনিধি, চা শ্রমিক নিয়ে কাজ করেন এমন মানবাধিকার সংগঠনের প্রতিনিধি, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর এর প্রতিনিধি ও স্থানীয় জনপ্রতিনিধিসহ ২৫জন অংশগ্রহনকারী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তারা চা শ্রমিকদের জীবন মান উন্নয়নের জন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ কথা তুলে ধরেন এ আয়োজনে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস্ এর প্রকল্প সমন্বয়কারী মনিরুল কবির নারী চা শ্রমিকের অধিকার ও শোভন কাজ পরিস্থিতি গবেষণাপ্রাপ্ত ফলাফল উপস্থাপন করেন।

কমলগঞ্জে মণিপুরি মুসলিম টিচার্স ফোরামের উদ্যোগে শিক্ষা উপকরণ বিতরণ

মৌলভীবাজারের কমলগঞ্জে মণিপুরি মুসলিম টিচার্স ফোরামের উদ্যোগে দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। অনুষ্ঠানে শতাধিক স্কুল শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। শনিবার (৫ আগস্ট) বিকাল ৫টায় উপজেলার আদমপুর ইউনিয়নের তেতইগাঁও রশিদ উদ্দিন উচ্চবিদ্যালয় মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (উপসচিব) নুরুল ইসলাম।

 

 

মণিপুরি মুসলিম টিচার্স ফোরামের সভাপতি শাহাজ উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফরিদ আহমেেদর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, আদমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদাল হোসেন, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ। অন্যানের মধ্যে বক্তব্য রাখেন কবি ও লেখক হাজী মো. আব্দুস সামাদ, মণিপুরি মুসলিম এডুকেশন ট্রাস্টের সভাপতি সাজ্জাদুল হক স্বপন, মণিপুরি মুসলিম টিচার্স ফোরামের সাবেক সভাপতি মো. খুরশেদ আলী, সাংবাদিক সালাহউদ্দিন শুভ, কমলগঞ্জ উপজেলা স্কাউটস সম্পাদক মো. মোসাহিদ আলী প্রমুখ। অনুষ্ঠানে “শিখর” স্মারক সংকলনের মোড়ক উন্মোচন করেন অতিথিরা।

উল্লেখ্য, মণিপুরি মুসলিম টিচার্স ফোরাম গত ১৩ বছর ধরে পিইসি, জেএসসি ও এসএসসি পরীক্ষার্থী দরিদ্র ও মেধাবী মণিপুরি মুসলিম শিক্ষার্থীদের মাঝে শুধু শিক্ষা উপকরণ বিতরণ করে না। প্রতি শুক্রবার বিনামূল্যে বিশেষ ক্লাস নিয়ে ও নিয়মিত বাড়িতে শিক্ষার্থীদের খোঁজ নিয়ে থাকে।

কমলগঞ্জে এডভোকেসি নেটওয়ার্ক কমিটির এর ষান্মাসিক সভা অনুষ্ঠিত

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাগুরছড়া খাসিয়া পুঞ্জির মনোরম পরিবেশে ওয়েভ ফাউন্ডেশন এর এডভোকেসি নেটওয়ার্ক কমিটি (এএনসি) এর ষান্মাসিক সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুরে উপজেলার মাগুরছড়া খাসিয়া পুঞ্জি প্রাথমিক বিদ্যালয়ে আয়োজিত সভার সংগঠনের সভাপতি মাগুরছড়া পুঞ্জির হেডম্যান মি. জিডিশন প্রধান সুচিয়াং এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ওয়েভ ফাউন্ডেশন সিলেট বিভাগীয় ফেসিলিটেটর শাহজাহান মিয়া।

 

 

 

বেসরকারি উন্নয়ন সংগঠন ওয়েভ ফাউন্ডেশন এর কমলগঞ্জ এডভোকেসি নেটওয়ার্ক কমিটির আয়োজনে অনুষ্ঠিত সভায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়ন ও বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়য় সক্রিয় অংশগ্রহণ প্রকল্পের অধীনে আগামী ছয় মাসের কার্যক্রম বাস্তবায়নের জন্য ৭ সদস্য বিশিষ্ট তিনটি পৃথক কমিটি গঠন করা হয়। সভা শেষে নৃত্য পরিবেশন করেন শ্রীমঙ্গল আর এ ডান্স ক্লাব এর রুমেন আহমেদ ও সারক চৌধুরী। গান পরিবেশন করেন ওয়েভ ফাউন্ডেশন সিলেট বিভাগীয় ফেসিলিটেটর শাহজাহান মিয়া ও ওয়েব ফাউন্ডেশনের সদস্য দিপু আহমদ রাসেল। এতে ওয়েব ফাউন্ডেশন কমলগঞ্জ শাখার ২৫ জন সদস্য অংশগ্রহণ করেন।

কমলগঞ্জে ভোক্তা-অধিকার অধিদপ্তরের অভিযানে ৩টি প্রতিষ্ঠানে জরিমানা আদায়

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: শফিকুল ইসলাম এর নেতৃত্বে কমলগঞ্জ থানার পুলিশ ফোর্সের সহযোগিতায় রোববার দুপুরে কমলগঞ্জ উপজেলার মুন্সীবাজারে নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রী, ফার্মেসীতে মনিটরিং ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

 

 

অভিযানে মেয়াদ উত্তীর্ণ খাদ্য পণ্য ও ঔষধ বিক্রয় করা, প্যাকেটজাত খাদ্য পণ্যের গাঁয়ে উৎপাদন, মেয়াদ উত্তীর্ণের তারিখ ও মূল্য লেখা না থাকাসহ বিভিন্ন অনিয়মের দায়ে মুন্সীবাজারে অবস্থিত অসিত স্টোরকে ১০ হাজার টাকা, প্রভাতী ফার্মেসীকে ৫ হাজার টাকা, রাধাকৃষ্ণ স্টোরকে ২ হাজার টাকা জরিমানা আরোপ ও তা আদায় করা হয়। অভিযানে মোট ৩ টি প্রতিষ্ঠানকে সর্বমোট ১৭ হাজার টাকা জরিমানা ও তা আদায় করা হয়। নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রী ন্যায্য মূল্যে প্রাপ্তি এবং নিরাপদ খাদ্য প্রাপ্তি নিশ্চিতকরণে ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের তদারকি কার্যক্রম চলমান থাকবে বলে জানান জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: শফিকুল ইসলাম।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT