1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
গতকালের মৌলবীবাজার - মুক্তকথা
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৫:৪১ পূর্বাহ্ন

গতকালের মৌলবীবাজার

নিজস্বসংবাদদাতা॥
  • প্রকাশকাল : শনিবার, ১৪ অক্টোবর, ২০২৩
  • ৩৭১ পড়া হয়েছে

মৌলভীবাজারে সড়ক দূর্ঘটনায় শ্যালক-দুলাভাই নিহত

মোঃ আব্দুল ওয়াদুদ

মৌলভীবাজার সদর উপজেলার আকবরপুর এলাকায় এ্যাম্বুলেন্স ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে দুই মোটরসাইকেল আরোহী শ্যালক-দুলাভাই নিহত হয়েছেন।
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, শুক্রবার দুপুর ২টার দিকে একটি বিয়ের অনুষ্ঠানে যাচ্ছিলেন তারা। চলন্ত পথে আকবরপুর এলাকায় দি নিউ লাইফ নামীয় একটি এ্যাম্বুলেন্সের সাথে তাদের মোটরসাইকেলের মুখোমুখি সংঘষের্র ঘটনা ঘটে। এ সময় ঘটনাস্থলে মোটরসাইকেল আরোহী দুলাভাই তাজুল মিয়া মারা যান। পরে স্থানীরা গুরুত্বর আহত শ্যালক শাহিন মিয়া কে উদ্ধার করে মৌলভীবাজার সদর হাসপাতালে নিয়ে য়ায়। তার অবস্থা অংশংকাজনক থাকায় কর্তৃকরত চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করলে রাস্তায় মারা যান শাহিন মিয়া।

 

 

ঘটনার সত্যতা স্বীকার করে মৌলভীবাজার সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ হারুনূর রশীদ শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় জানান, ঘটনাস্থলে তাজুল মিয়া মারা গেছেন। অপরজন সিলেট যাবার শুনেছি মারা গেছেন। তবে এই তথ্য আমাদের কাছে এখনো আসেনি। নিহতরা হলেন, মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ইসলামপুর ইউনিয়ন সুরুজ মিয়ার ছেলে তাজুল মিয়া(৫০) ও পার্শবর্তী শ্রীনাথপুর গ্রামের মৃত জমশেদ মিয়ার ছেলে শাহিন মিয়া(৩৫)

যেখানে সেখানে হর্ন বাজানোর অভ্যাস পরিত্যাগ করতে হবে।

– পরিবেশ মন্ত্রী
মোঃ আব্দুল ওয়াদুদ

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন-‘আমরা যখন বিদেশে বা ক্যান্টনমেন্ট এলাকায় যাই তখন শব্দদূষণ করি না। ক্যান্টনমেন্টের বাইরে গেলে আবার হর্ন বাজাই। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে হবে।’ তিনি বলেন, শব্দদূষণ রোধে সচেতনতা বৃদ্ধিতে আগামী ১৫ অক্টোবর সকাল ১০টায় রাজধানীতে এক মিনিট নীরবতা পালন করবো, শব্দদূষণমুক্ত রাখবো। এক মিনিট শব্দদূষণমুক্ত থাকবে ঢাকা।

 

 

পরিবেশমন্ত্রী ১৩ অক্টোবর, শুক্রবার মৌলভীবাজার জেলা স্কাউট ভবনের সম্প্রসারণ কাজের উদ্বোধন শেষে মতবিনিমিয় ও অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা স্মার্ট বাংলাদেশ গড়তে সকলে মিলেই দেশটাকে শব্দদূষণমুক্ত করতে হবে। এজন্য সকলকে সচেতন হতে হবে। এক্ষেত্রে স্কাউটস কাজ করতে পারে। স্মার্ট দেশে প্রয়োজনে স্মার্ট সরকার ও স্মার্ট নাগরিক। স্মার্ট নাগরিক তৈরি করতে স্কাউট অগ্রণী ভূমিকা রাখছে।’

জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগ সভাপতি নেছার আহমদ, প্রধান জাতীয় স্কাউটস কমিশনার ড. মোজাম্মেল হক, মৌলভীবাজার জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান, পুলিশ সুপার মোঃ মনজুর রহমান এবং মৌলভীবাজার পৌরসভার মেয়র মোঃ ফজলুর রহমান সহ অন্যন্যরা।

 

 

শ্রীমঙ্গলের প্রেক্ষাগৃহে ‘মুজিব-একটি জাতির রুপকার’ সিনেমা প্রদর্শন

মোঃ কাওছার ইকবাল

শ্রীমঙ্গলে স্থানীয় একটি সিনেমা হলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব-একটি জাতির রুপকার’ চলচ্চিত্রের শুভ উদ্বোধন করেন আব্দুস শহীদ এমপি।

আজ শুক্রবার(১৩ অক্টোবর) শ্রীমঙ্গল উপজেলায় ভিক্টোরিয়া সিনেমা হলে সকাল সাড়ে ১১টায় চলচ্চিত্রের শুভ উদ্বোধন করেন বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব উপাধ্যক্ষ ড.মো:আব্দুস শহীদ এম.পি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানু লাল রায়, শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার আলী রাজীব মাহমুদ মিঠুন, শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ জাহাঙ্গীর আলম সরদার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অর্ধেন্দ কুমার দেব বেভুল, সাধারণ সম্পাদক জগৎযোতি ধর শুভ্র, যুগ্ম সাধারণ সম্পাদক, এনাম হোসেন চৌধুরী মামুন, সাংগঠনিক সম্পাদক, বেলায়েত হোসেন, ছালিক আহমেদ, সদস্য মহসিন মিয়া, পৌর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক, বদরুল হক, তৌহিরুল ইসলাম মিলন, উপজেলা যুবলীগের (ভারপ্রাপ্ত) সাধারণ সম্পাদক, নুরুল আমিন, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ ইমাম হোসেন সোহেল, সহ-সম্পাদক ক্রীড়া ও সাংস্কৃতিক মোঃ মামুন আহমেদ, যুবলীগের দপ্তর সম্পাদক আব্দুল বারী বেলাল, সাবের আহমেদ সহ আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ।

উল্লেখ্য যে, গতকালব বৃহস্পতিবার(১২ অক্টোবর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে আয়োজিত সিনেমাটির প্রিমিয়ার শো দেখছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রিমিয়ার শো দেখার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলচ্চিত্রটির শুভমুক্তি ঘোষণা করে বলেন, ইতিহাসের অনেক অজানা তথ্য ও নতুন অধ্যায় জাতি জানতে পারবে ‘মুজিব- একটি জাতির রূপকার’ চলচ্চিত্রের মাধ্যমে।

আজ ১৩অক্টোবর সারা দেশে ১৫৩ প্রেক্ষাগৃহে একযোগে মুক্তি পেয়ছে বঙ্গবন্ধুর জীবনী নির্ভর সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’। আগামী ২৭ অক্টোবর(শুক্রবার) ভারতে মুক্তি পাবে সিনেমাটি।

ভারতের খ্যাতিমান পরিচালক শ্যাম বেনেগালের পরিচালনায় সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রনায়ক আরিফিন শুভ। শেখ হাসিনা চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া এবং বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা।

সিনেমাটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রামী জীবন এবং বিভিন্ন আন্দোলন সংগ্রামে তার অংশগ্রহণ ও নেতৃত্ব দেওয়াসহ ইতিহাসের গুরুত্বপূর্ণ অধ্যায়গুলো তুলে ধরা হয়েছে।

 

গাজায় ইসরাইলী হামলার প্রতিবাদ

মোঃ আব্দুল ওয়াদুদ

ফিলিস্তিনের অবরুদ্ধ নগরী গাজা ভূখন্ডে ইসরায়েলী বাহিনীর নির্মম ভয়াবহ আগ্রাসনের প্রতিবাদে মৌভীবাজার শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিভিন্ন সংগঠন।

শুক্রবার বাদ জুমআ শহরের শমশেরনগর সড়ক থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে ওলামা মাশায়েখ পরিষদ মৌলভীবাজার জেলা।

মিছিলটি শহরের শমশেরনগর সিএনজি স্ট্যান্ড থেকে বের হয়ে চৌমুহনা পয়েন্টে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এতে বক্তব্য দেন ওলামা মাশায়েখ পরিষদের জেলা সভাপতি মাঃ আব্দুল হক। উপস্থিত ছিলেন মাওঃ শাহাজান মিয়া ও গোলাম মওলা (আহাদ) প্রমুখ।

 

 

এদিকে গাজায় ইসরাইলী বাহিনীর আগ্রাসনের প্রতিবাদে চরমোনাই পীরের দল ইসলামী আন্দোলন বাংলাদেশের নেতাকর্মীরা শুক্রবার জুমার নামাজের পর শহরের পশ্চিমবাজার থেকে পৃথক আরেকটি বিক্ষোভ মিছিল বের করে।

পশ্চিমবাজার জামে মসজিদ থেকে বিপুল সংখ্যক পুলিশের উপস্থিতিতে দলটির নেতাকর্মীরা ‘গো ব্যাক ইসরাইল’ শ্লোগান দিতে দিতে মিছিল শুরু করেন। শান্তিপূর্ণ মিছিলটি কুসুমভাগ এলাকার এসআর প্লাাজার সামনে গিয়ে সংক্ষিপ্ত পথ সমাবেশে যোগ দেয়। ইসলামী আন্দোলন মৌলভীবাজার জেলা শাখার সভাপতি মাওলানা এম.এ কুদ্দুস এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা সোলাইমান আহমদের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন যুব আন্দোলনের সাধারণ সম্পাদক মাওলানা জাকারিয়া, ইসলামী আন্দোলনের সাধারণ সম্পাদক মাওলানা সোলাইমান আহমদ ও যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ আইয়ুব আলী। সমাবেশে বক্তারা বলেন, মধ্যপ্রাচ্যের নিপিড়ীত জনপদ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখন্ডে ইতিহাসের নির্মম আগ্রাসন চালিয়ে বর্বর ইহুদি সেনারা নির্বিচারে হত্যা করছে হাজার হাজার শিশু নারী-পুরষসহ নিরীহ ফিলিস্তিনিদের। ধ্বংস করে দিচ্ছে শতশত বাড়িঘর,মসজিদ,স্বাস্থ্য কেন্দ্রসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা। অথচ নিশ্চুপ রয়েছে জাতিসংঘসহ পুরো পশ্চিমা বিশ্ব। ইসরাইলী বাহিনীর নির্মম বোমাবর্ষণের তীব্র নিন্দা জানিয়ে বক্তারা বলেন সেখানে চলছে মানবিক বিপর্যয়। এমন পরিস্থিতিতে মুসলিম বিশ্বকে এক হয়ে মজলুম ফিলিস্তিনিদের পাশে দাঁড়িয়ে ইসরাইলী বাহিনীকে রুখে দেওয়ার এখনই সময়।

সভাপতি মোহাম্মদ কিবরিয়া ও সাধারণ সম্পাদক এনামুল হক

জুড়ী উপজেলা শাখার অটো মোবাইলস্ ওয়ার্কসপ মেকানিক ইউনিয়ন নির্বাচন অনুষ্ঠিত

 

 

মৌলভীবাজার জেলা অটো মোবাইলস্ ওয়ার্কসপ মেকানিক ইউনিয়ন (রেজিঃ নং- চট্র ২৬৩৬) এর অন্তর্ভুক্ত জুড়ী উপজেলা শাখার ত্রি-বার্ষিকী নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৩ অক্টোবর) সকাল ১০টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত উৎসবমুখর ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। বিকেল ৫টার দিকে আনুষ্ঠানিক ভাবে ফলাফল ঘোষণা করা হয়। এতে সভাপতি পদে ছাতা প্রতীকে মোহাম্মদ কিবরিয়া ১৮৫ ভোট পেয়ে নির্বাচিত হন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী সোলেমান আহমদ চেয়ার প্রতীক নিয়ে ১২৫ ভোট পেয়েছেন। কার্যকরী সভাপতি পদে রাধা কান্ত দাশ গোলাপ ফুল প্রতীকে ১৬০ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী সুহেল আহমদ কাঁঠাল প্রতীকে ১৩৬ ভোট পেয়েছেন। সাধারণ সম্পাদক পদে এনামুল হক মই প্রতীক নিয়ে ১৪৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী মোহাম্মদ সুলেমান মিয়া বাঘ প্রতীক নিয়ে ১০৪ ভোট পান। যুগ্ম-সাধারণ সম্পাদক পদে জাবেদ আহমদ হাঁস প্রতীক নিয়ে ১৭২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী অয়ন দেবনাথ অসীম বটগাছ প্রতীক নিয়ে ১২৮ ভোট পেয়েছেন। সাংগঠনিক সম্পাদক পদে মোঃ ফারুক মিয়া ডাব প্রতীক নিয়ে ১৬২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মোঃ সোহেল আহমদ রিক্সা প্রতীক নিয়ে ১২৪ ভোট পেয়েছেন।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT