1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
চীনের নিমন্ত্রণ পুতিনকে - মুক্তকথা
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৪:০৩ পূর্বাহ্ন

চীনের নিমন্ত্রণ পুতিনকে

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩
  • ৩২৪ পড়া হয়েছে

“বেল্ট এন্ড রোড” প্রকল্প নিয়ে আলোচনা বৈঠকে

বিশ্বের প্রায় ১৪০টা দেশ এবং ৩০টি আন্তর্জাতিক সংস্থার

৪,০০০ প্রতিনিধি যোগদান করবেন।

সারা বিশ্বের মনোযোগ যখন ফিলিস্তিন যুদ্ধে, আমেরিকার প্রেসিডেন্ট যখন ইসরাইল নিয়ে ব্যস্ত, ইসরাইল সফর করার প্রস্তুতি নিচ্ছেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী যখন ইসরাইল নিয়ে মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলো চষে বেড়াচ্ছেন ঠিক সেই সময় চীনের প্রেসিডেন্ট বেইজিং এ নিমন্ত্রণ জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, মিশরের প্রধানমন্ত্রী মোস্তফা মাদবুলি, পাকিস্তানের প্রেসিডেন্ট আনোয়ার উল হক কাকার, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট, সার্বিয়ার প্রেসিডেন্ট সহ শ্রীলংকা, কঙ্গো, নাইজেরিয়া এবং আরও অনেকগুলো দেশের রাষ্ট্রপ্রধানদের।

চায়নার বেল্ট এন্ড রোড প্রকল্প নিয়ে আলোচনার জন্য এই অনুষ্ঠানে বিশ্বের প্রায় ১৪০টা দেশ এবং ৩০টি আন্তর্জাতিক সংস্থার ৪,০০০ প্রতিনিধি যোগদান করবেন।

উল্লেখ্য, বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) হচ্ছে একটি চীনা প্রকল্প। ২০১৩ সালে চীনের প্রেসিডেন্ট সি জিনপিং এই প্রকল্পের সূচনা করেন। প্রকল্পের উদ্দেশ্য বিশ্বের ১৫০টির বেশি দেশকে আর্থিক সহায়তা দিয়ে উন্নতি সাধনের চেষ্টা করা। প্রায় ৪ ট্রিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে করার পরিকল্পনা আছে এ প্রকল্পের।

 

এক অঞ্চল, এক পথ (চীনা ভাষায়- ই তাই ই লু) গণচীন সরকারের গৃহীত একটি উন্নয়ন কৌশল ও কাঠামো। এটি ইংরেজিতে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ নামেও পরিচিত। চীনের রাষ্ট্রপতি শি চিনফিং দ্বারা প্রস্তাবিত এ কাঠামো দেশসমূহ, বিশেষ করে গণপ্রজাতন্ত্রী চীন এবং প্রধান দুটি উপাদান- ভূমি-ভিত্তিক রেশম পথ অর্থনৈতিক বলয় (সিল্ক রোড ইকোনমিক বেল্ট) এবং সামুদ্রিক রেশম পথ নিয়ে গঠিত অবশিষ্ট ইউরেশিয়ার মধ্যে যোগাযোগ ও সহযোগিতার উপর গুরুত্ব দেয়। এই কৌশল বিশ্বব্যাপী বিষয়সমূহে চীনের একটি বড় ভূমিকা নেওয়ার পথ সুগম করে। একইসাথে, বিভিন্ন ক্ষেত্রে, যেমন ইস্পাত উৎপাদন, চীনের অগ্রাধিকার ধারণক্ষমতা সহযোগিতার প্রয়োজন তুলে ধরে।

এই উদ্যোগের পরিধি প্রাথমিকভাবে এশিয়া ও ইউরোপের প্রায় ৬০ টি দেশ। ওশেনিয়া এবং পূর্ব আফ্রিকাও অন্তর্ভুক্ত রয়েছে। অনির্দিষ্টকাল সময়সীমা ধরে আনুমানিক ক্রমসঞ্চিত বিনিয়োগ ৪ থেকে ৮ ট্রিলিয়ন মার্কিন ডলার বিবেচনা করা হয়। ওয়ান বেল্ট, ওয়ান রোড দুই মার্কিন-কেন্দ্রিক ট্রেডিং ব্যবস্থার বিপরীতে রয়েছে, ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ এবং দি ট্রান্স-আটলান্টিক ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট পার্টনারশিপ.  [উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে]

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT