1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
শুক্রবার, ৩১ মার্চ ২০২৩, ০৮:৩৬ পূর্বাহ্ন

চীনে হাজার বছরের প্রাচীন নগরীর সন্ধান

সাংবাদিকের নাম
  • প্রকাশকাল : শনিবার, ৬ মে, ২০১৭
  • ৭৮ পড়া হয়েছে
লন্ডন:  চীনের দক্ষিন-পশ্চিমে একটি প্রাচীন নগরীর ধ্বংসাবশেষের সন্ধান পাওয়া গেছে। প্রত্নতাত্তিকরা ধারণা করছেন, এটি এক হাজার বছরের পুরনো তাং রাজত্বকালের (৬১৮-৯০৭)।
প্রত্নতাত্ত্বিকগণ ইয়ুনানের মিদু প্রদেশে খননকালে প্রাচীন নগরীর কয়েকটি দেয়ালের অবস্থান দেখতে পান। প্রাচীন নগরীকে চীনের সাবেক বাইইয়া নগরীর অংশ হিসাবে মনে করা হচ্ছে। তাং শাসনামলের বাইইয়া নগরীর ইতিহাস প্রথম রচনা করেন সে সময়ের সেনা কর্মকর্তা ফান চুও।
ফান তার লেখায় বর্ণনা করেন, বাইইয়া নগরীতে পুরনো ও নতুন শহর ছিল। উভয় শহর ঘনিষ্ঠভাবে যুক্ত ছিল। কিন্তু ঐতিহাসিক ও প্রত্মতাত্ত্বিক জি লিং দাবি করেন, এর আগে আবিস্কৃত পুরনো শহরটি নতুন শহর থেকে দুই কিলোমিটার দূরে অবস্থিত যা ফান বর্ণিত তথ্য থেকে ভিন্ন।
জি লিং বলেন, নতুন আবিষ্কৃত ধ্বংসাবশেষ নতুন শহরের কাছাকাছি। তাই আমরা অনেকটাই নিশ্চিত এটি পুরনো শহরের ধ্বংসাবশেষ। তিনি বলেন, খননকাজ চালিয়ে যাবার পর আমরা বিস্তারিত জানতে পারবো। দেশী ও বিদেশী তথ্য-উপাত্ত ঘেঁটে বাইইয়া নগরী সম্পর্কে কম তথ্য পাওয়া গেছে। তবে প্রাপ্ত ধ্বংসাবশেষের ওপর গবেষনা করে পশ্চিম ইউনানের প্রাচীন সভ্যতা সর্ম্পকে জানা যাবে বলে আশা করা হচ্ছে। সিনহুয়া। সূত্র: ইত্তেফাক ও সিজিটিএন.কম।
এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT