1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
জেলায় ১০৩৬টি দূর্গামন্ডপ, প্রশাসন প্রস্তুত। অন্যদিকে গর্ভরোধকল্পে করণীয় কর্মশালা - মুক্তকথা
রবিবার, ২১ জুলাই ২০২৪, ০৩:৪২ পূর্বাহ্ন

জেলায় ১০৩৬টি দূর্গামন্ডপ, প্রশাসন প্রস্তুত। অন্যদিকে গর্ভরোধকল্পে করণীয় কর্মশালা

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : বুধবার, ১১ অক্টোবর, ২০২৩
  • ১৪১ পড়া হয়েছে

জেলায় ১০৩৬টি মন্ডপে শারদীয় দূর্গাপূজা, প্রশাসনের প্রস্তুতী সম্পন্ন

সনাতম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা সমাগত। শারদীয় দূর্গাপূজা-২০২৩ উপলক্ষে মৌলভীবাজার জেলায় মোট ১০৩৬টি মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে। শারদীয় দূর্গাপূজায় মোট ৮৮৪টি মন্ডপে সর্বজনীন এবং ১৫১টি মন্ডপে ব্যক্তিগত উদ্যোগে পূজা অনুষ্ঠিত হবে। পূজামন্ডপগুলীর মধ্যে অধিক গুরুত্বপূর্ণ ৯০টি, গুরুত্বপূর্ণ ২৯৫ এবং সাধারণ ৬৫১টি।

বুধবার(১১ অক্টোবর) দুপুরে মৌলভীবাজার জেলা পুলিশ সুপার কার্যালয় হলরুমে এক মতবিনিময় সভায় পুলিশ সুপার মোঃ মনজুর রহমান পিপিএমবার এ তথ্য জানান। তিনি জানান, জেলা পুলিশ সুপারের কার্যালয়ে ২টি সেক্টরে সাইবার মনিটরিং সেল গঠন করা হবে। সদর, রাজনগর, শ্রীমঙ্গল, কমলগঞ্জ থানা সেক্টর-১এর আওতাভুক্ত এবং কুলাউড়া, জুড়ী ও বড়লেখা সেক্টর-০২ এর আওতাভুক্ত থাকবে। তাছাড়া জেলার সকল অফিসার ও ফোর্স সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অন্যান্য ডিজিটাল ডিভাইস ব্যবহার করে সাইবার মনিটরিং করবে।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপারগণ, বিভিন্ন থানার অফিসার্স ইনর্চাজগন, হিন্দু নেতৃবৃন্দ ও সাংবাদিকরা।

মৌলভীবাজারে অনাকাংঙ্খিত গর্ভরোধকল্পে করণীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

নিরাপদ এম, আর, এম সেবা নিশ্চিত করার লক্ষ্যে অনাকাংঙ্খিত গর্ভরোধকল্পে করণীয় শীর্ষক স্থানীয় নাগরিকদের অংশ গ্রহনে দুইদিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
গত মঙ্গলবার(৯-১০অক্টোবর) মেরিষ্টোপস বাংলাদেশের আয়োজনে এবং ক্লিটন হেলথ একসেস ইনিসিটিভ’র সহযোগিতায় মৌলভীবাজার রেষ্ট ইন হোটেলের হলরুমে ওয়াকিং গ্রুপ গঠনের লক্ষ্যে অনাকাংঙ্খিত গর্ভরোধকল্পে করণীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

মৌলভীবাজার পরিবার পরিকল্পনা বিভাগ জেলা কার্য্যালয়ের উপপরিচালক খন্দকার মাহবুবুর রহমানের সভাপতিত্বে এবং সহকারি পরিচালক(ক্লিনিক) ডা: বিশ্বজিত ভৌমিক’র পরিচালনায় প্রধান অতিথি ছিলেন মৌলভীবাজার পৌরসভার মেয়র মো: ফজলুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন মেরিষ্টোপস বাংলাদেশের লিংক এডভোকেসি কর্মকর্তা মনজুর নাহার।

কর্মশালা সমাপণী অনুষ্ঠানে বক্তব্য সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার জামাল উদ্দিন, সদর উপজেলা মহিলা ভাইস চেয়াম্যান শাহিন রহমান, মৌলভীবাজার পৌরসভার কাউন্সিলর জিমি বেগম,মৌলভীবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক পান্না দত্ত প্রমুখ।

কর্মমালা শেষে দেশের অনাকাঙ্গিত গর্ভরোধকল্পের সমাজের সকলে সম্মিলিত অংশ গ্রহনে জেলা এডভোকেসি ওয়ারকিং গ্রæপ গঠন করা হয়। সভায় মেরিষ্টোপস বাংলাদেশ পক্ষে জানানো হয়, মৌলভীবাজার জেলার ৪টি উপজেলার ১২টি ইউনিয়নে আনাকাংঙ্খিত গর্ভধারণ প্রতিরোধে পাইলট কার্যক্রম শুরু করা হয়। অনাকাঙ্গিত গর্ভরোধকল্পে এম,আর,এম সেবার সহজলভ্যতা ও গ্রহনযোগ্যতা বৃদ্ধি প্রয়োজন। মেরিষ্টোপস বাংলাদেশ দীর্ঘদিন ধরে নিরাপদ এম,আর,এম সেবা নিশ্চিত করার লক্ষ্যে অগ্রণী ভুমিকা পালন করে আসছে তারই ধারাবাহিকতায় এই আনাকাংঙ্খিত গর্ভধারণ প্রতিরোধে পাইলট কার্যক্রম। মৌলভীবাজার জেলার ১২জন নাগরিকের অংশ গ্রহনে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT