1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ত্রিমুখি (সিন্ডিকেট)বাণিজ্যনিষদের কারণে এ উপজেলায় সরকারের কৃষি উৎপাদন ব্যাহত হচ্ছে - মুক্তকথা
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৩:৩০ অপরাহ্ন

ত্রিমুখি (সিন্ডিকেট)বাণিজ্যনিষদের কারণে এ উপজেলায় সরকারের কৃষি উৎপাদন ব্যাহত হচ্ছে

বিশেষ প্রতিনিধি
  • প্রকাশকাল : বুধবার, ৪ অক্টোবর, ২০২৩
  • ৪০৩ পড়া হয়েছে

কৃষি ব্যাংক রাজনগর শাখা

ঘুষ ছাড়া ঋণ পাচ্ছেন না কৃষকগন

জড়িত ব্যাংক কর্মচারী ও কর্মকর্তা, জনপ্রতিনিধি ও মনোনীত দালাল

কৃষি ব্যাংক মৌলভীবাজারের রাজনগর শাখা থেকে উৎকোচ ছাড়া ঋণ পাচ্ছেন না প্রান্তিক কৃষকরা। এ বাণিজ্যনিষদ(সিন্ডিকেট) ব্যাংকের স্টাফ, কতিপয় জনপ্রতিনিধি এবং ব্যাংক কর্তৃক মনোনীত উপজেলার বিভিন্ন এলাকার দালাল জড়িত থাকার অভিযোগ রয়েছে। এমন অনিয়মে অর্থনৈতিকভাবে ক্ষতির মুখে পড়েছেন উপজেলার প্রান্তিক কৃষকরা। (সিন্ডিকেট)বাণিজ্যনিষদের মাধ্যমে যাঁদের ঋণের প্রয়োজন নেই, এমনকি মাঠে জমিও নেই, তাঁদের নামেও ঋণ অনুমোদন পাচ্ছে। ত্রিমুখি (সিন্ডিকেট)বাণিজ্যনিষদের কারণে এ উপজেলায় সরকারের কৃষি উৎপাদন ব্যাহত হচ্ছে।

কৃষি ব্যাংক কর্মকর্তাদের দুর্নীতির জাল পাতা রয়েছে

কৃষকরা জানান, মাঠ পর্যায়ে কৃষি ব্যাংক কর্মকর্তাদের দুর্নীতির জাল পাতা রয়েছে। জমি আছে ও অস্বচ্ছল কৃষকরা আবেদন করলে নানা অজুহাত দেখিয়ে তাদের ঋণ দেয়া হয়নি। বাধ্য হয়ে কৃষকরা বাণিজ্যনিষদের দারস্ত হয়ে মোটা অংকের ঘুষ দিয়ে ঋণ নিতে হচ্ছে। আবার কেউ কেউ হয়রানির স্বীকার হয়ে স্থানীয় দাদন ব্যবসায়ীর কাছ থেকে চড়া সুদে টাকা নিয়ে কৃষি জমি আবাদ করছেন। এতে করে কৃষকরা লাভের চেয়ে ক্ষতিগ্রস্থ হচ্ছেন বেশি। পুরো বছর কৃষকরা সুদের দেনা পরিশোধ করে সর্বশান্ত হচ্ছেন।

৩০/৩৫ হাজার টাকা ঘুষ দাবি করেন আকামত

অনুসন্ধানে জানা যায়, সেপ্টেম্বর মাসে উপজেলার পাঁচগাঁও ইউনিয়নের মতিন ওরফে মামুকে ভাতা দেয়ার কথা বলে ব্যাংকে নেন উপজেলার পাঁচগাঁও ইউনিয়নের ইউপি সদস্য তারেক আহমদ কর্ণেল। এক পর্যায়ে মতিন মিয়া জানতে পারেন ভাতার পরিবর্তে তার নামে ২লক্ষ টাকার লোন পাস হয়েছে। তাৎক্ষণিকভাবে মতিন মিয়া আপত্তি জানালে ব্যাংক এ ঋণ বাতিল করে। মতিন মিয়া বলেন, “ঋণ তোলার জন্য আমার জমিও নেই। ঋণ তোলার প্রয়োজনও নেই। ঘটনার পরের দিন ইউপি সদস্য তারেক আহমদ কর্ণেল ও তার ভাই জয়নাল মিয়া আমার বাড়িতে এসে হাতে মুখে ধরে ক্ষমা চান”।

২’শ জন গ্রাহকের মধ্যে ১কোটি টাকার শস্য লোন

ব্যাংক সূত্রে জানা যায়, চলতি বছরের জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত প্রায় ২’শ জন গ্রাহকের মধ্যে ১কোটি টাকার শস্য লোন দেয়া হয়েছে। গ্রাহক সেজে লোনের জন্য কৃষি ব্যাংক রাজনগর শাখার নিরাপত্তারক্ষী শাহিন এর সাথে কথা হলে তিনি বলেন, “কৃষি জমির কাগজ থাকলে ২লাখের মতো লোনের ব্যবস্থা করে দেয়া যাবে। এ জন্য শাহিন প্রতিবেদকের কাছে ৩৫হাজার টাকা ঘুষ দাবি করেন। ব্যাংক মনোনীত উপজেলার রক্তা গ্রামের সাবেক ইউপি সদস্য আকামত মিয়ার সাথে কথা হলে তিনি প্রতিবেদককে বলেন, কাগজপত্র থাকলে ২লক্ষ টাকা পর্যন্ত লোনের ব্যবস্থা করে দেয়া যাবে। ৩০/৩৫ হাজার টাকা ঘুষ দাবি করেন আকামত।
কৃষি ব্যাংক রাজনগর শাখা থেকে ঋণ গ্রহীতা উপজেলার পাঁচগাঁও ইউনিয়নের বাপ্পি বলেন, “দুই লক্ষ টাকা লোনের জন্য ইউপি সদস্য তারেক আহমদ কর্ণেল’কে ৫৫ হাজার টাকা দিতে হয়েছে। অপর লোন গ্রহীতা মিন্নত আলী বলেন, ২লক্ষ টাকা লোন আনতে ৩৫ হাজার টাকা ঘুষ দিতে হয়েছে। আমাদের এলাকার যারা লোন নিয়েছেন সবাইকে আমার মতো ঘুষ দিতে হয়েছে।

ঋণের জন্য একজনকে ৫৫ হাজার টাকা দিতে হয়েছে

ইউপি সদস্য তারেক আহমদ কর্ণেল বলেন, মতিন মিয়ার নামে আমার কিছু জায়গা আছে। ওই জায়গার কাগজপত্র দিয়ে এমন মিয়া লোন তুলার জন্য মতিন মিয়াকে নিয়ে কৃষি ব্যাংকে যান। প্রথমে সম্মত হলে পরের দিন মতিন মিয়া সম্মতি না দেয়ায় ঋণ তুলা হয়নি। ইউপি সদস্য কৃষকদের কাছ থেকে ঋণের কথা বলে ঘুষ নেয়ার কথা অস্বীকার করেন।
কৃষি ব্যাংক রাজনগর শাখার মাঠ কর্মকর্তা বলেন, তদন্ত করে মতিন মিয়ার নামে ঋণ পাস করা হয়েছিল। পরবর্তীতে মতিন মিয়া সম্মত না হওয়ায় ঋণ বাতিল করা হয়। কৃষকদের আবেদনের প্রেক্ষিতে তদন্ত করে ঋণ পাস করা হয়। বাহিরে কে কাকে টাকা দেয়, সেটা আমার জানা নেই।

কৃষি ব্যাংক রাজনগর শাখার ব্যবস্থাপক বলেন, আমিও শুনেছি এরকম হচ্ছে। কিন্তু লিখিত কোনো অভিযোগ কিংবা প্রমাণ না থাকায় ব্যবস্থা নিতে পারছিনা। তিনি আরও বলেন, মতিন মিয়া যখন বলেন তিনি ঋণ নিতে আসেননি। তাকে ভাতার কথা বলে ব্যাংকে আনা হয়েছে। এ কথা শুনার পর তার ঋণ বাতিল করে ঋণের তদন্তের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা আজহারুল ইসলামকে সাময়িকভাবে মাঠের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়।

কৃষি ব্যাংক মৌলভীবাজার মুখ্য আঞ্চলিক কার্যালয়ের ব্যবস্থাপক বলেন, আপনার মাধ্যমে আবগত হলাম বিষয়টি গুরুত্ব সহকারে দেখে ব্যবস্থা গ্রহন করছি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT