1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
দেশের নতুন মন্ত্রীসভা - মুক্তকথা
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৬:৪৭ পূর্বাহ্ন

দেশের নতুন মন্ত্রীসভা

বিভিন্ন সূত্রে সংগৃহীত॥
  • প্রকাশকাল : শনিবার, ১৩ জানুয়ারী, ২০২৪
  • ২৬৮ পড়া হয়েছে
পদোন্নত মন্ত্রীগন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এককভাবে জয় অর্জনের পর আওয়ামী লীগের নির্বাচিত ২২২ জন নতুন সংসদ সদস্য গত বুধবার, ১০ জানুয়ারি শপথও নিয়েছেন। গত বৃহস্পতিবার গঠিত হয়েছে নতুন মন্ত্রিসভা। সূত্রমতে, মন্ত্রিসভার সদস্য হিসেবে ৩৬ জনের নাম মন্ত্রিপরিষদ বিভাগকে দেওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে যারা মন্ত্রী-প্রতিমন্ত্রী হয়েছেন তাদের সকলেই গত বৃহস্পতিবার(১১ জানুয়ারি) শপথ নিয়েছেন।

সচিবালয়ে সাংবাদিকদের এসব নাম জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। ইতিমধ্যেই বঙ্গভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠিত হয়েছে। এ পর্যন্ত প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রিসভার সদস্য সংখ্যা ৩৭জন।

পূর্ণমন্ত্রী হলেন যারা

বিভিন্ন সংবাদমাধ্যম ও বিশেষ সূত্র থেকে জানা গেছে, নতুন মন্ত্রিসভায় পূর্ণ মন্ত্রী হিসেবে শপথ নিতে ডাক পেয়েছেন ২৫ জন। বর্তমান মন্ত্রিসভার সদস্যদের মধ্যে যারা মন্ত্রীত্ব পেয়েছেন তারা হলেন, আ ক ম মোজাম্মেল হক মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়(গাজীপুর-১), ওবায়দুল কাদের, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়,(নোয়াখালী-৫), নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিল্পমন্ত্রণালয়(নরসিংদী-৪), আসাদুজ্জামান খান কামাল, স্বরাষ্ট্রমন্ত্রণালয় (ঢাকা-১২), ডা. দীপু মনি, সমাজকল্যাণ মন্ত্রণালয়(চাঁদপুর-৩), মোঃ তাজুল ইসলাম, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়(কুমিল্লা-৯), আনিসুল হক, আইন বিচার ও সংসদ বিষয়ক(ব্রাহ্মণবাড়িয়া-৪), ড. হাছান মাহমুদ, পররাষ্ট্র মন্ত্রণালয়(চট্টগ্রাম-৭), সাধন চন্দ্র মজুমদার, খাদ্য মন্ত্রণালয়(নওগাঁ-১), মহিবুল হাসান চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়(চট্টগ্রাম-৯), ফরহাদ হোসেন, জনপ্রশাসন(মেহেরপুর-১) ও ফরিদুল হক খান, ধর্মমন্ত্রণালয়,(জামালপুর-২)।

নতুন-মন্ত্রী

এছাড়াও নতুন করে যারা মন্ত্রিসভায় যুক্ত হয়েছেন কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান-বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় (গোপালগঞ্জ-১), আবুল হাসান মাহমুদ আলী- অর্থমন্ত্রী(দিনাজপুর-৪), আব্দুস শহীদ- কৃষিমন্ত্রণালয়,(মৌলভীবাজার-৪), র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী- গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়(ব্রাহ্মণবাড়িয়া-৩), মো. আব্দুর রহমান- মৎস্য ও পানিসম্পদ(ফরিদপুর-১), নারায়ণ চন্দ্র চন্দ- ভূমি মন্ত্রণালয়(খুলনা-৫), মেজর জেনারেল(অব.) আবদুস সালাম- পরিকল্পনা মন্ত্রণালয়(ময়মনসিংহ-৯), মো. জিল্লুল হাকিম-রেলপথ মন্ত্রণালয় (রাজবাড়ী-২), সাবের হোসেন চৌধুরী- বন, পরিবেশ ও জলবায়ূ পরিবর্তন মন্ত্রণালয়(ঢাকা-৯), জাহাঙ্গীর কবির নানক- বস্ত্র ও পাট মন্ত্রণালয়(ঢাকা-১৩) ও নাজমুল হাসান পাপন(কিশোরগঞ্জ-৬),  স্থপতি ইয়াফেস ওসমান, বিজ্ঞান ও প্রযুক্তি, ডাঃ সামন্তলাল সেন, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়, নাজমুল হাসান- যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

 

বাম থেকে(ওপরের সারি) আবুল হাসান মাহমুদ আলী, মুহাম্মদ ফারুক খান, জাহাঙ্গীর কবির নানক, সাবের হোসেন চৌধুরী; নিচে বাম থেকে আব্দুস শহীদ, আব্দুর রহমান, র আ ম উবায়দুল মোক্তাদির চৌধুরী ও নারায়ণ চন্দ্র চন্দ।

 

নির্বাচিত এই ২৩ জন সংসদ সদস্য ছাড়াও দু’জন বিশেষজ্ঞ(নির্বাচিত সংসদ সদস্য নন) হিসেবে মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বর্তমান মন্ত্রিসভার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী ইয়াফেস ওসমান এবং শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড সার্জারি ইনস্টিটিউটের সমন্বয়ক ডা. সামন্তলাল সেন।

যারা প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন

এছাড়াও মন্ত্রিসভায় প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন ১১ জন। তারা হলেন, সিমিন হোসেন রিমি(গাজীপুর-৪), নসরুল হামিদ(ঢাকা-৩), জুনাইদ আহমেদ পলক(নাটোর-৩), মোহাম্মদ আলী আরাফাত(ঢাকা-১৭, মো. মহিববুর রহমান(পটুয়াখালী-৪), খালিদ মাহমুদ চৌধুরী(দিনাজপুর-২), জাহিদ ফারুক(বরিশাল-৫), কুজেন্দ্র লাল ত্রিপুরা(খাগড়াছড়ি), রুমানা আলী(গাজীপুর-৩), শফিকুর রহমান চৌধুরী(সিলেট-২) ও আহসানুল ইসলাম টিটু (টাঙ্গাইল-৬)।

আগের মন্ত্রিসভার ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নতুন মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন।

চট্টগ্রামের প্রয়াত মেয়র মহিউদ্দিন চৌধুরীর সন্তান মহিবুল হাসান চৌধুরী একটি সংবাদ মাধ্যমকে বলেন, ‘সততা ও কর্ম নিষ্ঠার পুরস্কার হিসেবে পূর্ণমন্ত্রী হতে পেরেছি। সততার সঙ্গে দায়িত্ব পালন করবো।’ নতুন মন্ত্রিসভায় কে কোন পদ পাচ্ছেন, তা এখনও পুরোপুরি জানা যায়নি।

 

 

বাদ পড়ে যাওয়া মন্ত্রীগন।

 

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT