1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বহে চলে মনু - মুক্তকথা
বুধবার, ২২ মে ২০২৪, ০৫:৪৯ পূর্বাহ্ন

বহে চলে মনু

সংবাদদাতাগন॥
  • প্রকাশকাল : বুধবার, ৩ এপ্রিল, ২০২৪
  • ১৪৭ পড়া হয়েছে



মোড়ক উন্মোচন, বিক্ষোভ মিছিল

নারীর ক্ষমতায়ন ও পুলিশ কর্তার তথ্য বিনিময়


“তোমার যৌবন আর একুশের চেতনা সমার্থক”

কবিতা গ্রন্থের মোড়ক উন্মোচন

মৌলভীবাজার পাবলিক লাইব্রেরিতে কবি খছরু চৌধুরীর লেখা ‘তোমার যৌবন আর একুশের চেতনা সমার্থক’ কাব্য গ্রন্থের হয়ে গেলো মোড়ক উন্মোচন।
৯ মার্চ ২০২৪, শনিবার সকাল ১১টায় সাংবাদিক মোস্তাক চৌধুরীর সভাপতিত্বে ও কবি মুজাহিদ আহমদের সঞ্চালনায় অনাড়ম্বর এক অনুষ্ঠানে জেলার কবি সাহিত্যিকদের উপস্থিতিতে কবিতা গ্রন্থের মুখ্য আলোচনা করেন বিশিষ্ট ছড়াকার আব্দুল হামিদ মাহবুব। আলোচনা করেন বীর মুক্তিযোদ্ধা শাহেদ বখত ময়নু, সৈয়দ মুহিবুল আমীন, অপূর্ব কান্তি ধর, এডভোকেট রমা কান্ত দাশ গুপ্ত, অধ্যক্ষ মোঃ ইকবাল, অধ্যক্ষ রজত কান্তি গোস্বামী, মহিদুর রহমান, পুলক কান্তি ধর প্রমুখ।

আলোচনায় অংশগ্রহণকারীরা বলেন, কবিতা সাহিত্যের এমন এক নান্দনিক শাখা যেখানে যাপিত জীবনের বাস্তবতায় প্রেম দ্রোহ ও জীবন সংগ্রামের নানা দিকগুলো ফুটে ওঠে। কবি তাঁর কল্পনা শক্তি ব্যবহার করে শব্দ চয়ন করেন। কবিতা তখনই সার্থক কবিতা হয় যখন এটি সমাজের বাস্তবতায় সময়ের প্রয়োজন নিখুঁত শৈলীতে উপস্থাপিত হয়। এ কারণে কবিতাকে শিল্পের মর্যাদা দিতে হয়। যিনি কবি তিনি শিল্পী। যিনি কবি তিনি সমাজকে সচেতন করে জাগিয়ে তোলার পথপ্রদর্শকও। কবিতায় জীবনের আনন্দ, দুঃখ, বেদনা ও কবি-কল্পনার সবকিছুই থাকে। খছরু চৌধুরী তাঁর কবিতায় সমাজের নানা অসঙ্গতি তুলে ধরার চেষ্টা করেছেন। তাঁর কবিতায় প্রেম-দ্রোহ ও সমাজের প্রতি দায়বদ্ধতার সুস্পষ্টতা রয়েছে। এক কালের ছাত্র নেতার সমাজ বদলের আকাংখা মিশেছে এসে কবিতায়। তাঁর কবিতার বহুল প্রচার আমাদের প্রত্যাশা।

অনুষ্ঠানে বিশিষ্টজনের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষক দুলাল ভট্টাচার্য, জেলা টেক্স বার সভাপতি বদরুল হোসেন, কবি সৌমিত্র দেব টিটু , অধ্যক্ষ তোফায়েল আহমদ, এডভোকেট মনিরুল ইসলাম টিটু, এহসানা চৌধুরী চায়না, লেখিকা তাসনিমা বেগম, নির্বেন্দু নির্ধুত প্রমুখ।

 

মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাসদের বিক্ষোভ মিছিল

 

 

দফায় দফায় গ্যাস-বিদ্যুতের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করা, সিন্ডিকেট ভেঙে দিয়ে দ্রব্যমূল্য কমানো, ঈদের পূর্বেই সকল শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ মৌলভীবাজার জেলা শাখার বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বেলা ৪:৩০ ঘটিকার সময় শহরের টিসি মার্কেটের পাশে অবস্থিত দলের জেলা কার্যালয়ের সামনে থেকে মিছিল বের হয়ে পরবর্তীতে জেলা কার্যালয়ের সামনে এসে মিছিল শেষ হলে বাসদ জেলা সমন্বয়ক এডভোকেট মঈনুর রহমান মগনু সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

 

 

জেন্ডার ও নারীর রাজনৈতিক ক্ষমতায়ন বিষয়ক মতবিনিময় সভা।

‘প্রিপট্রাস্ট অপরাজিতা’ নারীর রাজনৈতিক প্রকল্পের আওতায় জেন্ডার ও নারী রাজিৈতক ক্ষমতায়ন বিষয়ক মতবিনিময় সভা শ্রীমঙ্গল উপজেলা পর্যায়ে অনুষ্ঠিত হয়েছে।
গতকাল (২২ফেব্রæয়ারি) বৃহস্পতিবার ‘প্রিপট্রাস্ট অপরাজিতা’ প্রকল্পের আয়োজনে শ্রীমঙ্গল উপজেলা অপরাজিতা নেটওয়ার্ক’র সহযোগিতায় শ্রীমঙ্গল বিআর,বি,আর,ডি,বি এর প্রশিক্ষন হল রুমে জেন্ডার ও নারী রাজিৈতক ক্ষমতায়ন বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

 

 

শ্রীমঙ্গল মির্জাপুর ইউপি চেয়ারম্যান মিছলু আহমদ চৌধুরীর সভাপতিত্বে এবং ‘প্রিপট্রাস্ট অপরাজিতা’ নারীর রাজনৈতিক প্রকল্পের জেলা প্রোগ্রাম সমন্বয়কারী মো.নজরুল ইসলাম এর পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদেও মহিলা ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত। বিশেষ অতিথি ছিলেন জেলা পলিসি ফোরামের সভাপতি ও সাংবাদিক নজরুল ইসলাম মুহিব। এতে বক্তব্য রাখেন শ্রীমঙ্গল সদর ইউপি চেয়ারম্যান দুধু মিয়া,সিন্দুরখান ইউপি চেয়ারম্যান মো: ইয়াসি আরাফাত রবিন ইউপি শ্যামল দত্ত, রাজঘাট ইউপি চেয়ারম্যান রাজেন্দ্র বোনার্জী,ভুনবীর বীরমুক্তিযোদ্ধা আব্দুর রশিদ, পারভিন চৌধুরী, হোসনে আরা সুইটি প্রমূখ।
মতবিনিময় সভায় মূল বক্তব্য রাখেন প্রিপট্রাস্টে এর সিলেট বিভাগীয় কো-অর্ডিনেটর সন্জিত কুমার দে,প্রিপট্রাস্টের ফিল্ড কো-অর্ডিনেটর শিহাব আহমদ। মত বিনিময় সভায় শ্রীমঙ্গল উপজেলার ৯টি ইউয়িনের ইউপির সাধারন সদস্য,সংরক্ষিত নারী সদস্য,ইউপি সচিবগন অংশ গ্রহন করেন। ছবি ১টি।

 

পূলিশ সুপারের সাথে শান্তি ও সম্প্রীতি বিষয়ক তথ্য বিনিময়

যুবদের ক্ষমতায়ন ও জাতীয় যুবনীতি-বাস্তবায়নকল্পে মৌলভীবাজার সদর উপজেলা ও জেলা নাগরিক নাগরিক প্লাটফর্ম এর যৌথ উদ্যোগে শান্তি ও সম্প্রীতি বিষয়ক তথ্য বিনিময় সভা হয়েছে।

 

 

গতকাল (২৫মার্চ) সোমবার পুলিশ সুপারের সম্মেলন কক্ষে সদর উপজেলা যুব ফোরামের আয়োজনে এবং বে-সরকারি উন্নয়ন সংস্থা রূপান্তর সহযোগিতায় “আস্থা” প্রকল্পের আওতায় জাতীয় যুবনীতি-২০১৭ বা¯বায়নকল্পে লক্ষ্যে সদর যুব ফোরামের সাথে জেলা নাগরিক প্লাটফর্ম এর তথ্য বিনিময় সভা অনুষ্ঠিত হয়।
জেলা নাগরিক প্লাটফর্ম এর সভাপতি নজরুল ইসলাম মুহিব এর সভাপতিত্বে এবং জেলা নাগরিক প্লাটফর্ম এর জেলা সচিব মাধুরী মজুমদারের পরিচালনায় সভায় প্রধান অতিথি ছিলেন পুলিশ সুপার মো: মন্জুর রহমান বিপিএম,পিপিএম। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার ( প্রশাসন ও অর্থ) সূদর্শন কুমার রায়, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মহসীন।
সভায় প্রকল্প সর্ম্পকে স্বাগত বক্তব্য উপস্থাপনা করেন রূপান্তর এর সিলেট বিভাগীয় কোঅডিনেটর হাসান তারেক, জেলা নাগরিক প্লাটফর্ম এর সদস্য রেডিও পল্লী কন্ঠে সিনিয়র ষ্টেশন ম্যানেজার মেহেদী হাসান, জেলা সমন্বয়কারী মুনজিলা,রূপান্তর এর ফিল্ড অফিসার মনিরুল ইসলাম। পুলিশ সুপার বলেন সন্ত্রাসমুক্ত একটি সহনশীল সমাজ গঠন ও সামাজিক উন্নয়নমূলখ কার্যক্রমে যুব ফোরাম ও জেলা নাগরিক প্লাটফর্ম জেলায় যে কাজ করছে পুলিশ প্রশাসন সহযোগিতা করবে। তিনি ট্রাফিক আইন বিষয়ে নাগরিকদেও সচেতনায় পুলিশের পাশাপাশি যুব ফোরামের অংশ গ্রহনের জন্য আহব্বান জানান। সাথে সাথে যুব ফোরামের সদস্যরা পুলিশ সুপারের আহব্বানকে স্বাগত জানান।
যুবদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনা ধারণ, সামাজিক মূল্যবোধ, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা,সন্ত্রাসমুক্ত একটি সহনশীল অহিংস সমাজ গঠন ও সামাজিক উন্নয়নমূলক কার্যক্রমে অংশগ্রহনের মাধ্যমে নেতৃত্ব বিকাশে দক্ষতা বৃদ্ধি করার লক্ষ্যে কাজ করছে। ছবি ২টি।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT