1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বাগানশ্রমিক পোষ্যদের ‘শিক্ষা বৃত্তি', রেব-এর বৃক্ষরূপন ও খাদ্য বিতরণ ও সনাক-এর দূরদর্শন সভা - মুক্তকথা
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:১২ পূর্বাহ্ন

বাগানশ্রমিক পোষ্যদের ‘শিক্ষা বৃত্তি’, রেব-এর বৃক্ষরূপন ও খাদ্য বিতরণ ও সনাক-এর দূরদর্শন সভা

সংবাদদাতা
  • প্রকাশকাল : মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০২১
  • ৪৮০ পড়া হয়েছে

শ্রীমঙ্গল থেকে সৈয়দ ছায়েদ আহমদ॥

বাংলাদেশ চা বোর্ডের চা বাগানের শ্রমিক পোষ্যদের শিক্ষা ট্রাস্ট থেকে ‘শিক্ষা বৃত্তি’ প্রদান

দেশের চা বাগানের শ্রমিক পোষ্যদের চা শ্রমিক শিক্ষা ট্রাস্ট থেকে প্রায় সাড়ে দশ লাখ টাকার ‘শিক্ষা বৃত্তি ২০২০’ প্রদান করেছে বাংলাদেশ চা বোর্ড। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) দুপুরে রাজঘাট চা বাগানে শিক্ষাবৃত্তির চেক হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিট (পিডিইউ)-এর ভারপ্রাপ্ত পরিচালক ড. এ কে এম রফিকুল হক।
এসময় উপস্থিত ছিলেন পিডিইউ-এর সহকারী উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান আকন্দ, রাজঘাট বাগানের মহাব্যবস্থাপক এ কে এম মাইনূল আহসান, সহকারী ব্যবস্থাপক, প ায়েত সভাপতি, বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, ‍বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থী ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।
ড. এ কে এম রফিকুল হক জানান, ২০১৯ সালের বার্ষিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে যাচাই বাছাই পূর্বক ৯২ টি বাগানের ২য় থেকে ৮ম শ্রেণি পর্যন্ত মেধাবী শ্রমিক পোষ্যদের এ বছর বৃত্তি দেয়া হচ্ছে। ইতোমধ্যে বাগানগুলোতে বৃত্তির চেক বিতরণ করা হয়েছে।
তিনি আরো জানান, শিক্ষা গ্রহণে উৎসাহ প্রদান ও শিক্ষার মানোন্নয়নে প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের ১৮০৩ জন মেধাবী শিক্ষার্থীকে এ বছর বৃত্তি দেয়া হচ্ছে। ২০০১ সালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা-এর সানুগ্রহ অনুদানের প্রেক্ষিতে চা বাগানের শ্রমিক পোষ্যদের শিক্ষার মান উন্নয়নে বাংলাদেশ চা বাগান শ্রমিক শিক্ষা ট্রাস্ট গঠিত হয়। ট্রাস্ট গঠনের শুরু থেকে এখন পর্যন্ত ২৪ হাজারের অধিক শ্রমিক সন্তানদের বৃত্তি প্রদান করা হয়েছে। এছাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন, ডুয়েল লেট্রিন ও পতাকা স্তম্ভ নির্মাণ, শিক্ষকদের পিটিআইতে প্রশিক্ষণ কোর্স করানো এবং বিদ্যালয়ে শিক্ষা উপকরণ ও খেলাধুলা সামগ্রীও ট্রাস্ট হতে বিতরণ করা হয়।

শ্রীমঙ্গলে দুটি প্রতিষ্ঠানকে ৮হাজার টাকা জরিমানা ভ্রাম্যমান আদালতের

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দুটি প্রতিষ্ঠানকে ৮ হাজার টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমান আদালত। সোমবার (০৪ জানুয়ারি) শহরের কলেজ রোডস্থ চৌমুহনা ও মৌলভীবাজার রোডসহ বিভিন্ন জায়গায় নিত্য প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর প্রতিষ্ঠান, হোটেল রেষ্টুরেন্ট, ফার্মেসীতে অভিযান চালিয়ে এ জরিমানা আদায় করা হয়।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আল-আমিন এর নেতৃত্বে শ্রীমঙ্গল থানার পুলিশ ফোর্স এর সহযোগিতায় এ অভিযান পরিচালনা করা হয়।
অভিযানে ফ্রিজে মেয়াদ উত্তীর্ণ রিএজেন্ট সংরক্ষণ করা, ঔষধ প্রশাসন অধিদপ্তরের নির্দেশ না মেনে হ্যান্ড স্যানিটাইজার, জীবানুনাশক স্প্রে বিক্রয় করাসহ বিভিন্ন অনিয়মের দায়ে কলেজ রোডে অবস্থিত কেয়ার মেডিকেল সার্ভিসেসকে ৬হাজার টাকা, চৌমুহনা পয়েন্টে অবস্থিত মডেল ফার্মেসী আহমদিয়া ফার্মেসীকে ২হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

মুজিব জন্মশতবার্ষিকীতে শ্রীমঙ্গলে রেব-এর বৃক্ষ রোপন

মুজিব জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে রেব সেবা সাপ্তাহের বিভিন্ন কর্মসূচীর অংশ হিসেবে রেব-৯ শ্রীমঙ্গল ক্যাম্পের উদ্যোগে মৌলভীবাজারের শ্রীমঙ্গলের প্রবেশ মুখে চা কন্যা ভাস্কর্য এর চার পাশে বৃক্ষ রোপন করা হয়েছে।
সোমবার সকালে এ বৃক্ষ রোপন কর্মসূচীর উদ্বোধন করেন রেব-৯ সিপিসি-২ শ্রীমঙ্গল এর কোম্পানি কমান্ডার মেজর আহমেদ নোমান জাকি। এ সময় উপস্থিত ছিলেন স্কোয়াড কমান্ডার এএসপি আফসান আল আলমসহ রেব সদস্যরা।
রেব-৯ এর সুত্রে জানাযায়, কর্মসূচীর অংশ হিসেবে মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার বিভিন্ন এলাকায় দুই শতাধিক বৃক্ষ চারা রোপন করা হবে।

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে সনাক শ্রীমঙ্গলের উদ্যোগে অনলাইন আলোচনা সভা অনুষ্ঠিত

জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসটি বাংলাদেশে সরকারিভাবে চতুর্থবারের মত উদযাপিত হয়েছে। এ উপলক্ষে বুধবার বিকাল সাড়ে ৪ টায় মৌলভীবাজারের শ্রীমঙ্গলে উপজেলা প্রশাসন, দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) শ্রীমঙ্গল এর অংশগ্রহনে এবং সচেতন নাগরিক কমিটি (সনাক), শ্রীমঙ্গল এর উদ্যোগে ‘কোভিড-১৯ মোকাবিলায় চাই দুর্নীতির প্রতি শূন্য সহনশীলতা: দুর্নীতি থামাও, জীবন বাঁচাও’ এই প্রতিপাদ্য বিষয় নিয়ে ভাচুর্য়াল আলোচনা অনুষ্ঠিত হয়।
সনাক সভাপতি দ্বীপেন্দ্র ভট্টাচার্য এর সভাপতিত্বে আলোচনা সভায়প্রধান অতিথির বক্তব্যে রাখেন উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম।
টিআইবির এরিয়া ম্যানেজার পারভেজ কৈরী এবং সনাক সদস্য জনাব শাহ আরিফ আলী নাসিম এর স ালনায় আলোচনায় সভায় স্বাগত বক্তব্য ও দিবসটির উপর ধারনাপত্র উপস্থাপন করেন সনাকের সহ সভাপতি জলি পাল।
দুর্নীতিবিরোধী কার্যক্রমে টিআইবি ও সনাকের এর ভূমিকা নিয়ে বক্তব্য রাখেন সনাক সদস্য অয়ন চৌধুরী।
এসময় আরো বক্তব্য রাখেন, দ্বারিকাপাল মহিলা কলেজের সহকারি অধ্যাপক রজতশ্রভ্র চক্রবর্তী, সনাক সদস্য ও ইয়েস আহ্বায়ক জিডিশন প্রধান সূছিয়াং, টিআইবি সিলেট ক্লাস্টার এর প্রেগ্রাম ম্যানেজার নাজমা খানম নাজু।স্বজন আহ্বায়ক দেলোয়ার হোসেন, স্বজন সদস্য ও সাংবাদিক সৈয়দ ছায়েদ আহমদ।
উপস্থিত ছিলেন সনাক সদস্য, দুপ্রক সদস্য, স্বজন, ইয়েস, ইয়েস ফ্রেন্ডস, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, জনপ্রতিনিধি, এনজিও প্রতিনিধি, শ্রীমঙ্গলের বিভিন্ন কলেজের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ এবং সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ।

সভায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম বলেন, বাংলাদেশে এখন দুর্নীতি করে কেউ ছাড় পাচ্ছে না। করেনাকালে ঘটে যাওয়া কিছু ঘটনা খুবই দুঃখজনক। তবে ইদানিংকালে আমরা দেখতে পাচ্ছি বড় বড় রাঘব বোয়ালদেরকেউ ছাড় দিচ্ছে না সরকার। তিনি বলেন আসলে দুর্নীতি শুধু আইন প্রয়োগ করেই রোধ করা সম্ভব নয়। এটি আসলে শুদ্ধাচারের একটি বিষয়। ব্যক্তি মানুষ যদি শুদ্ধাচার মনে চলেন এবং তার ভিতরে মনুষ্যত্ববোধ থাকে তাহালে সে কখনই দুর্নীতির সাথে জড়িত হতে পারে না। দুর্নীতির শিকড় উপড়ে ফেলতে হলে সামাজিক আন্দোলন শুরু করতে হবে নিজের পরিবার থেকে। তিনি বলেন দুদক কোমলমতি শিশুদের মধ্যে শুদ্ধাচার বিষয়টি নিয়ে কাজ করছে এবং প্রতিটি বিদ্যালয়ে সততা স্টোর খোলা হয়েছে। এটি একটি ভালা নজির। দুর্নীতিকে ঘৃনা করা এবং বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তুলতে হলে আসলে নিজেকে পেিবর্তনের কোন বিকল্প নেই।
দিবসটি উদযাপনের অংশ হিসেবে দুর্নীতিবিরোধী কুইজ প্রতিযোগিতায় ও আরটিআই এবং কুইজ প্রতিরোগিতায় বিজয়ীদের নাম ঘোষনা করা হয়।
আরটিআই আবেদন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেন সনাক শ্রীমঙ্গল এর ইয়েস সদস্য রাজীব সরকার, দ্বিতীয় স্থান অর্জন করেন রাতুল রায়, ইয়েস সদস্য সনাক শ্রীমঙ্গল এবং তুতীয় স্থান অধিকার করেন জুই রানী দেব ইয়েস সহ দলনেতা ইয়েস গ্রুপ সনাক শ্রীমঙ্গল এবং কুইজ প্রতিযোগীতায় প্রথম স্থান অধিকার করেন শ্রীমঙ্গল সরকারি কলেজের বিজ্ঞান বিভাগের একাদশ শ্রেনীর শিক্ষার্থী সৈয়দা সাদিয়া বিনতে সাঈদ, দ্বিতীয় স্থান অর্জন করেন দি বাডস রেসিডেস্য়িাল মডেল স্কুল এন্ড কলেজের বিজ্ঞান বিভাগের দ্বাদশ শ্রেনীর শিক্ষার্থী শুভ কৈরী এবং তৃতীয় স্থান অর্জন করেন শ্রীমঙ্গল সরকারি কলেজের মানবিক বিভাগের একাদশ শ্রেনীর শিক্ষাথী আখলিমা আক্তার রিমি। বিজয়ীদের পুরস্কার ও সনদ সনাক অফিস থেকে সংগ্রহ করার জন্য অনুরোধ করা হয়।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT