1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
বিশ্ব জগতের বয়স ১৩.৭ বিলিয়ন বছর - মুক্তকথা
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৮:১৮ অপরাহ্ন

বিশ্ব জগতের বয়স ১৩.৭ বিলিয়ন বছর

সংবাদদাতা
  • প্রকাশকাল : শনিবার, ২৯ এপ্রিল, ২০১৭
  • ২৮৪ পড়া হয়েছে

কেপলার

মুক্তকথা: লন্ডন।। কেপলার জীবিত থাকলে আজ তিনি সৌরজগৎ সৃষ্টির ৬,৯৯৩তম জন্ম বার্ষিকী পালন করতেন।
আজকের এই তারিখে, বিশ্ব প্রকৃতি জন্ম নিয়েছিল আজ থেকে ৪,৯৭৭ বছর আগে। এই ২৭ এপ্রিল! বলেছিলেন জার্মানীর অংক বিশারদ জোতির্বিদ জোহান্স কেপলার। যাকে আধুনিক বিজ্ঞানের প্রতিষ্ঠাতা বলা হয়। গ্রহ ও গ্রহানুপুঞ্জের চলাচলের গতি ব্যাখ্যাকারী হিসেবে কেপলার বিশ্বব্যাপী সুপরিচিত।
 কেপলারও জন্মেছিলেন ১৫৭১ সালের এই ২৭ তারিখে। তবে এপ্রিল মাসে নয় এই মহামুণীষার জন্মের মাস ছিল ডিসেম্বর। বিশ্ববিদ্যলয়ের ছাত্র থাকাকালীন তিনি পোলিশ জোতির্বিদ নিকোলাস কোপারনিকাসের “থিওরী অব প্লানেটারি ওর্ডারিং” পড়েছিলেন। কোপারনিকাস বিশ্বাস করতেন,পৃথিবী নয় বরং সূর্যই সৌরজগৎ রীতির কেন্দ্রবিন্দু। তার আগের বিজ্ঞানীদের মত ছিল সূর্যই পৃথিবীর চারদিকে ঘুরে। ১৬০৯ সালে কেপলারের সৌরজৎ রীতি নিয়ে ৩টি নিয়মের ২টি প্রথম প্রকাশ করেন। যেখানে তিনি বলেন যে গ্রহগুলি সূর্যের চারিদিকে পুরো বৃত্তাকারে নয় বরং উপবৃত্তাকারে ঘুরে। যা আগের বিজ্ঞানীগন বৃত্তাকারে ঘুরে বলে মনে করতেন। সৌরগ্রহের এই ঘুরাঘুরির বিষয়ে কেপলার আরও বলেছিলেন গ্রহগুলির গতি বেড়ে যায় যখন তারা সূর্যের কাছাকাছি যায় আবার কমে যায় যখন একটু দূরে সরে যায়। ১৬১৯ সালে কেপলার তার ৩য় মতটি প্রকাশ করেছিলেন যেখানে তিনি বলেছিলেন, প্রতিটি গ্রহের প্রদক্ষিণের কালপর্বের বর্গ উপবৃত্তটির প্রধান অক্ষের ঘনফলের সমানুপাতিক।
কেপলারের বিশ্বজগৎ সৃষ্টির সেই বয়স, বিজ্ঞানের নব্য আবিষ্কারের জয়যাত্রায় মানব গণনার অসাধ্য ১৩.৭ বিলিয়ন বছর এর ঘোষণায় হারিয়ে গেছে। নব্য আবিষ্কারের ঘোষণা থেকে এখন আমরা জানি যে বিশ্বজগৎ সৃষ্টি হয়েছিল ১৩.৭ বিলিয়ন বছর আগে।

হিস্টরিনেট.কম লিখেছে গিবনের জন্ম ১৭৩৭ সালের ২৭ এপ্রিল আবার উইকিপিডিয়া লিখেছে ৮মে ১৭৩৭ইং। কোনটা সত্য? উভয়েরই বিষয়টি ঠিক করে নেয়া উচিৎ!

Edward Gibbon

১৭৩৭ সালের আজকের এ দিনে ঐতিহাসিক এডওয়ার্ড গিবন জন্মগ্রহন করেন। (The Decline and Fall of the Roman Empire). লিখেছে হিস্টরিনেট.কম আবার উইকিপিডিয়া লিখেছে ৮মে ১৭৩৭ইং। কোনটা সত্য? এটি ঠিক করে নেয়া উচিৎ!
 

১৭৭৩ সালের আজকের এ দিনে বৃটিশ সংসদ চা আইন অনুমোদন করেছিল।

 

 

১৯০৯ সালের আজকের এ দিনে তুর্কী সুলতান দ্বিতীয় আব্দুল হামিদকে ক্ষমতাচ্যুত করা হয়।

 

 

 

১৯৭৮ সালের আজকের এ দিনে আফগান বিপ্লবের শুরু হয়েছিল।

 

 

সূত্র: বিকাশপিডিয়া, হিস্টরি.কম, ইন্ভার্স.কম, হিস্টরিনেট.কম

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT