1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
ব্রিটেন বাংলাদেশকে প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে - মুক্তকথা
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৯:০৬ পূর্বাহ্ন

ব্রিটেন বাংলাদেশকে প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে

সংবাদ বিজ্ঞপ্তি॥
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ২৬ আগস্ট, ২০২১
  • ১১১৯ পড়া হয়েছে

ঢাকা, ২৫ আগস্ট, বুধবার

বাংলাদেশে নিযুক্ত বৃটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা সংশ্লিষ্ট কার্যক্রম, একবার ব্যবহার্য বর্জ্য ও চিকিৎসা বর্জ্যসহ সার্বিক বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে পরিবেশ সংরক্ষণ, নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার, জীববৈচিত্র্য সংরক্ষণ এবং কারিগরি ও গবেষণা ক্ষেত্রে ব্রিটেন বাংলাদেশকে প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে। বাংলাদেশ বৃটেনের অত্যন্ত ঘনিষ্ঠ মিত্র উল্লেখ করে বৃটিশ হাইকমিশনার বলেন, ব্রিটেনের চলমান সহযোগিতা ক্রমবর্ধমান গতিতে অব্যাহত থাকবে।

আজ বুধবার বাংলাদেশে নিযুক্ত বৃটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন এর নেতৃত্বে বৃটিশ হাইকমিশনের এক প্রতিনিধিদল পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনের সাথে মন্ত্রণালয়ের সভাকক্ষে সাক্ষাৎকালে বৃটিশ হাইকমিশনার এসব কথা বলেন।

দ্বিপাক্ষিক বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মোঃ মোস্তফা কামাল, অতিরিক্ত সচিব(প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন , অতিরিক্ত সচিব(উন্নয়ন) আহমদ শামীম আল রাজী, অতিরিক্ত সচিব(জলবায়ু পরিবর্তন) মোঃ মিজানুল হক চৌধুরী, যুগ্ম-সচিব(জলবায়ু পরিবর্তন) সঞ্জয় কুমার ভৌমিক এবং বৃটিশ হাইকমিশনের জলবায়ু ও পরিবেশ প্রোগ্রামের প্রধান জন ওয়ারবার্টন সহ উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন বৃটিশ হাইকমিশনারকে জানান, বাংলাদেশ ক্লাইমেট ভালনারিবিলিটি ফোরাম এবং ভালনারেবল-২০ এর সভাপতি হিসেবে জলবায়ু পরিবর্তন বিষয়ে আন্তর্জাতিক অঙ্গনে বিশেষ ভূমিকা পালন করছে। তিনি বলেন, বাংলাদেশ সামগ্রিক সমৃদ্ধির লক্ষ্যে মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান ঘোষণা করেছে। পরিবেশ মন্ত্রী জানান, বাংলাদেশ ন্যাশনালী ডিটারমাইন্ড কন্ট্রিবিউশান (NDC) চূড়ান্ত করে ৩১ আগস্ট এর পূর্বে ইউএনএফসিসিতে জমা প্রদান করবে । এছাড়াও সংশ্লিষ্ট স্টেক হোল্ডারদের সাথে আলোচনা করে ন্যাশনাল এডাপটেশন প্লান(NAP) প্রণয়নের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

পরিবেশমন্ত্রী এসময় বৃটেন এর আয়োজনে আগামী নভেম্বর মাসে যুক্তরাজ্যের গ্লাসগোতে অনুষ্ঠিতব্য জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনের সফলতা কামনা করেন এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ঝুঁকিপূর্ণ দরিদ্র দেশগুলোতে ধনী দেশগুলোর প্রতিশ্রুত বার্ষিক ১০০ বিলিয়ন মার্কিন ডলার প্রদানসহ প্যারিস জলবায়ু চুক্তির অন্যান্য বিষয়ে বিশ্ব নেতৃবৃন্দ ঐক্যমতে পৌঁছাবেন বলে আশাবাদ ব্যক্ত করেন। মন্ত্রী এসময় জলবায়ু পরিবর্তন সংশ্লিষ্ট সকল ক্ষেত্রে বৃটেনের সহযোগিতা কামনা করেন।
সূত্র: সিনিয়র তথ্য অফিসারের দপ্তর, বণ, পরিবেশ ও জলবায়ূ পরিবর্তন মন্ত্রণালয়, ঢাকা

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT