1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মণিপুরীদের 'চৈরাউবা কুম্মৈ' উৎসব উদযাপিত - মুক্তকথা
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০১:০৪ অপরাহ্ন

মণিপুরীদের ‘চৈরাউবা কুম্মৈ’ উৎসব উদযাপিত

সংবাদদাতা
  • প্রকাশকাল : সোমবার, ৩ এপ্রিল, ২০১৭
  • ৬০২ পড়া হয়েছে

মণিপুরী অধ্যুষিত কমলগঞ্জ উপজেলার নয়াপত্তন গ্রামে কাংশং প্রাঙ্গণে মণিপুরীদের নববর্ষ উত্সব ‘চৈরাউবা কুম্মৈ’ এর উদ্বোধন হয়েছে। বিপুল উত্সাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বুধবার সকাল সাড়ে ১১টায় মোমবাতি প্রজ্বালন, জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনব্যাপী কর্মসূচির শুভ উদ্বোধন করা হয়।
মণিপুরী নববর্ষ উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক কবি সনাতন হামোম এর পরিচালনায় সাংস্কৃতিক ব্যক্তিত্ব এইচ তনুবাবু ও আদমপুর ইউপি সদস্য কে. মনিন্দ্র সিংহ নববর্ষের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উদ্বোধনের পর পরই ঐতিহ্যবাহী পোশাক ও উপকরণ নিয়ে বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি আদমপুর বাজার প্রদক্ষিণ শেষে নয়াপত্তন গ্রামে কাংশং প্রাঙ্গণে এসে শেষ হয়। পরে মণিপুরী যুবক-যুবতীদের অংশগ্রহণে ঐতিহ্যবাহী ‘কাং খেলা’, কড়ি খেলা, বনদেবতার পুজো, ঐতিহ্যবাহী লোকনৃত্যের পরিবেশনা ‘থাবল চোংবী’ ও অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
উল্লেখ্য, বাংলাদেশে বসবাসরত বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অন্যতম মণিপুরীদের বর্ণময় সংস্কৃতির নানা বর্ণবৈচিত্র্যের অন্যতম হলো মণিপুরীদের নববর্ষ উত্সব ‘চৈরাউবা কুম্মৈ’। মণিপুরীদের নিজস্ব একটি বর্ষগণনারীতিও আছে। ‘মলিয়াকুম’ নামের এই চান্দ্র বর্ষের হিসেব থেকে শুরু হয় ৩৪১৫তম বর্ষ। মণিপুরী সালের নববর্ষের এই দিনে নানা ধর্মীয় আচার অনুষ্ঠান এবং ঐতিহ্যবাহী ক্রীড়া ও সংস্কৃতির বর্ণময় পরিবেশনার মাধ্যমে উদযাপিত হয় মণিপুরীদের নববর্ষ উত্সব ‘চৈরাউবা কুম্মৈ’। বহু জাতি, বহু সংস্কৃতির এই দেশে মণিপুরী জাতি তার সংস্কৃতির বর্ণবৈচিত্র্য নিয়ে আছে। ‘চৈরাউবা’ বা মণিপুরী নববর্ষ উত্সব তারই এক অনন্য দৃষ্টান্ত। -ইত্তেফাক থেকে

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT