1. muktokotha@gmail.com : Harunur Rashid : Harunur Rashid
  2. isaque@hotmail.co.uk : Harun :
  3. harunurrashid@hotmail.com : Muktokotha :
মহাগ্রন্থ কোরআন'এর ২৬টি আয়াত পরিবর্তনের আবেদন, নিন্দা করেছেন অনেকেই - মুক্তকথা
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০২:৪১ অপরাহ্ন

মহাগ্রন্থ কোরআন’এর ২৬টি আয়াত পরিবর্তনের আবেদন, নিন্দা করেছেন অনেকেই

বিশেষ প্রতিনিধি॥
  • প্রকাশকাল : বৃহস্পতিবার, ১৮ মার্চ, ২০২১
  • ৮২৫ পড়া হয়েছে

লক্ষৌ এর বড় ইমামবারায় শতাধিক মানুষ জড় হয়েছেন ওয়াসিম রিজভী’র প্রতিবাদে। ছবি: টাইমস অব ইণ্ডিয়া

মুক্তকথা সংবাদকক্ষ॥ ভারতে শিয়া ওয়াকফ বোর্ডের সাবেক চেয়ারম্যান ওয়াসিম রিজভী ভারতের উচ্চ আদালতে(সুপ্রিমকোর্ট) মহাগ্রন্থ কোরআনের ২৬টি আয়াত পরিবর্তনের আবেদন করেছেন। এ খবর প্রকাশিত হয়ে পড়ার সাথে সাথেই মুম্বাই ভিত্তিক ‘রাজা একাডেমী’ গত শুক্রবার ১২ মার্চ ২০২১, ওয়াসিম রিজভী’র মামলাটি গ্রহন না করে খারিজ করে দেয়ার পাল্টা দরখাস্ত করেছেন ওই উচ্চ আদালতে।
২৬টি আয়াত কোরাণ থেকে সরিয়ে নেয়ার কারণ ও যুক্তি হিসেবে ওয়াসিম রিজভী দাবী করেছেন যে ওই আয়াতগুলি নবী মোহাম্মদের উপর নাযেল হয়নি। এগুলো সে সময়ের খলিফা আবুবকর, উমর ও উসমান তাদের ক্ষমতার পরিধি বাড়ানোর জন্য কোরাণে জুড়ে দেন। এই ছত্রগুলোই মানুষকে উশৃঙ্ক্ষলা ও উগ্রতায়(জিহাদে) উসকে দেয়।
এ অবস্থায়, ‘অল ইন্ডিয়া শিয়া পার্সোনাল ল’বোর্ড’সহ আরও অনেক মুসলিম সংগঠন রিজভীর এই পদক্ষেপের নিন্দা করেছে এবং আদালতের কাছে রিটটি বাতিলের আহ্বান জানিয়েছে। তাদের আবেদনে তারা বলেছেন যে, শিয়াদের প্রথম ইমাম খলিফা আলী(রা:) থেকে শুরু করে ইমাম হোসেইন(রা:) পর্যন্ত কিংবা অন্য কোন কেউ সেই সময়ে কিংবা সুদূর অতীতে মহাগ্রন্থ কোরাণের কোন ছত্র বা আয়াত নিয়ে এমন কোন সন্দেহের কথা কখনও তুলেন নি। তিনি উদ্দেশ্যমূলক কোন বিশেষ কারণে এমন আবেদন নিয়ে আদালতে এসেছেন। তার আবেদন গ্রহন করার যোগ্যতা রাখে না বরং এ শুধু ভারতব্যাপী অশান্তি ও সহিংসতার উস্কানী হয়েই কাজ করবে। সারা বিশ্বের কোন মুসলমান এমন পরিবর্তনকে কোনভাবেই মেনে নেবে না।
এমন অনৈতিক আবেদনকে ছুঁড়ে ফেলে দেয়ার জন্য উচ্চ আদালতের প্রতি আবেদন জানিয়েছেন ভারতের “শিয়া পার্সনেল ল বোর্ড”এর সাধারণ সম্পাদক ও মুখপাত্র মৌলানা ইয়াসুব আব্বাস।
“অল ইন্ডিয়া মুসলিম পার্সনেল ল বোর্ড”এর সাধারণ সম্পাদক মৌলানা মাহমুদ দারিয়াবাদী বলেন, বিগত ১৪শত বছর ধরে কোরাণের একটি শব্দেরও কোন পরিবর্তন হয়নি। কোরাণের কোন ছত্রই(আয়াত) মানুষকে হিংস্র হতে উসকানী দেয় না। ওয়াসিম রিজভী আয়াতের ভুল ব্যাখ্যা দিয়েছেন বলেন মাহমুদ দারিয়াবাদী। একজন স্বেচ্ছাসেবী আব্বাস কাজমী বলেন, শিয়া ও সুন্নীদের মধ্যে নতুন করে বিভাজন সৃষ্টির জন্য ওয়াসিম রিজভী এমন কাজ করতে চাচ্ছেন। আজ অবদি কোন শিয়া মুসলমানও এমন কোন দাবী কখনও করেনি যা ওয়াসিম রিজভী করলেন। কাজমী আরও বলেন, আমরা বিশ্বাস করি কোরাণ একখানা ঐশী গ্রন্থ। গত ১৩ ও ১৪ মার্চ ২০২১ টাইমস অব ইণ্ডিয়া ও সাউথ এশিয়ান টেলিভিশন এ খবর প্রকাশ করে।

এ জাতীয় সংবাদ

তারকা বিনোদন ২ গীতাঞ্জলী মিশ্র

বাংলা দেশের পাখী

বাংগালী জীবন ও মূল ধারার সংস্কৃতি

আসছে কিছু দেখতে থাকুন

© All rights reserved © 2021 muktokotha
Customized BY KINE IT